ভারত ঝড়ে লন্ড ভন্ড শ্রীলংকা

সালেক সুফী
ভারত ক্রিকেট ঈশ্বর সচিন রমেশ টেন্ডুলকারের শহর মুম্বাইয়ের ওয়ানখেদে স্টেডিয়ামে কাল ভারত ঝড়ে লন্ড ভন্ড হয়ে অসহায় আত্মসম্পর্পন করেছে শ্রীলংকা। হাস ফাস করা তীব্র গরমে প্রথমে ব্যাটিং করে ৩৫৭/৮ রানের বিশাল সংগ্রহ গড়েছিল ভারত। জবাবে লংকান ব্যাটিং করতে এসে মোহাম্মদ সামি (৪/১), মোহাম্মদ সিরাজ (৩/১৬), জাসপ্রিত বুমরাহ সৃষ্ট সুনামিতে আরব সাগরে ভেসে  গেলো শ্রীলংকা। মাত্র ১৯.৪ ওভারে ৫৫ রানে ইনিংস গুটিয়ে যাওয়ায় ৩০২ রানের বিশাল পরাজয়ের নীলীমায় নীল হলো শ্রীলঙ্কা। ৭ ম্যাচে ৫ পরাজয়ে লংকান মিশন শেষ বলা যায়। ৭ ম্যাচে ১০০% জয় নিয়ে শক্তিশালী ভারত এখন পয়েন্ট তালিকায় শীর্ষে।
জানিনা কি চিন্তায় কেন টসে জিতেও তীব্র গরম এবং অসহনীয় আদ্রতা সত্ত্বেও শক্তিশালী ভারতকে ব্যাটিং করার সুযোগ দিয়েছিলো কুসল মেন্ডিজ। প্রথম ওভারের দ্বিতীয় বলে অবশ্য তুখোড় ফর্মে থাকা রোহিত শর্মার উইকেট তুলে নিয়েছিল মধুশঙ্কা। কয়েকটি সহজ ক্যাচ ফস্কে না গেলে হয়তো চাপে পড়তো ভারত। হয়নি সেটি। আর তাই বিশ্ব ক্রিকেটের জীবন্ত কিংবদন্তি বিরাট কোহলি (৮৮) এবং ব্যাট হাতে জ্বলন্ত অগ্নিকুন্ড শুভমান গিল (৯২) দ্বিতীয় উইকেট জুটিতে ব্যাটিং ঝড় তুলে ১৮৯ রানের পার্টনারশিপ গড়ে তুললো। কাল বিরাট কোহলীর সামনে সুযোগ ছিল ভারত ক্রিকেট ঈশ্বর টেন্ডুলকারের উপস্থিতিতে তার নিজের ঘরের মাঠে তাঁর ৪৯ ওডিআই শতরানের রেকর্ড ছুঁয়ে ফেলার। হয়নি সেটি। যেভাবে খেলছিল উদীয়মান তরুণ শুভমান গিল তারও আরেকটি শতরান করা হলো না। আরো একজন ভারত ভরসা হয়ে ওঠা স্রেস আয়ার আরো একটি মারকুটে ৮২ রানের ইনিংস উপহার দেয়ায় ভারতের স্কোর দাঁড়ালো ৩৫৭/৮ উইকেট। তীব্র গরমে লংকান ফিল্ডাররা হাস ফাস করে পরিশ্রান্ত হয়ে পড়েছিল। এর মাঝে একমাত্র দিলশান মাদুসান ৮০ রানের বিনিময়ে ৫ উইকেট নিয়ে ভারত সংগ্রহ ধরা ছোয়ার ভেতরই রেখেছিলো।
শ্রীলংকা ব্যাটিং করতে এসে সেরাজ, সামি, বুমরার গতি এবং পেস ঝরে খেই হারিয়ে লন্ড ভন্ড হয়ে গেলো। ১/০, ২/২, ৩/২, ৪/৩, ৫/১৪, ৬/১৪, ৭/২২, ৮/২৯, ৯/৪৯ বলে দেয় কতটা অসহায় আত্মসমর্পণ করে শ্রীলংকান ব্যাটসম্যানরা। সেরাজ ( ৩/১৬), বুমরা (১/৮) সূচনা করলেও রুদ্র মূর্তি ধারণ করেছিল কাল মোহাম্মদ সামি (৫/১৮)। আর তাই জ্বলে পুড়ে চার খাঁর হয়ে ১৯.৪ ওভারেই মাত্র ৫৫ রানে গুটিয়ে যায় শ্রীলংকা।  পরাজয় বিশাল ৩০২ রানের।
কাল মুম্বাই ওয়াংখেদে স্টেডিয়াম ছিল নীলিমায় নীল, ক্রিকেট  কিংবদন্তি সচিন টেন্ডুলকার, মুত্তিয়াহ মুরালিধরন সহ অনেক ক্রিকেট এবং বলিউড তারকার উপস্থিতিতে কাল স্টেডিয়াম নীল রঙে সাজিয়েছিল ইউনিসেফ এবং আইসিসি যৌথভাবে সুবিধাবঞ্চিত শিশু এবং নারীদের সমান অধিকার প্রতিষ্ঠার অঙ্গীকার পুনরায় ব্যক্ত করে স্মরণ করানোর জন্য।
৭ ম্যাচের ৫ পরাজয়ে শ্রীলংকার বিশ্ব কাপ মিশন শেষ। বাকি দুটি ম্যাচ খেলবে সম্মান রক্ষার তাগিদে। তবে এশিয়া কাপ ফাইনালে ৫০ রানে গুটিয়ে যাবার পর কাল ৫৫ রানে ইনিংস সাঙ্গ হওয়ায় ভারতের বিরুদ্ধে শ্রীলংকার ব্যাটিং আতঙ্ক সহসা মিটবে বলে মনে হয়না।
ব্যাটিং বোলিংয়ে তুখোড় ভারত দলে এখন বৃহষ্পতি বসত করছে। দলটিকে দেশের মাটিতে তৃতীয় বিশ্ব কাপ জয়ের জন্য দারুন প্রস্তুত মনে হচ্ছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

seven + 12 =