শুক্রবার মঞ্চে অপেরার নাটক ‘ক্লোজেট ল্যান্ড’

নাটকের দল অপেরা মঞ্চে আনছে নতুন নাটক। ‘ক্লোজেট ল্যান্ড’ নামের নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হবে ১৫ ডিসেম্বর শুক্রবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ হলে। ভারতীয় নাট্যকার, নির্দেশক ও চলচ্চিত্র নির্মাতা রাধা ভরদ্বাজের লেখা একই নামের নাটক থেকে বাংলায় এর অনুবাদ করেছেন নাহিদ স্মৃতি, নির্দেশনা দিয়েছেন সাজ্জাদ সাব্বির। অভিনয়েও রয়েছেন তাঁরা দুজন।

মাত্র দুই চরিত্রের নাটকটিতে উঠে এসেছে মানবাধিকার, মতপ্রকাশের স্বাধীনতা, শিশু নির্যাতন, ক্ষমতার অপব্যবহারের মতো গুরুত্বপূর্ণ বিষয়। নাটকের গল্পে এক শিশুসাহিত্যিক মুখোমুখি হন একজন নাম না জানা জিজ্ঞাসাবাদকারী কর্মকর্তার। এই কর্মকর্তা ও বন্দী সাহিত্যিকের কথোপকথন যত গভীরে যেতে থাকে, ততই উন্মোচিত হতে থাকে অনেক অজানা বিষয়।

নির্দেশক সাজ্জাদ সাব্বির বলেন, ‘অনেক দিন ধরেই অদ্ভুত এক নীরবতার সময় পার করছি আমরা। যেন সবাই ভয়ে নিশ্চুপ হয়ে আছি। ভয় অজানার, ভয় নতুনের, ভয় অপমানের, ভয় সুবিধা হারানোর। রাধা ভরদ্বাজ এ নাটকের চরিত্রকে এমনই এক ভয়ের মুখোমুখি দাঁড় করিয়ে ভয়ের বিরুদ্ধেই একটা কাউন্টার ন্যারেটিভ তৈরি করেছেন। নিজের আত্মপ্রহরতাকে (সেলফ সেন্সরশিপ) প্রশ্ন করার জন্য এই নাটক বেছে নেওয়া আমার কাছে যথোপযুক্ত মনে হয়েছে। যেখানে নাট্যকার ভীতি প্রদানকারীদের কদর্য মুখাবয়ব দ্ব্যর্থহীনভাবে তুলে এনেছেন, শিল্পের শর্ত ক্ষুণ্ন না করেই।’

অপেরার দলপ্রধান মাহাবুব আলম শাহীন বলেন, ‘নাটকটি মঞ্চস্থ করার কথা অনেক দিন থেকেই ভাবছিলাম। নাট্যকারের অনুমতি ও রয়্যালটি-সংক্রান্ত প্রক্রিয়ায় দেরি হয়েছে। শুক্রবার নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন করতে যাচ্ছি। প্রযোজনাটি নিয়ে আমরা আশাবাদী।’

নাটকের নির্দেশনার পাশাপাশি মঞ্চ, পোশাক ও আলোক পরিকল্পনাও করেছেন সাজ্জাদ সাব্বির। আলোক প্রক্ষেপণে নিসান সিয়াম।

সংগীত পরিকল্পনা ও সংগ্রহে নাহিদ স্মৃতি, সংগীত সম্পাদনা ও প্রয়োগে নীরব হোসেইন রাব্বি। নাটকের টিকিট পাওয়া যাবে প্রদর্শনীর দিন বিকেল ৫টা থেকে শিল্পকলা একাডেমির টিকিট কাউন্টারে। টিকিটের মূল্য রাখা হয়েছে ৫০০, ৩০০ ও ২০০ টাকা। নির্দেশক জানিয়েছেন, নাটকটি শিশুদের জন্য অনুপযুক্ত।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

13 − 9 =