মঞ্চে আজ উত্তরা নাট্যাঙ্গনের তাহার নামটি রঞ্জনা

গত বছরের মার্চে প্রথম মঞ্চে আসে উত্তরা নাট্যাঙ্গনের নাটক ‘তাহার নামটি রঞ্জনা’। নতুন বছরের শুরুতে আবারও নাটকটির মঞ্চায়ন করতে যাচ্ছে উত্তরা নাট্যাঙ্গন। আজ সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে দেখা যাবে তাহার নামটি রঞ্জনা। বিধায়ক ভট্টাচার্য রচিত নাটকটির নির্দেশনা দিয়েছেন জনি মাহমুদ।

তাহার নামটি রঞ্জনা নাটকের গল্পে দেখা যাবে, খুনের আসামি কৌশিক আদালতে তার প্রকৃত পরিচয় ও খুনের কারণ গোপন করে। তবে ফাঁসির রাতে বিরাজ মোহন ও পণ্ডিতমশাইকে সেই না-জানা কাহিনি বলে যায়। একটি মেয়েকে ভালোবাসত কৌশিক। সাত দিনের জন্য একবার সে পাটনায় চলে যাওয়ার আগে বন্ধু কিষণচাঁদকে প্রেমিকার দেখাশোনার দায়িত্ব দিয়ে যায়। ফিরে এসে কৌশিক জানতে পারে, কিষণচাঁদ তার ভালোবাসার মানুষকে অজ্ঞান করে ধর্ষণ করে তারপর বিয়ে করেছে। বিশ্বাসঘাতকতার প্রতিশোধ নিতে কৌশিক খুন করে কিষণচাঁদকে।

নির্দেশক জানিয়েছেন, তাহার নামটি রঞ্জনা নাটকে একটি যুগবাহিত যন্ত্রণার ছবি আঁকা হয়েছে। কৌশিক নামের এক বেকার যুবকের সৎভাবে বাঁচার প্রচেষ্টা ও পরাজয়ের গ্লানি এ নাটকের বিষয়বস্তু। স্বাধীনতা-পরবর্তী ভারতবর্ষে মানুষের সম্পর্কের যে উন্নতি হয়নি, পারস্পরিক বিশ্বাসবোধ যে আরও দুর্বল হয়ে পড়েছে; এ নাটক সে কথাই বলে। কিষণচাঁদের আচরণ চরম বিশ্বাসঘাতকতার নিদর্শন। কৌশিকের হাতে সে খুন হওয়ায় কৌশিকের ফাঁসি হয়। মৃত্যুর মধ্য দিয়ে কৌশিক যেন যুগের বিরুদ্ধে প্রতিবাদ করে যায়।

তাহার নামটি রঞ্জনা নাটকে অভিনয় করেছেন জনি মাহমুদ, নীলিমা রাশেদ, ফারুক হোসেন, বিপুল সরকার, সজীব শেখ প্রমুখ। মঞ্চ ও আলোয় রয়েছেন ফারুক হোসেন, আবহসংগীতে জি এম আজহার, পোশাকে বিপুল সরকার, রূপসজ্জায় খলিলুর রহমান, সৃজনশীল নকশায় রুকুনুজ্জামান লিমন এবং সার্বিক তত্ত্বাবধানে রয়েছেন রকিব লিখন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

fifteen + five =