ছয়টি এমি জিতে রাঙিয়ে গেল ‘সাকসেশন’

এমি অ্যাওয়ার্ডস তো বটেই, যেকোনো পুরস্কার অনুষ্ঠানে গুরুত্বপূর্ণ সব পুরস্কার বাগিয়ে নেওয়াটা একরকম নিয়মে পরিণত করেছিল এইচবিওর আলোচিত সিরিজ ‘সাকসেশন’। গত বছরের মে মাসে শেষ হয়েছে সিরিজটি, ছয়টি এমি জিতে শেষটাও রাঙিয়ে গেল ‘সাকসেশন’।

গতকাল মঙ্গলবার বাংলাদেশ সময় ভোরবেলায় দেওয়া হয় এমি অ্যাওয়ার্ডস। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের পিকক থিয়েটারে বসেছিল ৭৫তম এমির আসর। সঞ্চালনা করেন মার্কিন অভিনেতা, কমেডিয়ান অ্যান্থনি অ্যান্ডারসন। যদিও ২০২৩ সালের এই পুরস্কার অনুষ্ঠান হওয়ার কথা ছিল গত বছরই, কিন্তু হলিউডের ধর্মঘটের কারণে পিছিয়ে যায়।

এবার ‘সাকসেশন’–এর সমান আসরের সর্বোচ্চ ছয়টি পুরস্কার জিতেছে গত বছরের আরেকটি আলোচিত সিরিজ ‘দ্য বিয়ার’। তবে বেশির ভাগ গুরুত্বপূর্ণ পুরস্কার জিতেছে ‘সাকসেশন’। এক প্রতিক্রিয়ায় সিরিজটির স্রষ্টা জেসি আর্মস্ট্রং বলেন, ‘সিরিজটি শেষ হয়ে গেছে, এটা খুবই কষ্টের। তবে আমরা যে কাজ করেছিলাম, সে আনন্দটুকুও মনে রাখার মতো।’

সাকসেশন’ রয় পরিবারের গল্প, দুনিয়ার অন্যতম প্রভাবশালী মিডিয়া কোম্পানির যারা মালিক। এই পরিবারের কর্তা লোগান যখন কোম্পানির দায়িত্ব ছাড়ার সিদ্ধান্ত নেয়, তখনই অন্যদিকে মোড় নেয় ঘটনা। রয়ের ছেলেমেয়েদের মধ্যে কে দায়িত্ব নেবে, তা নিয়ে শুরু হয় আলোচনা। সিরিজটির জন্য ড্রামা বিভাগের সেরা অভিনেত্রী হয়েছেন সারাহ স্নুক। অভিনেত্রী তাঁর মেয়েকে এ পুরস্কার উৎসর্গ করেন। একই সিরিজের জন্য ড্রামা বিভাগে সেরা অভিনেতা হয়েছেন কিরান কালকিন। পুরস্কার গ্রহণ করে তিনি পরিবারকে স্মরণ করেন। এ ছাড়া বিশেষভাবে ধন্যবাদ জানান সিরিজের লেখক আর্মস্ট্রংকে।

এমিতে কমেডি সিরিজ ‘দ্য বিয়ার’ও দাপট দেখিয়েছে; এক তরুণ শেফের গল্প নিয়ে নির্মিত হয়েছে এ মার্কিন সিরিজ। দ্য বিয়ার-এর জন্য কমেডি সিরিজ বিভাগে সেরা অভিনেতা হওয়া জেরেমি অ্যালেন হোয়াইট প্রতিক্রিয়ায় দর্শকদের ধন্যবাদ জানান।

এবারের এমিতে প্রথমবারের মতো পুরস্কার জিতেছেন এলটন জন, যা এই ব্রিটিশ গায়ককে এমি, অস্কার, গ্র্যামি ও টনি অ্যাওয়ার্ডস জেতার বিরল সম্মান এনে দিল।

তবে হাঁটুর অস্ত্রোপচারের জন্য শিল্পী নিজের হাজির থেকে পুরস্কার নিতে পারেননি।

৭৫তম এমির আরেকটি দিক ছিল উল্লেখযোগ্যসংখ্যক অশ্বেতাঙ্গ অভিনয়শিল্পীর পুরস্কার জয়। ইতিহাসের দ্বিতীয় কৃষ্ণাঙ্গ নারী হিসেবে এবার এমি জিতেছেন কুইন্টা ব্রানসন। এ ছাড়া অশ্বেতাঙ্গ অভিনয়শিল্পীদের মধ্যে পুরস্কার জিতেছেন আয়ো এডিবিরি, নিসি ন্যাশ, রুপল, লি সাং জিন, স্টিভেন ইউন, আলি ওয়ং প্রমুখ।

একনজরে এমি বিজয়ীরা

ড্রামা সিরিজ: ‘সাকসেশন’

কমেডি সিরিজ: ‘দ্য বিয়ার’

লিমিটেড বা অ্যান্থোলজি সিরিজ: ‘বিফ’

অভিনেতা (ড্রামা সিরিজ): কিরান কালকিন (‘সাকসেশন’)

অভিনেতা (কমেডি সিরিজ) : জেরেমি অ্যালেন হোয়াইট (‘দ্য বিয়ার’)

অভিনেত্রী (ড্রামা সিরিজ) : সারাহ স্নুক (‘সাকসেশন’)

অভিনেত্রী (কমেডি সিরিজ) : কুইন্টা ব্রানসন (‘অ্যাবট এলিমেন্টারি’)

অভিনেতা (লিমিটেড সিরিজ/মুভি) : স্টিভেন ইউন (‘বিফ’)

অভিনেত্রী (লিমিটেড সিরিজ/মুভি) : আলি ওয়ং (‘বিফ’)

পরিচালক (ড্রামা সিরিজ) : মার্ক মাইলড (কনরস ওয়েডিং, ‘সাকসেশন’)

পরিচালক (কমেডি সিরিজ) : ক্রিস্টোফার স্টোরার (রিভিউ, ‘দ্য বিয়ার’)

পরিচালক (লিমিটেড সিরিজ) : লি সাং জিন (ফিগারস অব লাইট, ‘বিফ’)

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

3 × 1 =