পাকিস্তানে প্রধানমন্ত্রী প্রার্থী হলেন শাহবাজ ও আইয়ুব

পাকিস্তানের প্রধানমন্ত্রী পদের নির্বাচনে, পিএমএল-এন সভাপতি শাহবাজ শরিফ এবং পিটিআই মহাসচিব ওমর আইয়ুব মনোনয়নপত্র জমা দিয়েছেন। তাদের মনোনয়নপত্র গ্রহণ করেছেন জাতীয় পরিষদের সচিব। রোববার স্থানীয় সময় সকাল ১১টায় দেশটির জাতীয় পরিষদের নেতা নির্বাচনে গোপন ভোটাভুটি হবে।

শনিবার, পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) এবং সুন্নি ইত্তেহাদ কাউন্সিল (এসআইসি) যথাক্রমে শাহবাজ এবং আইয়ুবের জন্য মনোনয়নপত্র জমা দিয়েছে।

মুতাহিদা কওমি মুভমেন্ট-পাকিস্তান (এমকিউএম-পি), ইস্তেহকাম-ই-পাকিস্তান পার্টি এবং পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) সবাই পিএমএল-এন-এর প্রার্থীকে সমর্থন দিয়েছে। ফলে শাহবাজ শরীফ যে আবারও সরকার প্রধান হতে যাচ্ছেন তা এক প্রকার নিশ্চিত। অন্যদিকে আইয়ুবের প্রতি রয়েছে শুধু ইমরানের প্রার্থীদের।

পিএমএল-এন নেতা ইসহাক দার, হানিফ আব্বাসি এবং পিপিপি নেতা খুরশিদ শাহ শাহবাজ শরীফের পক্ষে মনোনয়ন জমা দেন। সাবেক প্রধানমন্ত্রীর মনোনয়নপত্রের পক্ষে সাতজন এমএনএ প্রস্তাবক এবং অন্য সাতজন সমর্থন জানিয়েছে। এছাড়াও শাহবাজ দলের আরও অনেকে এ সময় উপস্থিত ছিলেন।

এর আগে শুক্রবার পাকিস্তানের জাতীয় পরিষদের নতুন স্পিকার নির্বাচিত হয়েছেন পিএমএল-এন নেতা সরদার আয়াজ সাদিক। ২৯১ ভোটের মধ্যে তিনি ১৯৯ ভোট পেয়েছেন। আর, তার প্রতিদ্বন্দ্বী পিটিআই-সমর্থিত মালিক আমির দোগার পেয়েছেন ৯১ ভোট।

নির্বাচনের প্রায় তিন সপ্তাহ পর গত ২৯ ফেব্রুয়ারি দেশটির ১৬তম জাতীয় পরিষদের উদ্বোধনী অধিবেশন বসে। অধিবেশনের শুরুতেই শপথ নেন পার্লামেন্টের নতুন সদস্যরা। শপথ পাঠ করান বিদায়ী স্পিকার রাজা পারভেজ আশরাফ। এখন নতুন প্রধানমন্ত্রী নির্বাচন অনুষ্ঠিত হবে। এরপর গঠন হবে নতুন মন্ত্রিসভা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

1 × 1 =