জাতীয় রবীন্দ্রসংগীত উৎসব শুরু হয়েছে

শুরু হয়েছে ‘জাতীয় রবীন্দ্রসংগীত উৎসব’। যেটা দীর্ঘ চার দশক ধরে নিয়মিত হয়ে আসছে। বাংলাদেশ রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থার আয়োজনে হচ্ছে তিন দিনব্যাপী উৎসবটি। ৯ থেকে ১১ মে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে হবে এই উৎসব।

এবারের সার্বিক আয়োজন নিয়ে বাংলাদেশ রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থার নির্বাহী সভাপতি আমিনা আহমেদ বলেন, ‘আসলেই এবারের উৎসবটি আমাদের কাছে যেমন আনন্দের তেমনই বেদনার বার্তা বহন করে। আপনারা জানেন, কিংবদন্তি শিল্পী ও সাংস্কৃতিক সংগঠক, রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থার প্রতিষ্ঠাতা সভাপতি কলিম শরাফীর শততম জন্মবার্ষিকী ৮ মে। সেটি আমরা ৯ মে উৎসবের উদ্বোধনী দিনে পালন করবো ঘটা করে। আপনারা আরও জানেন, আরেক সংগঠন রবিরাগ-এর প্রতিষ্ঠাতা আমাদের অত্যন্ত প্রিয় সাদি মহম্মদ চলে গেলেন এই তো সেদিন। তাই পুরো উৎসবটি এবার তার প্রতি উৎসর্গ করছি আমরা। আমাদের প্রস্তুতি চলছে দারুণ উৎসাহের মাধ্যমে। আশা করছি ভালো কিছু হবে।’

উৎসবের দ্বিতীয় দিনে (১০ মে) থাকছে দুটি অধিবেশন। সকাল সাড়ে ৯টায় শুরু হবে প্রথম পর্ব। জাতীয় সংগীত ও দলীয় পরিবেশনায় সাজানো পর্বটি শেষ হবে সাড়ে ১২টায়। এরপর দ্বিতীয় পর্ব শুরু হবে বিকাল ৫টায়। থাকবে দলীয় ও একক পরিবেশনা।

১১ মে বিকাল ৫টায় শুরু হবে উৎসবের সমাপনী আয়োজন। এদিন থাকবে সাদি মহম্মদের গড়া সংগঠন রবিরাগের দলীয় পরিবেশনা। পাশাপাশি থাকছে কবিতা আবৃত্তি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

nine + fifteen =