কানে গিয়ে নতুন সিনেমায় ভাবনা

ফ্রান্সের কান সৈকতে চলছে ৭৭তম আন্তর্জাতিক কান চলচ্চিত্র উৎসব। অভিজ্ঞতা অর্জনের জন্যই এবারের উৎসবে যোগ দিয়েছেন অভিনেত্রী আশনা হাবিব ভাবনা। সেখানে বিভিন্ন দেশের সিনেমা দেখছেন, পরিচালক ও অভিনয়শিল্পীদের সঙ্গে মতবিনিময় করছেন। গতকাল কান থেকে নতুন সিনেমায় যুক্ত হওয়ার খবর জানালেন ভাবনা। ‘জেনুবিয়া’ নামের সিনেমাটি বানাবেন বাংলাদেশি নির্মাতা জাফর ফিরোজ। এটি তাঁর প্রথম সিনেমা।

জেনুবিয়া নির্মিত হবে তিনটি ভাষায়। বাংলা, ইংরেজির পাশাপাশি মুক্তি দেওয়া হবে চায়নিজ ভাষায়। জেনুবিয়ার নির্বাহী প্রযোজকের দায়িত্বে থাকবেন কিয়াও লি, যিনি একজন ব্রিটিশ চায়নিজ প্রযোজক।

আশনা হাবিব ভাবনা বলেন, ‘প্রথমবার কানে এসেছি। চলচ্চিত্র নিয়ে আরও জানার আগ্রহ থেকে পৃথিবীর সবচেয়ে বড় চলচ্চিত্র উৎসবে উপস্থিত হয়েছি। প্রথমবার এসে সিনেমায় সাইন করলাম। একজন অভিনয়শিল্পী হিসেবে এটা আমার জন্য সৌভাগ্যের ব্যাপার।’

প্রযোজনা প্রতিষ্ঠানের নিষেধাজ্ঞা থাকায় সিনেমার গল্প নিয়ে এখনই কিছু বলেননি ভাবনা। তবে জানিয়েছেন, গল্পটি তিনি শুনেছেন। ভীষণ পছন্দ হয়েছে তাঁর। যে চরিত্রে অভিনয়ের সুযোগ পেয়েছেন, তা একজন অভিনয়শিল্পীর জন্য গর্বের।

নির্মাতা জাফর ফিরোজ বলেন, ‘জেনুবিয়া সিনেমার জন্য সম্ভাব্য অভিনয়শিল্পীদের নিয়ে আমরা একটি তালিকা বানিয়েছি। সেখানে ভাবনার নাম ছিল। উৎসবে আসার পর তাঁর সঙ্গে দেখা হলে সিনেমাটি নিয়ে আলোচনা করি, গল্পটি শোনাই। তিনি খুব পছন্দ করেছেন। ভাবনার সঙ্গে আলাপ করার পর আমাদের মনে হয়েছে জেনুবিয়া সিনেমার এই চরিত্রটি যেভাবে চিন্তা করা হয়েছে, তিনি খুব সুন্দরভাবে তা উপস্থাপন করতে পারবেন।’

নির্মাতা জানিয়েছেন চলতি বছরেই শুরু হবে জেনুবিয়া সিনেমার শুটিং। পুরো শুটিং হবে মালয়েশিয়ায়।

এদিকে, ভাবনা সম্প্রতি শেষ করেছেন রাইসুল ইসলাম অনিকের ‘চারুলতা’ সিনেমার শুটিং। ঢাকার নিউমার্কেটের ফুটপাতের ব্যবসায়ীদের নিয়ে চারুলতা সিনেমার গল্প। এতে একজন চুড়ি বিক্রেতার চরিত্রে দেখা যাবে ভাবনাকে। মুক্তির অপেক্ষায় আছে তাঁর ‘যাপিত জীবন’, ‘দামপাড়া’ ও ‘পায়েল’ নামের আরো তিনটি সিনেমা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

three − 1 =