লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে তৃণমূলের ছয় তারকার জয়

ভারতের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের মমতা ব্যানার্জির নেতৃত্বে তৃণমূল কংগ্রসের অন্যান্য প্রার্থীদের মধ্যে জয় পেয়েছেন ছয় তারকা। যারা চলচ্চিত্র জগতের স্বনামধন্য মানুষ। তারা হলেন জুন মালিয়া, রচনা বন্দ্যোপাধ্যায়, সায়নী ঘোষ, দীপক অধিকারী দেব, শতাব্দী রায় ও শত্রুঘ্ন সিনহা। এই পাঁচজনের মধ্যে রচনা এবং সায়নীর রাজনীতিতে প্রবেশ এই প্রথম।

তৃণমূল কংগ্রেস প্রার্থী ঘোষণার পর সবচেয়ে আলোচনা হয়েছে কলকাতার জি বাংলা চ্যানেলে রিয়েলিটি শো দিদি নম্বর ওয়ান খ্যাত রচনাকে নিয়ে। তিনি ভোটে দাঁড়ান হুগলি আসন থেকে। আলোচনার অন্যতম কারণ, ভোটে রচনাকে প্রতিযোগিতা করতে হয় ওই আসনের বিজেপির প্রার্থী এক সময়ের অভিনেত্রী লকেট চট্টোপাধ্যায়ের সঙ্গে।

প্রচারের সময়ই জয়ের আত্মবিশ্বাস প্রকাশ পেয়েছিল রচনার কথায়। তারই প্রতিফলন দেখা গেছে ফলাফলে। এই জয়ের মাধ্যমে প্রথমবারের মতো জন প্রতিনিধি নির্বাচিত হলেন রচনা।

গত লোকসভা নির্বাচনে যাদবপুর কেন্দ্র থেকে অভিনেত্রী মিমি চক্রবর্তী জিতেছিলেন তৃণমূলের টিকিটে। এবার এই আসনে প্রথমবার দাঁড়ান অভিনেত্রী সায়নী ঘোষ। প্রথমবারই বিপুল ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন সায়নী। তিনি হারিয়েছেন বিজেপির অনির্বাণ গাঙ্গুলি এবং সিপিআইএমের সৃজন ভট্টাচার্যকে।

চিত্রনায়ক দেব ঘাটাল আসন থেকে তৃতীয়বারের মত জয়ী হয়েছেন। প্রতিদ্বন্দ্বী ছিলেন বিজেপি প্রার্থী আরেক চিত্রনায়ক হিরণ চট্টোপাধ্যায়। বুথ ফেরত জরিপ দুই অভিনেতার মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস মিললেও বিপুল ভোটে জয়ী হয়েছেন দেব।

অভিনেত্রী জুন মালিয়া মেদিনীপুর আসনে বিজয়ী হয়েছেন। সেখানে তিনি বিজেপির হেভিওয়েট প্রার্থী অগ্নিমিত্রা পালকে হারিয়েছেন। এছাড়া তৃণমূলের হয়ে নির্বাচনে জিতেছেন অভিনেত্রী শতাব্দী রায়ও। বীরভূমে তিনি প্রায় দুই লাখ ভোটের ব্যবধানে জিতেছেন।

অভিনেতা ও রাজনীতিবিদ শত্রুঘ্ন সিনহা জয় পেয়েছেন আসানসোল আসন থেকে। এ আসনে বিজেপির পক্ষে প্রার্থী হিসেবে ভোজপুরী তারকা পবন সিংয়ের নাম ঘোষণা করা হলেও পরে তিনি নির্বাচন থেকে সরে দাঁড়ান। এরপর বিজেপির হয়ে মাঠে নামেন এসএস অহলুওয়ালিয়া।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

9 + 18 =