প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ানোর চাপ সত্ত্বেও নির্বাচনী প্রচারে বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রোববার নির্বাচনী প্রচারে ফিরে আসছেন। গত সপ্তাহে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে বিতর্কে বিপর্যয়ের পর প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়াতে বাইডেনের ওপর চাপ তৈরি হয়। কারণ আগামী চার বছর দেশ চালার্নো মতো তার স্বাস্থ্যগত সক্ষমতা নিয়ে ডেমাক্রেটদের মধ্যে বেশ আতংক তৈরি হয়েছে। এ প্রেক্ষিতে কয়েকজন ডেমোক্রেট বিষয়টি নিয়ে বৈঠকও করতে যাচ্ছেন।

এদিকে প্রার্থিতা অব্যাহত রাখতে মরিয়া বাইডেন (৮১) রোববার একটি কর্মব্যস্ত সপ্তাহ শুরু করছেন। ওয়াশিংটনে ন্যাটো নেতৃবৃন্দের শীর্ষ সম্মেলনের প্রাক্কালে বাইডেন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ রাজ্য পেনসেলিভেনিয়ায় দুটি নির্বাচনী প্রচারণায় অংশ নিচ্ছেন। এর আগে দ্ব্যর্থহীন ভাষায় তিনি প্রার্থীতা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন।

শনিবার সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা এক বার্তায় তিনি বলেছেন, আমি ২০২০ সালে ট্রাম্পকে পরাজিত করেছি। ২০২৪ সালেও তাকে আমি পরাজিত করতে যাচ্ছি। কিন্তু শুক্রবার এবিসি টেলিভিশনকে দেওয়া সাক্ষাতকারে তিনি উদ্বেগ কমাতে ব্যর্থ হয়েছেন। এখন সবার দৃষ্টি আগামী বৃহস্পতিবার ন্যাটো সম্মেলনকালে তার নির্ধারিত সংবাদ সস্মেলনের দিকে।

এদিকে এ পর্যন্ত পাঁচজন ডেমোক্রেট বাইডেনকে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ানার আহ্বান জানিয়েছেন। ধীরে ধীরে এ আহ্বান বাড়ছে। হাউসের সংখ্যালঘিষ্ঠ নেতা হাকিম জেফরিস রোববার এ বিষয়ে সিনিয়র ডেমোক্রেট প্রতিনিধিদের সাথে ভার্চুয়ালি বৈঠক করতে যাচ্ছেন।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংবাদমাধ্যম বলছে, ফাস্ট লেডি জিল বাইডেন প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে না দাঁড়াতে তার স্বামীর প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি সোমবার জর্জিয়া, ফ্লোরিডা ও নর্থ ক্যারোলাইনায় নির্বাচনী প্রচারণায় অংশ নিচ্ছেন। তবে বাইডেন রোববারের পর ন্যাটো শীর্ষ সম্মেলনের কারণে প্রচারণা থেকে দূরে থাকছেন।

এদিকে যুক্তরাষ্ট্রে নির্বাচনের আর মাত্র চার মাস বাকি। বাইডেনের বদলে কোন প্রার্থীকে বেছে নিতে হলে তা খুব দ্রুত করতে হবে বলে বিশ্লেষকেরা মনে করছেন।

বাসস

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

4 × two =