সবাই ভুলে গেছে, আমি রোহিতকে অধিনায়ক করেছিলাম: গাঙ্গুলী

সদ্যই ভারতের অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছেন রোহিত শর্মা। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি থাকাকালীন রোহিতকেই টিম ইন্ডিয়ার অধিনায়ক করেছিলেন সৌরভ গাঙ্গুলী। রোহিতকে অধিনায়ক করার পেছনে যার বড় অবদান তাকেই সবাই ভুলে গেছে বলে জানান গাঙ্গুলী।

২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর অধিনায়কত্ব থেকে অব্যাহিত দেন বিরাট কোহলি। পরের বছর টেস্ট ও ওয়ানডে থেকে সরে দাঁড়ান তিনি। এরপর ভারতের তিন ফরম্যাটের অধিনায়ক হন রোহিত। ঐ সময় বিসিসিআইর সভাপতি ছিলেন গাঙ্গুলী।

অধিনায়ক হবার পর ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে ভারতকে নেতৃত্ব দেন রোহিত। টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল ও ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে হেরে যায় টিম ইন্ডিয়া। তবে এ বছর রোহিতের অধীনে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা ঘরে তুলে ভারত।

ভারতের সাফল্যের পেছনে অধিনায়ক রোহিতের অবদান সবচেয়ে বেশি। তার ব্যাটিং ও অধিনায়কত্বেও গুন অনেক বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রোহিতকে ভারতের অধিনায়ক করেছিলেন গাঙ্গুলী। এই বিষয়টি সবাই ভুলে গেছে বলে মনে করেন তিনি, ‘আমি যখন রোহিতকে ভারতের অধিনায়ক করেছিলাম তখন সবাই আমার সমালোচনা করেছিল। এখন যখন রোহিত শর্মার নেতৃত্বে ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে, এখন আর কেউ আমার সমালোচনা করছে না। আমি মনে করি আমি যে রোহিতকে ভারতের অধিনায়ক করেছি, এটা সবাই ভুলে গেছে।’

বিসিসিআইর পদ থেকে সরে যাবার পর আইপিএলে দিল্লি ক্যাপিটালসের ডিরেক্টর হন গাঙ্গুলী। সদ্য প্রধান কোচের পদ থেকে অস্ট্রেলিয়ার রিকি পন্টিং অব্যাহতি দেওয়ায় দিল্লির নতুন কোচ খোঁজার মিশনে নেমেছেন গাঙ্গুলী।

তিনি বলেন, ‘পরবর্তী আইপিএলের জন্য পরিকল্পনা করছি। আমি চাই দিল্লি এবার শিরোপা জয় করুক। আমি একজন ভারতীয়কে প্রধান কোচ হিসেবে নিয়োগের বিষয়ে ম্যানেজমেন্টের সাথে কথা বলবো। আমি প্রধান কোচ হিসাবে কিছু নতুন খেলোয়াড় আনবো।’

বাসস

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

nineteen + sixteen =