আদিবাসী এলাকায় ইউরেনিয়াম খনন নিষিদ্ধ করেছে অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া শনিবার বিশ্বের বৃহত্তম উচ্চ-গ্রেড ইউরেনিয়াম মজুদ একটি খনির উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এই এলাকার সাথে আদিবাসী অস্ট্রেলিয়ানদের ‘স্থায়ী সংযোগ’ তুলে ধরে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলে হেরিটেজ-তালিকাভুক্ত কাকাডু জাতীয় উদ্যান বেষ্টিত জাবিলুকা খনির খনন কাজ সরকার নিষিদ্ধ করেছে। গিরিখাত এবং জল প্রপাতগুলোর একটি গ্রীষ্মমন্ডলীয় বিস্তৃত এই অঞ্চলটি প্রথম ‘ক্রোকোডাইল ডান্ডি’ ছবিতে প্রদর্শিত হয়।

প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ বলেছেন, মিরার আদিবাসী জনগণের কয়েক দশকের দীর্ঘ আকাঙ্ক্ষাকে সম্মান জানিয়ে জাবিলুকা এলাকাটি যা কখনো খনন করা হয়নি সেটি অন্তর্ভুক্ত করে জাতীয় উদ্যানে প্রসারিত করা হবে।

সিডনিতে লেবার পার্টির সমর্থকদের একটি সমাবেশে আলবেনিজ বলেন, ‘তারা একটি গ্যারান্টি চাইছিল যে তাদের জমিতে কখনই ইউরেনিয়াম খনন হবে না।’ তিনি বলেন, ‘এর মানে জাবিলুকাতে কখনই খনন হবে না।’

প্রত্নতাত্ত্বিকরা ২০১৭ সালে জাবিলুকা সাইটের কাছে পাথরের কুড়াল এবং সরঞ্জামগুলোর একটি সমাহিত ভান্ডার আবিষ্কার করেছিলেন। যেগুলো কয়েক হাজার বছরের পুরানো।

আলবেনিজ বলেন, ‘আমাদের জমির সাথে আদিবাসী এবং টরেস স্ট্রেইট দ্বীপবাসীর অসাধারণ এবং স্থায়ী সংযোগের প্রমাণ ছিল’। তিনি বলেন, ‘মিরার লোকেরা ৬০ হাজার বছরেরও বেশি সময় ধরে তাদের জমিকে ভালবাসে এবং যত্ন করে।’ আলবেনিজ বলেন, ‘অস্ট্রেলিয়ার সেই সুন্দর অংশটি বিশ্বের প্রাচীনতম রক শিল্পের আবাসস্থল।’

১৯৭০ এর দশকের গোড়ার দিকে আবিষ্কৃত জাবিলুকা মজুদ উত্তোলনের প্রচেষ্টা কয়েক দশক ধরে আদিবাসী কাস্টোডিয়ান এবং খনির কোম্পানিগুলোর মধ্যে আইনি লড়াইয়ের মধ্যে আটকে ছিল। ওয়ার্ল্ড নিউক্লিয়ার অ্যাসোসিয়েশনের মতে, এটি বিশ্বের বৃহত্তম অশোষিত উচ্চ-গ্রেড ইউরেনিয়াম আমানতগুলোর মধ্যে একটি।

অস্ট্রেলিয়ার রিও টিন্টো-নিয়ন্ত্রিত কোম্পানি এনার্জি রিসোর্সেস এর আগে জাবিলুকাতে খনির ইজারা ছিল। ২০২০ সালে খনির কোম্পানি রিও টিন্টো ৪৬ হাজার বছরের পুরানো জুকান গর্জ শিলার অবস্থান উড়িয়ে দেওয়ার পর আদিবাসী সাইটগুলোর সংরক্ষণের বিষয়টি অস্ট্রেলিয়া জোরালো তদন্তের মধ্যে নিয়ে এসেছে।

বাসস

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

2 + 6 =