ট্রেলারে আগ্রহ বাড়াল চঞ্চলের ‘পদাতিক’

১৯৫৫ সাল। একজন নির্মাতা বদলে দিলেন ভারতীয় সিনেমার দৃশ্যপট। অন্যদিকে একই বছর ব্যর্থ আরেক নির্মাতা—এমন লেখা দিয়েই শুরু হলো ভারতের কিংবদন্তি নির্মাতা মৃণাল সেনকে নিয়ে নির্মিত ‘পদাতিক’ সিনেমার ট্রেলার। এরপরেই মৃণালরূপী চঞ্চল চৌধুরীর মুখে শুনতে পাওয়া গেল, ‘আমি সিনেমা বানানো ছেড়ে দেব। আমি গল্প বলতে শিখিনি। আমি গল্প বলতে পারি না। আমার জন্য মেডিকেল রিপ্রেজেন্টেটিভের চাকরিটাই ঠিক ছিল।’ নির্মাতা হওয়ার গল্প থেকে শুরু করে ব্যর্থতা মুছে সফলতা—সবকিছু মিলিয়ে প্রায় ৩ মিনিটের পুরোটা ট্রেলার শুধু মৃণালময়।

সময়ের স্রোতে গা না ভাসিয়ে পর্দায় নিজের মতো করে গল্প বলে গেছেন মৃণাল। সিনেমাতেও যে সেই কথা ফুটে উঠবে, আন্দাজ পাওয়া গেল ট্রেলারে। মৃণাল বলছেন, ‘যে গল্পটা যেভাবে বলতে চাই, সেভাবেই বলব। কারণ, ভরপেট খাওয়ার চাইতে শান্তিতে ঘুমানোটা অনেক জরুরি।’

মৃণালের জীবনে স্ত্রী গীতার অবদানও তুলে ধরা হয়েছে সিনেমায়। মৃণাল যখন নিজের মতো করে গল্প দেখাতে অনড়, সে সময় গীতা চরিত্রে অভিনয় করা মনামী ঘোষকে বলতে শোনা গেল, ‘ঠিক যেটা করতে চাও, সেটাই করো। আপস করবে না।’

সিনেমার যেকোনো বিষয়ে মৃণাল ছিলেন আপসহীন। তার আঁচও পাওয়া গেল ৩ মিনিটের এই ভিডিওতে। রবীন্দ্রনাথের শেষযাত্রায় তাঁর দাড়ি ছিঁড়ে নেওয়ার একটি দৃশ্য রাখা হয়েছে ট্রেলারে। দেখা মিলেছে আরেক কিংবদন্তি নির্মাতা সত্যজিৎ রায়ের। এই চরিত্রে অভিনয় করেছেন জিতু কমল। ট্রেলারের শেষ দৃশ্যে আয়নায় নিজের মুখোমুখি যুবক বয়সের মৃণাল। কান্নায় ভেঙে পড়েছেন নগ্ন হয়ে। এই দৃশ্যে অভিনয় করেছেন কোরাক সামন্ত।

পর্দায় কিংবদন্তি মৃণাল সেনের যুবক ও বৃদ্ধ—দুই চরিত্রেই অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী। এ সিনেমায় চঞ্চল চৌধুরীর লুক প্রকাশের পর থেকেই প্রশংসিত হচ্ছেন অভিনেতা। টিজারেও নিজের দিকে মনোযোগ ধরে রাখতে সক্ষম হয়েছেন তিনি। ট্রেলার প্রকাশের পর আরও এক ধাপ এগিয়েছেন অভিনেতা। এবার সিনেমা হলের আলোটুকু কেড়ে নেওয়ার অপেক্ষা।

১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে প্রেক্ষাগৃহে মুক্তি পাবে পদাতিক। ইতিমধ্যে প্রকাশ পেয়েছে সিনেমার তিনটি গান। ভারতে মুক্তির পরদিন ১৬ আগস্ট মুক্তির কথা বাংলাদেশেও। এমনটাই জানিয়েছিল আমদানিকারক প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া। তবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ঘিরে দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনায় নির্দিষ্ট সময়ে বাংলাদেশে পদাতিক মুক্তি পাবে কি না, তা নিয়ে আছে শঙ্কা।

মৃণাল সেনের এই বায়োপিক নির্মাণ করেছেন সৃজিত মুখার্জি। প্রযোজনা করেছে ফ্রেন্ডস কমিউনিকেশন। ইতিমধ্যে মেলবোর্ন, লন্ডন, টরন্টো, সিডনি, নিউইয়র্ক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে পদাতিক। নিউইয়র্ক চলচ্চিত্র উৎসবে জিতেছে সেরা চিত্রনাট্যের পুরস্কার।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

one + 1 =