শুরু হচ্ছে কানপুর টেস্ট, পারবে কি বাংলাদেশ ঘুরে দাঁড়াতে?

সালেক সুফী

চেন্নাই টেস্টে দারুন শুরু করেও শেষ পর্যন্ত ২৮০ রানের বিশাল ব্যাবধানে হেরেছে বাংলাদেশ ভারতের বিরুদ্ধে। আজ শুক্রবার বৃষ্টি সম্ভাবনা মাথায় নিয়েই শুরু হচ্ছে দ্বিতীয় টেস্ট। সম্ভাবনা আরো আছে ভারতের বিরুদ্ধে ধবল ধোলাই হওয়ার। বাংলাদেশ ক্রিকেটের পোস্টার বয় সাকিব আল হাসান ঘোষণা দিয়েছে এটি হতে চলেছে বিদেশের মাটিতে বাংলাদেশের হয়ে শেষ টেস্ট ম্যাচ। এমনকি হতেও পারে টেস্ট জীবনের শেষ ম্যাচ। ওর গুণমুগ্ধ সতীর্থরা হয়তো চাইবে এই মাহেন্দ্র খনকে রাঙিয়ে দিতে। পারবে কি বাংলাদেশ ঘুরে দাঁড়িয়ে চমক দিতে?

মনে হয় না বাংলাদেশ দলে কোন পরিবর্তন আসবে। যারা ভেবেছিলেন ব্যাটিং বোলিং নিজেকে খুঁজে ফেরা সাকিবকে বিশ্রাম দিয়ে তাইজুলকে সুযোগ দেয়া হবে সেই সম্ভাবনা আপাতত তিরোহিত। কানপুরে সাকিবকে রাজকীয় বিদায় জানানোর আয়োজন করা হয়েছে। বাংলাদেশের ক্রিকেট নক্ষত্রের বিদায়ে ক্রিকেট অনুরাগী ভারত দর্শকরা আবেগ আপ্লুত হবে সেটি স্বাভাবিক। এই কয়েকদিন আগে শেয়ার মার্কেট নয় ছয় করার অভিযোগে সাকিবকে অর্থদণ্ড দেওয়া হয়েছে। জুলাই আগস্ট ছাত্র জনতা আন্দোলনের সময় হত্যাকাণ্ডের জন্য সাকিবের বিরুদ্ধে মামলা করা হয়েছে। সাকিব নিজের স্মৃতিময় মীরপুর জাতীয় স্টেডিয়ামে শেষ টেস্ট খেলে বিদায় নিতে চেয়েছেন। শর্ত তাকে প্রয়োজনীয় নিরাপত্তা দেয়া হবে এবং খেলা শেষে বিদেশ গমন বাধাগ্রস্ত করা হবে না। স্বাভাবিক ভাবেই বিসিবির পক্ষে এই নিশ্চয়তা দেওয়া সম্ভব নয়। নিশ্চয়তা দিতে হবে সরকারকে। দেশের প্রচলিত আইনে কারো বিরুদ্ধে কোনো ফৌজদারি অভিযোগে মামলা দায়ের হলে তদন্তের স্বার্থে গ্রেপ্তার হতেই পারে। কিন্তু সাকিব বিশ্ববরেণ্য। ক্রিকেট খেলে বিশ্বে বাংলাদেশকে আলোকিত করেছে। ব্যাক্তি সাকিব আর ক্রিকেটার সাকিব ভিন্ন সত্তা। অনেকেই বলবেন যতটা নন্দিত হয়েছে ক্রিকেট শৈলী দিয়ে ঠিক ততটাই কলংকিত হয়েছে মাঠের বাইরে নানা কর্মকান্ডে। ক্রিকেটের মহান পুরুষ স্যার ডোনাল্ড ব্রাডম্যান, স্যার গারফিল্ড সোবার্স, সচিন টেন্ডুলকার, ইমরান খান, স্যার ভিভিয়ান রিচার্ডস, ব্রায়ান লারা, সুনীল গাভাস্কার কিন্তু মাঠের বাইরের কোনো কর্মকান্ডে এতো সমালোচিত হন নি।

এসব কিছু পেরিয়ে আজ বাংলাদেশের ভক্ত অনুরাগীরা প্রার্থনা করবে বাংলাদেশ যেন সর্ব শক্তি দিয়ে ঘুরে দাঁড়ায়। যেন ব্যাঘ্রো বিক্রমে লড়াই করে। আর সেই লড়াইয়ে যদি সাকিব চেনা রূপে চৌকষ ভূমিকায় অবতীর্ণ হয় তাহলে সোনায় সোহাগা। বাংলাদেশকে লড়াইয়ের ময়দানে টিকে থাকতে হলে ভালো ব্যাটিং করতে হবে প্রতি ইনিংসে অন্তত ৫ সেশন ব্যাটিং করতে হবে। ক্যাচ গুলো লুফে নিতে হবে। ধারাবাহিক ভাবে ভালো বোলিং করতে হবে। আর দলীয় ভাবে এগুলো করতে পারলেই সতীর্থ সাকিবের বিদায়ক্ষণ রাঙাতে পারবে বাংলাদেশ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

2 × 1 =