বৃষ্টি ও আলো স্বল্পতায় ৩৫ ওভারে শেষ প্রথম দিন

বৃষ্টি ও আলো স্বল্পতার কারনে বাংলাদেশ ও ভারতের মধ্যকার দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম দিন মাত্র ৩৫ ওভার খেলা হলো। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে প্রথম দিন শেষে ৩ উইকেটে ১০৭ রান করেছে বাংলাদেশ।  ভারতের কানপুর থেকে বাসস

কানপুরের গ্রিন পার্ক স্টেডিয়ামে টস জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। ১৯৬৪ সালের পর কানপুরের এই ভেন্যুতে টস জিতে প্রথমে বোলিংয়ের সিদ্বান্ত নিলো কোন দল।

প্রথমে ব্যাট করার সুযোগ পেয়ে সাবধানী শুরু করেন বাংলাদেশের দুই ওপেনার জাকির হাসান ও সাদমান ইসলাম। প্রথম ৮ ওভারে ২৬ রান তুলেন তারা।

নবম ওভারে প্রথমবারের মত আক্রমনে এসে বাংলাদেশের উদ্বোধনী জুটি ভাঙেন ভারতের পেসার আকাশ দীপ। অফ স্টাম্পের বাইরে আকাশের তৃতীয় ডেলিভারিটি খেলতে গিয়ে গালিতে যশ^সী জয়সওয়ালকে ক্যাচ দেন জাকির। ২৪ বল খেলে রানের খাতা খোলার  আগেই বিদায় নেন তিনি।

বাংলাদেশের ওপেনারদের মধ্যে সবচেয়ে বেশি বল খেলে খালি হাতে সাজঘরে ফেরার রেকর্ড গড়েছেন জাকির। আগের রেকর্ডটি ছিলো ইমরুল কায়েসের। ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুর টেস্টে ১৬ বলে শূন্য রানে আউট হয়েছিলেন ইমরুল। আর সব মিলিয়ে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ বল খেলে খালি হাতে ফেরার তালিকায় চতুর্থস্থানে জায়গা করে নিয়েছেন জাকির। এক্ষেত্রে সবার উপরে আছেন সাবেক পেসার মঞ্জুরুল ইসলাম। ২০০২ সালে কলম্বোয় শ্রীলংকার বিপক্ষে ৪১ বল খেলেও কোন রান করতে পারেননি মঞ্জুরুল।

জাকিরের পর সাদমানকেও ফেরান  আকাশ। ৪টি চারে ২৪ রান করা সাদমানকে লেগ বিফোর আউট করেন এই ডান-হাতি পেসার।

২৯ রানে দ্বিতীয় উইকেট পতনের পর দলের হাল ধরেন মোমিনুল ও অধিনায়ক শান্ত। ইনিংসের ১৭তম ওভারে দলের রান ৫০এ নেন তারা।

মোমিনুল-শান্তর দৃঢ়তায় ২৬ ওভারে ২ উইকেটে ৭৪ রান তুলে মধ্যাহ্ন-বিরতিতে যায় বাংলাদেশ।

বিরতি থেকে ফেরার পর তৃতীয় ওভারেই ধাক্কা খায় বাংলাদেশ। ভারতের স্পিনার রবীচন্দ্রন অশি^নের বলে লেগ বিফোর আউট হন শান্ত। ৬টি বাউন্ডারিতে ৫৭ বলে ৩১ রান করেন টাইগার দলনেতা।

দলীয় ৮০ রানে শান্তর বিদায়ের পর জুটি গড়ার চেষ্টা করেন মোমিনুল ও মুশফিকুর রহিম। ৩৪তম ওভারে দলের রান ১শতে নেন দু’জনে।

৩৫তম ওভারের পর বৃষ্টিতে বন্ধ হয় খেলা। পরবর্তীতে বৃষ্টির সাথে চারপাশ অন্ধকার হয়ে যাওয়ায় প্রথম দিনের খেলার সমাপ্তি টানেন ম্যাচ অফিসিয়ালরা।

৭টি চারে মোমিনুল ৪০ এবং ১টি বাউন্ডারিতে মুশফিকুর রহিম ৬ রানে অপরাজিত আছেন।

ভারতের আকাশ ৩৪ রানে ২ এবং অশি^ন ২২ রানে ১ উইকেট নেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

sixteen + ten =