অভিনেতা রণবীর কাপুরের জন্মদিন আজ

রণবীর কাপুরের জন্ম এক হিন্দু পরিবারে। তিনি অভিনেতা ঋষি কাপুর ও নিতু সিংহের পুত্র। তার বোন ঋদ্ধিমা কাপুর। রণবীর অভিনেতা ও চলচ্চিত্রকার রাজ কাপুরের পৌত্র এবং পৃথ্বীরাজ কাপুরের প্রপৌত্র। তার ঠাকুরদার ভাই হলেন বিশিষ্ট অভিনেতা শশী কাপুর ও শম্মী কাপুর। তিনি অভিনেতা রণধীর কাপুরের ভ্রাতুষ্পুত্র। তার পরিবারের অন্য উল্লেখযোগ্য সদস্যেরা হলেন তার তুতো ভাইবোন করিশমা কাপুর, করিনা কাপুর ও নিখিল নন্দা। শৈশবে রণবীর মুম্বইয়ের মাহিমের বোম্বাই স্কটিশ স্কুলে পড়াশোনা করেন। পরে পদ্ধতিমূলক অভিনয় শিক্ষা করেন নিউ ইয়র্কের লি স্ট্যাসবার্গ থিয়েটার অ্যান্ড ফিল্ম ইনস্টিটিউট-এ।

অভিনেতা ঋষি কাপুর এবং নীতু সিং- এর ছেলে এবং অভিনেতা-পরিচালক রাজ কাপুরের নাতি, কাপুর যথাক্রমে স্কুল অফ ভিজ্যুয়াল আর্টস এবং লি স্ট্রাসবার্গ থিয়েটার এবং ফিল্ম ইনস্টিটিউটে ফিল্ম মেকিং এবং মেথড অ্যাক্টিং এ শিক্ষাগ্রহণ করেন । পরবর্তীকালে তিনি সঞ্জয় লীলা বানসালিকে ব্ল্যাক (২০০৫) চলচ্চিত্রে সহায়তা করেন এবং বানসালির ট্র্যাজিক রোম্যান্স সাওয়ারিয়া (২০০৭) দিয়ে তার অভিনয়ের অভিষেক ঘটে, এটি একটি সমালোচনামূলক এবং বাণিজ্যিক ব্যর্থতা। আসন্ন-যুগের চলচ্চিত্র ওয়েক আপ সিড, রোমান্টিক কমেডি আজব প্রেম কি গজব কাহানি (উভয়ই ২০০৯) এবং রাজনৈতিক নাটক রাজনীতি (২০১০) এর মাধ্যমে তিনি জনপ্রিয়তা অর্জন করেন।

রকস্টার (২০১১) সিনেমায় একজন অস্থির সঙ্গীতশিল্পী হিসেবে কাপুরের অভিনয় এবং বর্ফীতে (২০১২) একজন প্রফুল্ল বধির-নিঃশব্দ ব্যক্তির চরিত্রে অভিনয় করেন। তিনি শ্রেষ্ঠ অভিনেতার জন্য পরপর দুটি ফিল্মফেয়ার পুরস্কার অর্জন করেন । রোমান্টিক কমেডি ইয়ে জাওয়ানি হ্যায় দিওয়ানি (২০১৪) তাকে আরও একজন তারকা হিসেবে প্রতিষ্ঠিত করে। এর পর ধারাবাহিকভাবে বাণিজ্যিক ব্যর্থতা দেখা দেয়, যার ব্যতিক্রম ছিল অ্যায় দিল হ্যায় মুশকিল (২০১৬) এবং সঞ্জু (২০১৮)। পরবর্তীটি তার সর্বোচ্চ উপার্জনকারী রিলিজ হিসেবে আবির্ভূত হয় এবং এতে সঞ্জয় দত্তের চরিত্রে অভিনয় তাকে আরেকটি ফিল্মফেয়ার পুরস্কার জিতেছিল। একটি বিরতির পরে, তিনি শীর্ষ-আয়কারী ফ্যান্টাসি ফিল্ম ব্রহ্মাস্ত্র: পার্ট ওয়ান – শিব (২০২২) এবং রোমান্টিক কমেডি তু ঝুথি মে মক্কার (২০২৩) এ অভিনয় করেন।

তার অভিনয় জীবন ছাড়াও, কাপুর দাতব্য এবং কারণগুলিকে সমর্থন করেন। এছাড়াও তিনি ইন্ডিয়ান সুপার লিগ ফুটবল দল মুম্বাই সিটি এফসি- এর সহ-মালিক । তিনি অভিনেত্রী আলিয়া ভাটকে বিয়ে করেছেন, যার সাথে তার একটি কন্যা রয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

1 × 4 =