ওটিটি প্লাটফর্মে মুক্তিপ্রাপ্ত আলোচিত সিনেমা

৭ মাসে সারাবিশ্বে হাজারের অধিক সিনেমা মুক্তি পেয়েছে, সেখান থেকে আলোচনায় এসেছে গুটিকয়েক সিনেমা। বিশ্বের সকল ওটিটি প্লাটফর্মে আগস্ট মাস পর্যন্ত মুক্তি পাওয়া আলোচিত ৯ সিনেমা নিয়ে জানাচ্ছেন সীমান্ত আহমেদ।

ডিউন পার্ট টু – এইচবিও ম্যাক্স

‘ডিউন’ সিনেমা মুক্তির পর অভাবনীয় সাফল্যের পর থেকে সিনেমাটির দ্বিতীয় কিস্তির অপেক্ষায় ছিলেন সিনেমাপ্রেমীরা। দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটে ১ মার্চ, প্রেক্ষাগৃহে মুক্তি পায় হলিউড পরিচালক ডেনিস ভিলেনিউভের ‘ডিউন ২’। মুক্তির পর বিশ্বব্যাপী ৭০০ মিলিয়ন ডলারের অধিক ব্যবসা করে সিনেমাটি, যা বাংলাদেশি টাকায় ৮০০ কোটির অধিক। ‘ডিউন’ সিনেমাটির প্রথম কিস্তির পর থেকে দ্বিতীয় কিস্তির গল্প শুরু হয়। সিনেমার প্রাণভোমরা পল অট্রেডেস চরিত্রটি, প্রতিশোধের নেশায় মরিয়া সে। তার পরিবারকে যারা হত্যা করেছে, দলবল নিয়ে তাদের শিক্ষা দিতে চায় পল। এই নিয়ে এগিয়েছে দ্বিতীয় কিস্তির গল্প। সিনেমাটি তৈরি হয় ফ্রাঙ্ক হারবার্টের একই নামের বিশ্বখ্যাত উপন্যাস অবলম্বনে। সিনেমার প্রধান চরিত্র পল হিসেবে অভিনয় করেছেন তরুণ অভিনেতা টিমোথি শ্যালামে। অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যায় জেনডায়া, রেবেকা ফার্গুসন, অস্টিন বাটলার, ফ্লোরেন্স পিউ, লি সেডক্সের মতো তারকাদের। প্রেক্ষাগৃহে অসাধারণ সাফল্যের পর ২১ মে সিনেমাটি ওটিটি প্লাটফর্ম এইচবিও মেক্স-এ রিলিজ পায়।

ফ্লুরিওসা: এ ম্যাড ম্যাক্স সাগা – অ্যামাজন প্রাইম

যারা ম্যাড ম্যাক্স ফ্র্যাঞ্চাইজির সিনেমা দেখেন এবং খোঁজখবর রাখেন তারা ইতিমধ্যে জানেন সিনেমাটি ২০১৫ সালে মুক্তি পাওয়া ম্যাড মেক্স: ফিউরি রোডের প্রিক্যুয়েল। এই ফ্র্যাঞ্চাইজির পঞ্চম কিস্তির সিনেমা এটি। ২৩ মে সিনেমাটি মুক্তির পর থেকে ইতিমধ্যে ২০০ কোটি টাকার বেশি ব্যবসা করে। যখন পৃথিবীতে সকল প্রাকৃতিক সম্পদ, গ্যাস, বিদ্যুৎ কিছুই অবশিষ্ট থাকে না যতটুকু থাকে তা নিয়ে যুদ্ধ শুরু হয় বিভিন্ন দেশের মধ্যে। যুদ্ধে জয়লাভ করার জন্য বিভিন্ন দেশ পারমাণবিক বোমা ব্যবহার করে, অল্প সংখ্যক মানুষ বেঁচে থাকে। তারা কিভাবে বেঁচে থাকবে তা নিয়ে তাদের সংগ্রাম শুরু হয়। ফ্লুরিওসা সিনেমাটি ২০১৫ সালে মুক্তি পাওয়া ম্যাড মেক্স: ফুরি রোডের পূর্বের গল্প। সিনেমাটি পরিচালনা করেন অস্কারজয়ী পরিচালক জর্জ মিলার। প্রধান চরিত্র ফ্লুরিওসা হিসেবে অভিনয় করেছেন আনিয়া টেলর জয়। অভিনয় করেছেন ক্রিস হেমসওয়ার্থ, টম বার্কনিকোলাস হল্ট, এলসা পাটাকি শন মিলিস, চার্লি ফ্রেজার, আলিলা ব্রাউন, শান্থিয়া মারিনেল্লি, ন্যাথান জোন্স ছাড়াও আরো অনেকে। প্রেক্ষাগৃহে মুক্তির পর ২৫ জুন থেকে ওটিটি প্লাটফর্ম অ্যামাজন প্রাইমে সিনেমাটি দেখা যাচ্ছে।

লাপাত্তা লেডিস – নেটফ্লিক্স

হিন্দি ‘লাপাত্তা’ শব্দটির অর্থ নিখোঁজ। ‘লাপাত্তা লেডিস’ এর অর্থ ‘নিখোঁজ নারীরা’। সত্য ঘটনার অবলম্বনে নির্মিত হয় ‘লাপাত্তা লেডিস’ সিনেমা।  সাধারণ ঘটনাকে অসাধারণভাবে ফুটিয়ে তুলেছেন সিনেমাটির অভিনয়শিল্পীরা। ২০২৪ সালের ১ মার্চ প্রেক্ষাগৃহে মুক্তির পর থেকে, কিরণ রাও নির্মিত সিনেমাটি উপমহাদেশে ব্যাপক আলোচনা সৃষ্টি করে। ইতিমধ্যে সিনেমাটি ২০০ কোটি রুপি ব্যবসা করেছে। ভারতের একটি প্রত্যন্ত গ্রাম নির্মল প্রদেশ। ভিড়ে ঠাসা একটি ট্রেনের কামরা। ভেতরে কয়েক জোড়া সদ্য বিবাহিত দম্পতি। সব নববধূর গায়ে জড়ানো লাল শাড়ি, বিয়ের অলংকার। ঘোমটা টানা কনেদের আলাদা করা যায় না। দেখে সবাইকে একই রকম লাগে। নিজের স্বামী ছাড়া অন্য পুরুষকে মুখ না দেখানোই এখানকার নিয়ম। তাই বিভ্রান্তি ঘটে। ভুল করে ভুল কনের হাত ধরে ট্রেন থেকে নেমে যায় এক বর (দীপক)। এক কনে (জয়া) পরপুরুষের সঙ্গে রওনা দেয় অজানা এক গ্রামে, আর অন্য কনের (ফুল কুমারী) গন্তব্য হয় অজ্ঞাত স্টেশনে। মুখ্য চরিত্র ফুল কুমারী হিসেবে ছিলেন নিতানশী গোয়েল এবং দীপক কুমার হিসেবে ছিলেন স্পর্শ শ্রীবাস্তব। বিভিন্ন গুরুত্বপূর্ণ চরিত্রে ছিলেন প্রতিভা রান্তা, ছায়া কদম, রবি কিষাণ, গীতা অগ্রবাল শর্মা, সতেন্দ্র সোনি, আবীর জৈনসহ আরো অনেকে। প্রেক্ষাগৃহে সাফল্যের পর ২৬ এপ্রিল ওটিটি প্লাটফর্ম নেটফ্লিক্স-এ মুক্তি পায় সিনেমাটি।

মঞ্জুম্মেল বয়েজ – ডিজনি প্লাস হটস্টার

এবছর মালায়ালাম সারভাইভাল থ্রিলার সিনেমা ‘মঞ্জুম্মেল বয়েজ’ বিশ্বব্যাপী বক্স অফিসে একটি রেকর্ড গড়েছে। বিশ্বব্যাপী ১০০ কোটি রুপি আয় করা দ্রুততম মালায়ালাম সিনেমার মাইলফলক অর্জন করেছে। সাদামাটা গল্পের সিনেমাটি নির্মাণ করেন চিদাম্বরম এস পোডুভাল। ২০২৪ সালের ২২ ফেব্রুয়ারি সিনেমাটি মুক্তির পর এখন পর্যন্ত ২০০ কোটি রুপির অধিক ব্যবসা করেছে। প্রেক্ষাগৃহে অসাধারণ সাফল্যের পর ৫ মে সিনেমাটি ডিজনি প্লাস হটস্টার ক্রয় করে নেয়। কোচির কাছে মঞ্জুম্মেল নামে একটি ছোট শহরের বন্ধুদের নিয়ে সিনেমার গল্প। সিনেমাটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেন সৌবিন শাহির, শ্রীনাথ ভাসি, দীপক পরম্বল, খালিদ রহমান, জিন পল লাল,চান্দু সেলিমকুমার, গণপতি, বালু ভার্গিসসহ আরো অনেকে।

মহারাজা – নেটফ্লিক্স

জনপ্রিয় তামিল অভিনেতা বিজয় সেতুপতির ৫০তম সিনেমা ‘মহারাজা’ যা নির্মাণ করেছেন নিথিলান স্বামীনাথন। ২০২৪ সালের ১৪ জুন সিনেমাটি প্রেক্ষাগৃহে মুক্তি পেলে মুখ থুবড়ে পড়ে। তবে ১২ জুলাই নেটফ্লিক্সে মুক্তির পর সিনেমাপ্রেমীদের মধ্যে আলোচনার ঝড় তোলে। পরিচালক নিথিলান স্বামীনাথনের দ্বিতীয় সিনেমা এটি। ‘মহারাজা’ অ্যাকশন-থ্রিলার ঘরানার সিনেমা। মাত্র ২০ কোটি রুপি বাজেটের এই ছবি ইতিমধ্যে ১১০ কোটি রুপি ব্যবসা করেছে। চলতি বছরের অন্যতম ব্যবসাসফল এই তামিল সিনেমায় অভিনয় করেছেন বিজয় সেতুপতি, অনুরাগ কশ্যপ, মমতা মোহনদাস, নটরাজন সুব্রামানিয়াম প্রমুখ। সিনেমার কাহিনী শুরু হয় চেন্নাইয়ের পল্লিকারানাইয়ের একটি নাপিতের দোকানে কাজ করা মহারাজা (বিজয় সেতুপতি) নামে এক নাপিতের জীবন নিয়ে। তার জীবন তার নিজের কাজ এবং মেয়ে জ্যোতিকে ঘিরেই আবর্তিত। তার সরল জীবনটা বদলে যায় যখন তার জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ একটি জিনিস চুরি হয়ে যায়। মহারাজা থানায় রিপোর্ট করে যে তিনজন ডাকাত তার বাড়িতে ঢুকে তাকে অজ্ঞান করে ফেলে। তবে তারা কোন সোনাদানা বা টাকাপয়সা কিছুই নেয়নি বরং নিয়ে গেছে তার লক্ষ্মীকে। এটি একটি পুরানো ডাস্টবিন। আর এই ডাস্টবিন ফিরে পাওয়ার জন্যই তার যে লড়াই সেটি ঘিরেই এগিয়েছে ছবির কাহিনী।

লংলেগস – অ্যামাজন প্রাইম ভিডিও

ভৌতিক গল্পে পরিচালক ওজ পারকিন্সের মুন্সিয়ানা বরাবরই দর্শক মহলে আলোচিত হয়েছে এইবারও তার ব্যাতিক্রম হয়নি। ২০২৪ সালে ১২ জুলাই মুক্তি পায় ‘লংলেগস’ সিনেমা। মুক্তির পরপরই সিনেমাটি ৭০ কোটির অধিক ব্যবসা করে। প্রেক্ষাগৃহে মুক্তির পরই ওটিটি প্লাটফর্ম অ্যামাজন প্রাইম ভিডিও সিনেমাটি ক্রয় করে। গল্পটি শুরু হয় এফবিআই এজেন্ট লি হার্কারকে দিয়ে, যেখানে ক্রমাগত হত্যাকাণ্ড চলতে থাকে। তবে প্রতিটি হত্যাকাণ্ডে দেখা যায় বাবা তার পরিবারের সবাইকে হত্যা করে এবং পরে আত্মহত্যা করে। প্রতিটি হত্যাকাণ্ড মাসের ১৪ তারিখে সংগঠিত হয় এবং প্রতিটি পরিবারে নয় বছর বয়সী কন্যা সন্তানের জন্ম হয়েছিল। সমস্ত খুন জন্মদিনের আগে বা পরে ছয় দিনের মধ্যে ঘটে। কোন অলৌকিক শক্তি এর পেছনে রয়েছে তা নিয়েই সিনেমার গল্প। অভিনয় করেছেন নিকোলাস কেজ, মাইকা মনরো, অ্যালিসিয়া উইট, কিয়ারনান শিপকা, ব্লেয়ার আন্ডারউড, ডাকোটা ডালবি, এরিন বয়েস, লিসা চ্যান্ডলার, লরেন আকালা, রাইলা ম্যাকিনটোশ, পিটার ব্রায়ান্ট, ভেনেসা ওয়ালশ মতো অভিনয়শিল্পীরা। সিরিয়াস কিলার ও হরর ঘটনার মিশেলে নির্মিত সিনেমাটি দর্শকদের মাঝে বেশ সাড়া ফেলেছে।

অমর সিং চামকিলা – নেটফ্লিক্স

ভারতীয় চলচ্চিত্র পরিচালক হিসেবে ইমতিয়াজ আলি বরাবরই ভিন্ন ঘরানার সিনেমা নির্মাণ করতে পছন্দ করেন। সর্বশেষ সিনেমাতেও তার ব্যতিক্রম হয়নি। ২০২৪ সালে ৮ এপ্রিল এক সংগীতশিল্পীর জীবনী নিয়ে তৈরি করেন ‘অমর সিং চামকিলা’ সিনেমাটি। পাঞ্জাব অঞ্চলের বিখ্যাত সংগীতশিল্পী অমর সিং চামকিলার জীবনের উপর ভিত্তি করে সিনেমাটি নির্মাণ করা হয়েছে। পাঞ্জাবি পপ সংস্কৃতির প্রথম সুপারস্টার হিসেবে খ্যাতি লাভ করেছিলেন জনপ্রিয় এই গায়ক। ১৯৬০ সালের ২১ জুলাই জন্ম এই পাঞ্জাবি গায়কের। কৈশোরে তিনি মঞ্চে গান গাইতে শুরু করেন। ধীরে ধীরে আঞ্চলিক সংগীত জগতে জনপ্রিয়তা লাভ করতে থাকেন। ১৯৮৮ সালের ৮ মার্চ অমর সিং চমকিলার পাঞ্জাবের মেহসামপুরে অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য গাড়ি থেকে নেমেছিলেন সাতাশ বছর বয়সী অমর সিং চমকিলা। সেই সময় সঙ্গে ছিলেন তার স্ত্রী অমরজ্যোত এবং ব্যান্ডের আরও দুই সদস্যও। দুপুর ২টা নাগাদ গাড়ি থেকে নামতে না নামতেই গুলিতে ঝাঁঝরা হয়ে যান তারা। অমর সিং চামকিল কিভাবে সংগীতশিল্পী হয়ে উঠলেন এবং কেন তাকে হত্যা করা হলো; সেইসব রহস্য নিয়েই সিনেমাটি এগিয়েছে। ১২ এপ্রিল ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্সে সিনেমাটি মুক্তি পায়। সিনেমায় অমর সিং চমকিলার ভূমিকায় দেখা যায় দিলজিৎ দোসাঞ্জকে। স্ত্রী অমরজ্যোতের ভূমিকায় অভিনয় করেন পরিণীতি চোপড়া। সংগীত পরিচালনা করেছেন এ আর রহমান।

চালচিত্র এখন – হইচই

প্রখ্যাত ভারতীয় বাঙালি চলচ্চিত্র পরিচালক মৃণাল সেনের জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে অঞ্জন দত্ত নির্মাণ করেন ‘চালচিত্র এখন’। চলচ্চিত্রটি পরিচালনার পাশাপাশি চিত্রনাট্য, গল্প, অভিনয় ও সুরারোপ করেছেন অঞ্জন দত্ত। ৯২ মিনিট দৈর্ঘ্যরে সিনেমাটির চিত্রগ্রহণ হয়েছে মৃণাল সেনের বসবাস করা বাড়িতে। কিছু দৃশ্য বেলেঘাটার আরেকটি বাড়িতে অঞ্জন দত্ত পুনর্নির্মাণ করেছেন। ১৯৮০-এর দশকে গড়ে ওঠা সেই এক বন্ধুত্বের গল্প দেখা যায় সিনেমায়। ছবিতে আরও উঠে এসেছে মৃণাল সেনের জীবনদর্শন থেকে শুরু করে সিনেমার প্রতি তার যে অগাধ ভালোবাসা আর টান ছিল সেই কথাই। মৃণাল সেনের জীবনের নানা জানা-অজানা কথা এই ছবিতে ফুটিয়ে তুলতে চেষ্টা করেছেন অঞ্জন দত্ত। ‘চালচিত্র এখন’ মোটাদাগে এক গুরুর প্রতি শিষ্যের শ্রদ্ধা নিবেদন। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন কুনাল সেন, শাওন চক্রবর্তী, বিদীপ্তা চক্রবর্তী, সুপ্রভাত দাস, শুভাশিষ মুখোপাধ্যায়, কঙ্কনা হালদার, রূপঙ্কর বাগচী, মেঘলা দাশগুপ্ত প্রমুখ। কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আন্তর্জাতিক বিভাগে প্রথম প্রদর্শিত হয় সিনেমাটি। ১০ মে একযোগে প্রেক্ষাগৃহ এবং ওটিটি প্লাটফর্ম হইচইয়ে মুক্তি পায় সিনেমাটি।

চান্দু চ্যাম্পিয়ন – অ্যামাজন প্রাইম ভিডিও

‘চান্দু চ্যাম্পিয়ন’ সিনেমাটি এক ক্রীড়াবিদের জীবনী নিয়ে নির্মাণ করা হয়েছে। বায়োগ্রাফিক্যাল সিনেমার গল্প তো দর্শকের মোটামুটি জানাই থাকে। তাই দারুণ কিছু করতে পারা বেশ কষ্টসাধ্য। তবে ‘চান্দু চ্যাম্পিয়ন’ উপভোগ্য হয়ে উঠেছে মূল চরিত্রে অভিনয় করা কার্তিক আরিয়ানের পারফরম্যান্স। ভারতের প্রথম প্যারালিম্পিক স্বর্ণপদক জয়ী মুরলিকান্ত পেটকার এর জীবনীর ওপর সিনেমাটি নির্মাণ করেছেন পরিচালক কবির খান। মুরলিকান্ত পেটকার জার্মানির হাইডেলবার্গে ১৯৭২ সালের গ্রীষ্মকালীন প্যারালিম্পিকে একটি স্বর্ণপদক জিতেছিলেন। তিনি ৫০ মিটার ফ্রিস্টাইল সাঁতার ইভেন্টে ৩৭.৩৩ সেকেন্ডে বিশ্ব রেকর্ড গড়েন। অজপাড়াগাঁ থেকে সাঁতারে অলিম্পিকে ভারতকে স্বর্ণ এনে দেন। এছাড়াও গল্পে মুরলিকান্ত পেটকারের জীবনের নানা জানা অজানা ঘটনা সম্পর্কে বলা হয়। অভিনয় করেন কার্তিক আরিয়ান, পলক লালওয়ানি, ভুবন অরোরা, বিজয় রাজ, অ্যাডোনিস কাপসালি, রাজপাল যাদব, সোনিয়া গোস্বামী, হেমাঙ্গি কবি, হিমাংশু জয়কর প্রমুখ। ২০২৪ সালের ১৪ জুন সিনেমাটি মুক্তি পাওয়ার পর ৮৮ কোটি রুপি আয় করেছে। ৯ আগস্ট থেকে সিনেমাটি অ্যামাজন প্রাইম ভিডিওতে দেখা যাবে।

লেখাটির পিডিএফ দেখতে হবে ক্লিক করুন: সিনেমালজি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

20 − seventeen =