করবো করছি না, করার মতো যোগ্যতা-দক্ষতা আছে বলে মনে হয় না

সালেক সুফী: কাল রাতে (অস্ট্রেলিয়া সময়) এযুগের জনপ্রিয় ক্রীড়া ভাষ্যকার প্রিয় অনুজ শামসুল ইসলামের আমন্ত্রণে দুইজন প্রবীণ ভাষ্যকার আলফাজ ভাই, নিখিল দাদা এবং বর্তমান প্রজন্মের আরো এক উঠতি যুবক জামিলুর রহমানের সঙ্গে যুক্ত ছিলাম। প্রসঙ্গ ছিল টেস্ট ক্রিকেট নিয়ে টেস্ট পরীক্ষা কবে শেষ হবে? বুঝতে অসুবিধা হবার কথা নয় যে টেস্ট ক্রিকেটে ২২ বছরের আনাড়ি অবস্থানের কথাই বলা হয়েছে।

বাংলাদেশে একটি কথা আছে ‘যার হয় না নয়তে তার হয় না নব্বইতে’। মানুষ মাত্রই ভুল করে, ভুল থেকে শিক্ষা নিয়ে এগিয়ে যায়। বাংলাদেশের এক্ষত্রে অনেক ব্যতিক্রম। ২০০০ সালে টেস্ট ক্রিকেট পরিবারের সদস্য হবার পর ২২ বছরে ১৩২টি টেস্ট খেলে পরাজয় ৯৯ টিতে। শুনতে লজ্জা লাগে একমাত্র দুর্বল দল জিম্বাবুয়ে এবং কয়েকটি টেস্ট ওয়েস্ট ইন্ডিজের তৃতীয় সারির দল ছাড়া একটি করে জয় অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, শ্রীলংকা, নিউ জিল্যান্ডের বিরুদ্ধে।

কোথায় দুর্বলতা , কি করলে টেকসই উন্নয়ন হবে; এটি এখন বাংলাদেশের চৌকষ বোদ্ধা জন জানে বুঝে।  আমি মানতে রাজি নই বিসিবি জানে না বা বুঝে না। কিন্তু কেন কিছু হচ্ছে না ?

বাংলাদেশের বেশ কয়েক জন প্রাক্তন খ্যাতিমান ক্রিকেটার সৈয়দ আশরাফুল হক, আমিনুল ইসলাম বুলবুলের এসিসি,আইসিসির সর্বোচ্চ পর্যায়ে কৃতিত্বের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা আছে। প্রতিটি আইসিসি সদস্য দেশে প্রবাসী বাংলাদেশী অনেকে নানাভাবে স্থানীয় ক্রিকেটের সঙ্গে সম্পৃক্ত আছে।

বিসিবির ভাণ্ডারে ৯০০ কোটি টাকা আছে।  তবুও কেন বাংলাদেশের স্থানীয় ক্রিকেট মানসম্পন্ন আন্তর্জাতিক মানের ক্রিকেটার খুঁজে পাচ্ছে না? মাশরাফি, শাকিব, তামিম, মুশফিক, মাহমুদুল্লার পর কেন আরো পর্যাপ্ত তাসকিন, মুস্তাফিজ, মেহেদী মিরাজ বা লিটন দাস উঠে আসছে না?

বাংলাদেশে খেলে কি দ্রুত উন্নয়নশীল ক্রিকেট বিশ্বের সাথে দেশে  এবং বিদেশে টেস্ট ক্রিকেটে চোখে চোখ রেখে খেলার যোগ্য দল হয়ে উঠা সম্ভব? এগুলোর উত্তর পেতে কিন্তু আলবার্ট আইনস্টাইন হতে হয় ন। কিন্তু প্রকৃত কথা হলো হচ্ছে না কিছুই। অথচ বিসিবি কথায় মনে হয় আগামীকাল বাংলাদেশ বিশ্বের সেরা ক্রিকেট দল হয়ে যাবে।

তাই গতকাল বলেছি টেস্ট ক্রিকেটে টেকসই উন্নয়নে মুখ্য ভূমিকা পালনের জন্য বর্তমান বিসিবির Intellectual Competence নেই।  এদের নিয়ে এদের দিয়ে হচ্ছে না হবে না। বিসিবির খোলনলচে পাল্টে ফেলতে হবে। না হলে ক্রমহারের বৃত্ত ভেঙে বের হতে পারবে না। লজ্জা হয় না, একই ইনিংসে ৬ জন ক্রিকেটার শূন্য রানে পর পর দুইবার আউট হচ্ছে।  আর কত নিচে নামলে ঘুম ভাঙবে সরকারের?

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

four × two =