মঙ্গলবার শিল্পকলায় মঞ্চস্থ হবে ‘বন মানুষ’

ইউজিন ও’নীল রচিত ‘বনমানুষ’ মঙ্গলবার (৯ আগস্ট) সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমি পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়িত হচ্ছে। নাটকটি নির্দেশনা দিয়েছেন বাকার বকুল।এটি প্রাচ্যনাটের ২৭তম প্রযোজনা । এর ধ্বনিতে থাকছেন রিফাত আহমেদ নোবেল, কোরিওগ্রাফিতে পারভিন সুলতানা কলি, মঞ্চ ও আলো এ. বি. এস জেম। প্রদর্শনীর দিন হল কাউন্টারে পাওয়া যাবে টিকিট।

জাহাজের খোলের ভেতর দাঁড়িয়ে ইঞ্জিনের চুল্লিতে কয়লা ভরে কয়েকজন শ্রমিক। তাদেরই অন্যতম হচ্ছে ইয়াংক। দেখতে প্রায় বনমানুষের মতো। কালিকুলি মাখা অবস্থায় তাকে আরও বন্য মনে হয়। ডগলাস এ জাহাজের যাত্রী। সে জাহাজের খোলে নেমে ইয়াংককে দেখে ভয়ে চিৎকার দেয়। ইয়াংক যখন বুঝতে পারে যে তাকে উপলক্ষ করেই এই চিৎকার, তখন তীব্র একটা ঘৃণাবোধ জন্ম নেয় তার মধ্যে। ডগলাসকে কেন্দ্র করেই সারা দুনিয়ায় পুঁজিপতিদের ঘৃণা করতে থাকে সে। ভাঙতে চায় পুঁজিপতিদের প্রাসাদ। এমনই গল্প নিয়ে তৈরি হয়েছে প্রযোজনাটি।

নির্দেশক বাকার বকুল বলেন, ‘‘ইউজিন ও’নীল জন্মগ্রহণ করেছিলেন পুঁজিবাদী রাষ্ট্রে এবং ‘দ্য হেয়ারি এপ’ নাটকের মধ্য দিয়ে তিনি আঘাতও করেছিলেন পুঁজিবাদকে। নিউ ইয়র্ক থেকে যাত্রা করা একটি জাহাজকে কেন্দ্র করে এ নাটক। নাটকটির নির্দেশনার কাজ করতে গিয়ে সব সময় আমার কাছে মনে হয়েছে এ জাহাজটা যেন জাহাজ নয়, একটি পৃথিবী। যে পৃথিবীতে শ্রেণী বৈষম্য বেড়েই চলেছে এবং এমন সিমাহীনতায় পৌঁছেছে, যেখানে দিনমজুর মানুষগুলোকে উপরতলার মানুষেরা অসভ্য জানোয়ার বলে মনে করছে। সেই সূত্র ধরে এই নাটকের মধ্য দিয়ে বিশ্বায়নের অপকৌশলটাকে আমরা অনুধাবন করতে চাই রাষ্ট্রীয় পর্যায় থেকে ব্যক্তিগত পর্যায় পর্যন্ত।’’

ঢাকা পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

seventeen + 10 =