ঋতুপর্ণ ঘোষের আজ জন্মদিন

কিংবদন্তি চলচ্চিত্র পরিচালক ঋতুপর্ণ ঘোষের জন্মদিন আজ। ১৯৬৩ সালের ৩১ আগস্ট তিনি জন্মগ্রহণ করেন। তার বাবা-মা উভয়েই চলচ্চিত্র জগতের সঙ্গে যুক্ত ছিলেন। বাবা সুনীল ঘোষ ছিলেন তথ্যচিত্র-নির্মাতা ও চিত্রকর। ঋতুপর্ণ ঘোষ সাউথ পয়েন্ট হাইস্কুলের ছাত্র ছিলেন। যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে ডিগ্রি অর্জন করেন।

ঋতুপর্ণ ঘোষের কর্মজীবন শুরু হয় বিজ্ঞাপনী দুনিয়ায়। তার পরিচালনায় প্রথম ছবি হিরের আংটি ১৯৯২ সালে মুক্তি পায়। এটি ছিল ছোটদের ছবি। ছবিটি তৈরি হয়েছিল শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের একটি উপন্যাস অবলম্বনে। এরপর তার নির্মিত বাংলা চলচ্চিত্রগুলো হলো: উনিশে এপ্রিল, দহন, অসুখ, বাড়িওয়ালি, উৎসব, তিতলি, শুভ মহরত, চোখের বালি, অন্তরমহল, খেলা, সব চরিত্র কাল্পনিক, আবহমান এবং চিত্রাঙ্গদা।

এর মধ্যে উনিশে এপ্রিল, দহন, অসুখ, বাড়িওয়ালি, উৎসব, সব চরিত্র কাল্পনিক, আবহমান, চিত্রাঙ্গদা বিভিন্ন ক্যাটাগরিতে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পায়। ২০০৪ সালে ঋতুপর্ণের প্রথম হিন্দি ছবি রেনকোট মুক্তি পায়। এই ছবিটি ও. হেনরির ছোটগল্প ‘দ্য গিফট অফ দ্য ম্যাজাই’ (১৯০৬) অবলম্বনে নির্মিত।

২০০৭ সালে দ্য লাস্ট লিয়ার মুক্তি পায়। এটি একটি প্রাক্তন শেকসপিয়ারিয়ান থিয়েটার অভিনেতার জীবনের গল্প। অমিতাভ বচ্চন কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন। পরিচালনার পাশাপাশি তিনি অভিনয়ের সঙ্গে সম্পৃক্ত ছিলেন।

ঋতুপর্ণ ঘোষ প্রথম অভিনয় করেন ওড়িয়া ছবি কথা দেইথিল্লি মা কু-তে। ২০১১ সালে তিনি কৌশিক গঙ্গোপাধ্যায়ের আরেকটি প্রেমের গল্প এবং সঞ্জয় নাগের মেমরিজ ইন মার্চ ছবিতে অভিনয় করেন। মৃত্যুর আগে তিনি তার পরবর্তী ছবি সত্যান্বেষীর শ্যুটিং শেষ করেছিলেন। এই ছবিটি গোয়েন্দা ব্যোমকেশ বক্সীর কাহিনী অবলম্বনে তৈরি হচ্ছিল।  ঋতুপর্ণ বাংলা ফিল্ম ম্যাগাজিন আনন্দলোক সম্পাদনা করেন ১৯৯৭ থেকে ২০০৪ সাল পর্যন্ত।

২০১৩ সালের ৩০ মে হৃদরোগে আক্রান্ত হয়ে ঋতুপর্ণ ঘোষের মৃত্যু ঘটে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

2 × 1 =