টি২০ বিশ্বকাপে গ্রুপ ২ যে সমীকরণে

সালেক সুফী

অনেক নাটকের অবসানে গতবারের চ্যাম্পিয়ন স্বাগতিক অস্ট্রেলিয়ার বিদায়ের মাধ্যমে গ্রুপ ১ সেমি ফাইনালিস্ট নির্ধারিত হলো। নিউ জিল্যান্ড চ্যাম্পিয়ন আর ইংল্যান্ড রানার্স আপ। প্রথম ম্যাচে নিউ জিল্যান্ডের সঙ্গে বড় ব্যাবধানে হার মুখ্য কারণ। তবে শেষ ম্যাচে আফগানিস্তানকে বড় ব্যাবধানে হারাতে পারলে সুযোগ ছিল। অথবা যদি শেষ ম্যাচে শ্রীলংকা ইংল্যান্ডকে হারাতে পারতো। হয়নি কোনটাই।

মাত্র ৫ রানের চুলচেরা ব্যাবধানে পরাজিত হয়েছে আফগানিস্তান আর ইংল্যান্ড শেষ ওভারে জিতেছে ম্যাচ শ্রীলংকার বিরুদ্ধে। স্বাগতিক অস্ট্রেলিয়াকে এখন দর্শকের ভূমিকায় থাকতে হবে দেশের মাটিতে খেলা টি২০ বিশ্বকাপের সেমি ফাইনাল আর ফাইনাল ম্যাচে। এবারে আজ নির্ধারিত হবে গ্রুপ ২ সেমিফাইনালিস্ট।

অনেক যদি-কিন্তু । তবে সমীকরণে আচ্ছন্ন বিশ্বকাপের গ্রুপ ২ সেমিফাইনাল সমীকরণ।

সমীকরণ-১

🔹 জিম্বাবুয়ে বিপক্ষে ভারত জিতলে বা ড্র হলে

🔹 নেদারল্যান্ডস বিপক্ষে সাউথ আফ্রিকা জিতলে

সেমিফাইনাল

গ্রুপ চ্যাম্পিয়ন- ভারত, গ্রুপ রানার্সআপ- সাউথ আফ্রিকা

সমীকরণ-২

🔹 জিম্বাবুয়ে বিপক্ষে ভারত হেরে গেলে

🔹 নেদারল্যান্ডের বিপক্ষে সাউথ আফ্রিকার হেরে গেলে।

🔹 পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশ জিতে গেলে

সেমিফাইনালে

গ্রুপ চ্যাম্পিয়ন ভারত গ্রুপ রানার্স আপ বাংলাদেশ

সমীকরণ-৩

🔹 জিম্বাবুয়ে বিপক্ষে ভারত হেরে গেলে

🔹 নেদারল্যান্ডের বিপক্ষে সাউথ আফ্রিকার ড্র হলে

🔹 বাংলাদেশ বিপক্ষে পাকিস্তান জিতলে

সেমিফাইনালে

গ্রুপ চ্যাম্পিয়ন পাকিস্তান, রানার্স আপ সাউথ আফ্রিকা

টি২০ যে কোন সময় অঘটন ঘটে যায় অনাকাঙ্ক্ষিত ভাবে

🔹 নেদারল্যান্ড জিম্বাবুয়েকে হারিয়ে দিয়েছে

🔹 জিম্বাবুয়ে আবার ২ বারের টি২০ বিশ্বকাপ জয়ী দল ওয়েস্ট ইন্ডিজকে টপকিয়ে  সুপার-১২ এসেছে। অন্যদিকে ১ বারের টি২০ বিশ্বকাপ জয়ী পাকিস্তানকে হারিয়েছে।

জিম্বাবুয়ে যদি ভারতকে বাঁশ দেয়।  নেদারল্যান্ড যদি সাউথ আফ্রিকাকে বাঁশ দেয়। নেদারল্যান্ডস আগে ছন্দে ছিল না এখন ছন্দে আছে। জিম্বাবুয়ের পর পর হেরে জয়ের জন্য মরিয়া। দেখি কি হয়।

তবে সাউথ আফ্রিকা দলের অস্ট্রেলিয়া টি২০ বিশ্বকাপ ভালো যায় না। তাদের বড় বাধা হয়ে দাঁড়িয়ে যায় বৃষ্টি।

পরিস্থিতি আর ইতিহাস বলে ভারত অবশ্যই পেরুবে সেমি ফাইনাল উত্তীর্ণের বাধা। আইসিসি চাইবে ভারত যেন অন্তত সেমি ফাইনাল খেলে। নাহলে ওদের বাণিজ্যিক ভাবে ক্ষতিগ্রস্ত হবার সম্ভাবনা রয়েছে। বিশ্ব দেখেছে ৫০:৫০ আম্পায়ারিং সিদ্ধান্তগুলো বরাবর ওদের অনুকূলে যায়।

আমি ব্যক্তিগত ভাবে দক্ষিণ আফ্রিকা-নিউ জিল্যান্ড ফাইনাল দেখতে চাই। তাহলে তিন মোড়লের কেউ থাকবে না এমসিজিতে ফাইনাল খেলায়। ভারত নিঃসন্দেহে ভালো দল।  এমনিতেই ওদের যোগ্যতা আছে কাপ জয় করার।  কিন্তু যেভাবে তারা দুর্বল আম্পায়ারিংয়ের বদান্যতায় জিতেছে বিশ্বজোড়া নিরপেক্ষ ক্রিকেট প্রেমীরা বীতশ্রদ্ধ হয়ে পড়েছে। নিউ জিল্যান্ড আর দক্ষিণ আফ্রিকা ভালো খেলেছে এই টুর্নামেন্ট। ওদের একটি দল এবারের শিরোপা ডিজার্ভ করে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

13 + six =