সংগীতশিল্পী উদিত নারায়ণের জন্মদিন আজ

উদিত নারায়ণ ঝা’র জন্মদিন ১ ডিসেম্বর, ১৯৫৫। উদিত নেপালের বারোদা গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম ছিল হরি কৃষ্ণ ঝা এবং মায়ের নাম ভুবনেশ্বরী দেবী। সর্বসাধারণের কাছে উদিত নারায়ণ নামে অধিক পরিচিত। তিনি ভারতীয় চলচ্চিত্রে প্রতিষ্ঠিত সঙ্গীত শিল্পী হলেও নেপালের সঙ্গীত ও চলচ্চিত্রে তিনি এক প্রবাদ পুরুষ।

তার অর্জনের তালিকায় রয়েছে ৩টি জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও ৫টি ফিল্মফেয়ার এওয়ার্ড। ভারতের ইতিহাসে উদিত নারায়ণ একমাত্র সঙ্গীত শিল্পী যিনি তিন দশকে (আশি দশক, নব্বই দশক ও শূন্য দশক) ফিল্মফেয়ার এওয়ার্ড পেয়েছেন। চলচ্চিত্রের গানে অমূল্য অবদান রাখার জন্য ভারতীয় সরকার উদিত নারায়ণকে ২০০৯ সালে পদ্মশ্রী ও ২০১৬ সালে পদ্মভূষণ পুরস্কার প্রদান করে।

এছাড়াও নেপালের প্রয়াত রাজা বীরেন্দ্র বীর বিক্রম শাহ দেব ২০০১ সালে উদিত নারায়ণকে প্রবাল গোরখা দক্ষিণ বাহু পুরস্কার প্রদান করেন। উদিত নারায়ণ ২০১৫ সালে ভোজপুরি সিনেমায় অবদান রাখার জন্য চিত্রগুপ্ত সিনেয়াত্রা সম্মানে ভূষিত হন। বিবিসির সর্বকালের সর্বশ্রেষ্ঠ বলিউডের ৪০টি গান এর তালিকায় উদিত নারায়ণের গাওয়া ২১ টি গান স্থান পেয়েছে। উদিত নারায়ণ ৩৬ টির অধিক ভাষায় ২৫০০০ গান গেয়েছেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

20 − 4 =