অনলাইন গণমাধ্যমের বিজ্ঞাপন নীতিমালা প্রণয়ন হবে: আরাফাত

অনলাইন পত্রিকা ও নিউজ পোর্টালের জন্য বিজ্ঞাপন নীতিমালা প্রণয়ন করা হবে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) রাজধানীর সার্কিট হাউস রোডের তথ্য ভবনে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতরের সম্মেলন কক্ষে এক মতবিনিময় সভায় তিনি একথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, অনলাইন পত্রিকা ও নিউজ পোর্টালের জন্য সরকারি বিজ্ঞাপন হার নির্ধারণে নীতিমালা থাকা দরকার। এ সংক্রান্ত নীতিমালা প্রণয়ন প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে।

আওয়ামী লীগ সরকারের আমলে গণমাধ্যম ও মতপ্রকাশের স্বাধীনতার উন্নয়ন হয়েছে দাবি করে তিনি বলেন, গণমাধ্যমের স্বাধীনতা ও মত প্রকাশের স্বাধীনতা রক্ষায় বর্তমান সরকারের সদিচ্ছা রয়েছে। বিগত দিনে সামরিক শাসন থেকে উদ্ভূত দল যখন এ দেশ শাসন করেছে, তাদের সঙ্গে মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তি ছিল। ওই সময়ে গণমাধ্যম ও মত প্রকাশের স্বাধীনতা ছিলো না। এখন সে জায়গা থেকে আমরা কতটুকু এগিয়েছি, উন্নয়ন হয়েছে, সংখ্যাগত ও গুণগত দিক থেকে তুলনামূলক বিষয়গুলো নিয়ে প্রকাশনা বের করতে হবে।

তিনি বলেন, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতরের মাধ্যমে সরকারের উন্নয়ন কার্যক্রম দেশের মানুষের কাছে এবং বিশ্ববাসীর কাছে আরও কার্যকরভাবে পৌঁছে দেওয়ার লক্ষ্যে কাজ করতে হবে। এখন প্রযুক্তি অনেক অগ্রসর হয়ে গেছে, মানুষের চিন্তাভাবনার পরিবর্তন এসেছে। এ বিষয়গুলো মাথায় রেখে অধিদফতরের কাজে নতুন নতুন বিষয় সংযোজন করতে হবে। ছাপাখানা ও প্রকাশনা (ঘোষণা ও নিবন্ধীকরণ) আইন ১৯৭৩ প্রয়োজনবোধে সংস্কারের উদ্যোগ নেওয়া হবে বলেও জানান তিনি।

এসময় আরও উপস্থিত ছিলেন চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতরের মহাপরিচালক স. ম. গোলাম কিবরিয়া, গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক মো. নিজামূল কবীর, বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান খালেদা বেগম প্রমুখ। এর আগে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতরের প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্র, জাদুঘর ও গ্রন্থাগার পরিদর্শন করেন প্রতিমন্ত্রী।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

15 − ten =