‘এয়ারটেল’ ব্র্যান্ডনেম ব্যবহার করতে পারবে না রবি

মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেডের দুটি ব্র্যান্ড রবি ও এয়ারটেল। এয়ারটেল ব্র্যান্ড নামেই রয়েছে মোবাইল সিম। এ নামেই ভয়েস ও ডেটার (ইন্টারনেট) প্যাকেজের প্রচার প্রসারের জন্য বিভিন্ন গণমাধ্যম, ডিজিটাল প্ল্যাটফর্মে বিজ্ঞাপন দেওয়া হয়। ডাক ও টেলিযোগাযোগ বিভাগে এ বিষয়ে অভিযোগের পরিপ্রেক্ষিতে ‘এয়ারটেল’ ব্র্যান্ডনেমের প্রচার-প্রসার আর যাতে না হয়, সে বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা-বিটিআরসি। সংস্থাটির ২৬৯তম বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে।

বিটিআরসি সূত্রে জানা গেছে, কমিশন বৈঠকে সিদ্ধান্ত হয়েছে—এয়ারটেল নামে কোনও প্যাকেজ অফার করা যাবে না, যেসব প্যাকেজ চালু আছে, তার মেয়াদ শেষ হলে তা আর এয়ারটেল নামে নবায়ন করা যাবে না। এয়ারটেলের কোনও বিজ্ঞাপন প্রচার করা যাবে না এবং এয়ারটেলের হোল্ডিং বা ব্যানার বিজ্ঞাপন থাকলে তা দুই মাসের মধ্যে সরিয়ে ফেলতে হবে।

জানা গেছে, ডাক ও টেলিযোগাযোগ বিভাগে এয়ারটেলের প্যাকেজ ও অফার সম্পর্কে এ ধরনের একটি অভিযোগ আসে। টেলিযোগাযোগ বিভাগ অভিযোগটি বিটিআরসিতে পাঠিয়ে সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা প্রদান করে। অভিযোগটি ছিল—‘এয়ারটেল রবির অংশ। অথচ তারা আলাদা অফার দেয়। আলাদা ব্র্যান্ডিং করে। ফলে এয়ারটেল নিয়ে গ্রাহকরা বিভ্রান্ত হচ্ছে। এয়ারটেলের আলাদা প্যাকেজ ও ব্র্যান্ডিং বন্ধ করতে হবে।’

এ অভিযোগের পরিপ্রেক্ষিতে কমিশনের লিগ্যাল ও লাইসেন্সিং বিভাগ মতামত দেয়, বিটিআরসি থেকে ২০১৬ সালের ১০ অক্টোবর রবি আজিয়াটা লিমিটেড ও এয়ারটেল বাংলাদেশ লিমিটেডের কোম্পানি একীভূতকরণ বিষয়ে কতিপয় শর্ত সাপেক্ষে অনুমোদন প্রদান করা হয়। সে সময় গ্রাহক ভোগান্তির কথা বিবেচনা করে টেলিযোগাযোগ খাতের উন্নয়ন এবং সুশৃঙ্খল ও সুদক্ষভাবে পরিচালনার স্বার্থে পণ্য বা সেবার বিজ্ঞাপন ও বাজারজাতকরণের বিষয়ে শর্ত আরোপ করা হয়। ২০ নম্বর শর্তে বলা হয়—কোম্পানি একীভূতকরণের পর একীভূত কোম্পানি ‘রবি আজিয়াটা লিমিটেড’ নামেই সব পণ্য বা সেবার বিজ্ঞাপন ও বাজারজাতকরণ করতে হবে। এর ব্যত্যয় হলে তা একীভূতকরণ শর্তের লঙ্ঘন। কাজেই রবি এই শর্ত লঙ্ঘন করলে টেলিযোগাযোগ আইন অনুযায়ী, বিটিআরসি বাধ্যতামূলক বাস্তবায়ন আদেশ জারি বা নিষেধাজ্ঞা আরোপসহ বিধিমোতাবেক ব্যবস্থা গ্রহণ করতে পারে।

রবি আজিয়াটা লিমিটেড যা করতে পারবে না

২০১৬ সালে সংঘটিত রবি ও এয়ারটেলের মাঝে মার্জারের শর্তানুসারে এয়ারটেলের নামে কোনও প্যাকেজ অফার করা যাবে না। বর্তমানে এয়ারটেলের নামে চলমান যে প্যাকেজগুলো বাজারে আছে, সেগুলো মেয়াদ শেষে এয়ারটেলের নামে আর নবায়ন করা যাবে না। যেসব গ্রাহক প্যাকেজগুলো নবায়ন করতে চায়, তাদের বিকল্প প্যাকেজ অফার করা যাবে। প্যাকেজ সংক্রান্ত বিদ্যমান নির্দেশিকা অনুযায়ী—যেকোনও (আনলিমিটেড প্যাকেজ ব্যতীত) প্যাকেজের সর্বোচ্চ মেয়াদ ৩০ দিন। সেই অনুসারে অনলাইনে (অফিসিয়াল, ওয়েবসাইট, ফেসবুক পেজ, টেলিভিশন প্রভৃতি) এয়ারটেলের কোনও বিজ্ঞাপন প্রচার করা যাবে না। রাস্তাঘাটে হোল্ডিং, রিটেইলার শপ ইত্যাদিতে এয়ারটেলের যেকোনও বিজ্ঞাপন থাকলে তা চিঠি জারির (নির্দেশনা) তারিখ থেকে দুই মাসের মধ্যে সরিয়ে ফেলতে হবে।

বাংলা ট্রিবিউন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

17 + twenty =