অনুস্বরের ‘বিবিধ শোক অথবা সুখ’

অস্থির রাজনৈতিক বাস্তবতার এই সময়েও মানুষ আশা হারায় না, ছুটে চলে সুখের সন্ধানে। কিন্তু তা কখনো কখনো রূপান্তরিত হয় শোকে। বিশোর্ধ্ব এক যুবকের অনায়াস প্রেমে নিমজ্জন, অন্যদিকে পঁয়ত্রিশোর্ধ্ব এক নারী নানাভাবে ঠকে সংঘাত এড়িয়ে তুলনামূলক মসৃণ জীবনের পথ বেছে নেওয়ার চেষ্টা করছে। এমন গল্পে নতুন নাটক ‘বিবিধ শোক অথবা সুখ’ নিয়ে আসছে নাট্যদল অনুস্বর। রচনা ও নির্দেশনায় সাইফ সুমন। এটি অনুস্বরের দশম প্রযোজনা।

২৬ এপ্রিল পাইওনিয়র রোড সেগুনবাগিচার অনুস্বর স্টুডিওতে বিকেল ৫টায় হবে বিবিধ শোক অথবা সুখ নাটকের উদ্বোধনী প্রদর্শনী। এদিন সন্ধ্যা সাড়ে ৭টায় দেখা যাবে নাটকের দ্বিতীয় প্রদর্শনী। পরদিন ২৭ এপ্রিল একই স্থান ও সময়ে রয়েছে আরও দুটি প্রদর্শনী।

ব্রিটিশ নাট্যকার ডেভিড হেয়ারের ‘দ্য ভার্টিক্যাল আওয়ার’ নাটকটি ‘প্রলম্বিত প্রহর’ নামে ভাষান্তর করেছেন প্রফেসর আবদুস সেলিম। তাঁর অনুমতি নিয়ে নাটকটি নিজের মতো করে সাইফ সুমন লিখেছেন বিবিধ শোক অথবা সুখ নামে। সাইফ সুমন বলেন, ‘যে শর্ত বা সিদ্ধান্ত দ্বারা মানুষের জৈবিক এবং সামাজিক জীবন পরিচালিত হয়, তাকে বলছি সম্পর্কের রাজনীতি। আমরা মানুষের মনস্তত্ত্ব নিয়ে কম ভাবি। শুধু দেশকে, সময়কে নাড়িয়ে দিতে চাই। জীবনের একটা সৌন্দর্য আছে, তেমনি সম্পর্কেরও সৌন্দর্য আছে। অসমবয়সী দুজন মানুষের সম্পর্কের অন্তর্গত সুর, তাদের মনের অন্তর্গত ঘটনাগুলোই উদ্দীপিত করতে চেয়েছি এই নাটকে।’

বিবিধ শোক অথবা সুখ নাটকে অভিনয় করেছেন ফৌজিয়া করিম অনু ও এস আর সম্পদ। মঞ্চ পরিকল্পনা করেছেন সাকিল সিদ্ধার্থ। আলো পরিকল্পক হিসেবে আছেন অম্লান বিশ্বাস। সংগীত করেছেন ইউসুফ হাসান অর্ক।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

12 + 11 =