অভিনেতা শাহেদ শরীফ খানের জন্মদিন আজ

শহীদ শরীফ খান টেলিভিশন এবং চলচ্চিত্র অভিনেতা, পরিচালক ও লেখক। ১৯৯৭ সালে তিনি একটি বিজ্ঞাপনের মডেল হওয়ার মাধ্যমে তার অভিনয় জীবন শুরু করেন। তিনি অভিনয়ের জন্য তিন বার মেরিল প্রথম আলো পুরুস্কারের জন্য মনোনয়ন পেয়েছিলেন। তার উল্লেখযোগ্য চলচ্চিত্রের মধ্য রয়েছে সেনাপতি, প্রিয় সাথী, জয়যাত্রা, হৃদয় শুধু তোমার জন্য, টক ঝাল মিষ্টি। তিনি কলকাতায় বাংলা চলচ্চিত্রেও অভিনয় করেছে।

শাহেদ শরীফ খান ২০০০ সালে আনিসুল হকে লেখা ও মোস্তফা সরওয়ার ফারুকীর পরিচালনায় “একান্নবর্তী” নামের একটি ধারাবাহিক নাটকে অভিনয়ের মাধ্যমে তার টেলিভিশন ক্যারিয়ার শুরু করেন।  তিনি মৌটুসি বিশ্বাসের সাথে অভিনয় করেছিলেন।

জি সরকার পরিচালিত ‘প্রিয় সাথী’ চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্রের অভিষেক হয় তার। এরপর তিনি ‘হৃদয় শুধু তোমার জন্য’ এবং ‘জয়যাত্রা’ চলচ্চিত্রে অভিনয় করেন। ২০০২ সালে দেবাশীষ বিশ্বাস পরিচালিত টেলিছবি ‘টক ঝাল মিষ্টি’তেও অভিনয় করেছিলেন তিনি। তার কাজের মধ্য টক ঝাল মিষ্টি (২০০২), হৃদয় শুধু তোমার জন্য (২০০৪), জয়যাত্রা (২০০৪), অজ্ঞাতনামা (২০১৬) উল্লেখযোগ্য চলচ্চিত্র।

২০১৭ সালে ভারতীয় পরিচালক রিঙ্গো ব্যানার্জি তাকে বলিউড অভিনেতা রিয়া সেন এবং পরমব্রত চট্টোপাধ্যায়ের বিপরীতে অভিনয়ের জন্য নির্বাচিত করেন। ২০২০ সালে ‘পিতৃসত্তা’ নামে কিশোরী অবস্থায় ধর্ষণের শিকার এক বালিকাকে নিয়ে তৈরি একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে বাবার চরিত্রে অভিনয় করেছেন।

শাহেদ অভিনেতা আবুল হায়াতের কন্যা নাতাশা হায়াতকে বিয়ে করেন। তাদের এক ছেলে ও এক মেয়ে রয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

one × one =