অর্থনৈতিক কর্মকাণ্ডে আরও বেশি স্বচ্ছতা আনার তাগিদ

ভূ-রাজনীতির কেন্দ্রে অবস্থান করছে বাংলাদেশ। বিশিষ্টজনরা বলছেন, তাই ভারত, চীন, যুক্তরাষ্ট্র সবার নজরই এখন এদেশে। তবে, বাংলাদেশের উচিত অর্থনৈতিক কর্মকাণ্ডে আরও বেশি স্বচ্ছতা আনা।

শনিবার রাজধানীর বনানীতে এডিটরস গিল্ড আয়োজিত ‘কোথায় দাঁড়িয়ে বাংলাদেশের রাজনীতি-অর্থনীতি-ভূরাজনীতি’ শীর্ষক আলোচনায় তারা এসব কথা বলেন।

সংগঠনটির সভাপতি মোজাম্মেল বাবুর সঞ্চালনায় আলোচনায় অংশ নেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সিনিয়র ফেলো, সাউথ এশিয়ান ইনস্টিটিউট অফ পলিসি অ্যান্ড গভর্ন্যান্স (এসআইপিজি) ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেন, সাবেক আইজিপি ও রাষ্ট্রদূত ড. হাসান মাহমুদ খন্দকার, পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ও অর্থনীতিবিদ ড. আহসান এইচ মনসুর, মানবাধিকার ও উন্নয়নকর্মী, খুশী কবির, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. দেলোয়ার হোসেন, সাবেক রাষ্ট্রদূত ও সাবেক চেয়ারম্যান, বাংলাদেশ ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজের সাবেক চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রদূত মুন্সী ফয়েজ আহমেদ, নির্বাহী পরিচালক, আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক ফারুক ফয়সাল এবং ডিবিসি নিউজের প্রধান সম্পাদক মঞ্জুরুল ইসলাম।

বৈঠকে বক্তরা বলেন, অর্থনৈতিক স্বচ্ছতা না থাকলে জনগণ রাজনৈতিক দলগুলোর ওপর থেকে আস্থা হারিয়ে ফেলবে। একই সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্র নির্বাচনের আগে যেসব দলগুলোর সঙ্গে রাজনৈতিক খেলা খেলেছে তারা দুর্বল ছিল বলেও মন্তব্য করেন বিশিষ্টজনরা।

তারা জানান, শুধু রাজনীতি নয়, বাংলাদেশকে মার্কিন যুক্তরাষ্ট্র অর্থনীতি এবং ভূরাজনীতির কেন্দ্র হিসাবে দেখতে চায়। এক্ষেত্রে ব্যতিক্রম চীন। তাদের আগ্রহ রাজনীতি নিয়ে নয়। চীন বাংলাদেশের উন্নয়ন সহযোগী হতে চায়।

একাত্তর টিভি অনলাইন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

sixteen − 2 =