অলিভিয়াকে খুঁজে পাওয়া যাচ্ছে না!

অভি মঈনুদ্দীন: বাংলাদেশের সিনেমার এমন অনেক নায়িকা সিনেমায় কাজ করতে এসে নায়িকা হিসেবে তারকা’খ্যাতি পাবার পর একটা সময় তারা হারিয়ে যান কিংবা নিজেকে আড়ালে নিয়ে যান। হারিয়ে যাওয়া নায়িকাদের মধ্যে এখনো দর্শক যাকে সবচেয়ে বেশি খোঁজেন তিনি হচ্ছেন ‘দি রেইন’খ্যাত নায়িকা অলিভিয়া। বহুবছর ধরে তিনি নিজেকে আড়ালে রেখেছেন। তবে একটি বিশেষ সূত্রে জানা গেছে তিনি রাজধানীতেই আছেন। কিন্তু চলচ্চিত্র পরিবার কিংবা কোনো সাংবাদিকের সঙ্গে তার কোন যোগাযোগ নেই। যদিও বা কারো সঙ্গে তার যোগাযোগ থাকে সেটা শর্ত সাপেক্ষে খুবই আন্তরিক সম্পর্ক। অলিভিয়ার বিশেষ অনুরোধেই সেই ব্যক্তি তার সম্পর্কে কোন ধরনের তথ্য দিতে নারাজ।

তবে অলিভিয়া ভক্তদের এই নিশ্চয়তা দেয়া যাচ্ছে যে অলিভিয়া এখন পর্যন্ত ভালো আছেন, সুস্থ আছেন। তবে কী কারণে আসলে তিনি লোকচক্ষুর অন্তরালে চলে গেছেন তার বিশদ জানা যায়নি। সিনেমার অনেক পরিচালক এবং শিল্পী তারসঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন। চলচ্চিত্রের আরেক জীবন্ত কিংবদন্তী নায়িকা শবনম অলিভিয়া প্রসঙ্গে বলেন, ‘বেশ কয়েক বছর আগে আমার সঙ্গে রাজধানীর বারিধারা পার্কে দেখা হয়েছিলো। তখন দু’জন কুশল বিনিময় করেছিলাম। এরপর আসলে তারসঙ্গে আমার আর দেখা হয়নি। যে সময়টাতে অলিভিয়ার সঙ্গে দেখা হয়েছিলো সেই সময়টাতে তিনি পার্কে হাঁটতে এসেছিলেন। তারপর আমি এখনো নিয়মিত পার্কে হাঁটলেও তার দেখা আর পাইনি কোনদিন।’

অলিভিয়ার জন্ম পাকিস্তানের করাচীতে। পরিচালক জহির রায়হান তাকে ‘লেট দেয়ার বি লাইট’ সিনেমায় নায়িকা হিসেবে নির্বাচিত করেও বাদ দেন। তবে কী সেই কারণ ছিলো জানা যায়নি। মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে এস এম শফির পরিচালনায় ‘ছন্দ হারিয়ে গেলো’ সিনেমায় তিনি অভিনয় করেন। পরবর্তীতে নায়ক ওয়াসীমের সঙ্গে ‘দি রেইন’ সিনেমায় অভিনয় করে সারা দেশে আলোড়ন সৃষ্টি করেন। তার অভিনীত উল্লেখযোগ্য অন্যান্য সিনেমার মধ্যে রয়েছে ‘মাসুদ রানা’,‘ শ্রীমতি ৪২০’,‘ যাদুর বাঁশী’,‘ বে-দ্বীন’,‘ পাগলা রাজা’, ‘বন্ধু’,‘ চন্দ্রলেখা’,‘ লুটেরা’,‘ শাহজাদী গুলবাহার’,‘ ডার্লিং’,‘ লাল মেম সাহেব’,‘ টক্কর’,‘ হিম্মত ওয়ালী’,‘ রাস্তার রাজা’,‘ লাখে একটা’,‘ সারেন্ডার’,‘ হাতকড়া’,‘ দুশমনী’, ‘তকদিরের খেলা’,‘ কালা খুন’ ইত্যাদি।

অলিভিয়া ওপার বাংলার মহানায়ক উত্তম কুমারের সঙ্গেও একটি সিনেমায় (বহ্নি শিখা ১৯৭৬) অভিনয় করেছিলেন। ‘দি রেইন’ সিনেমার গাওয়া ‘আয়রে মেঘ আয়রে’ এবং ‘লাল মেম সাহেব’ সিনেমায় ‘চিরদিন পাশে থেকো বন্ধু’ গানটি এখনো দর্শকের মনে গেঁথে আছে অলিভিয়ারই কারণে। হারিয়ে যাওয়া অনেক নায়িকাকে খুঁজে পাওয়া গেলেও শুধুমাত্র অলিভিয়াকেই খুঁজে পাওয়া যাচ্ছে না। তবে তার ভক্তরা তাকে এখনো খুঁজে বেড়ান, তাদের বিশ্বাস তারা অলিভিয়ার দেখা পাবেন।

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

fifteen + 17 =