অস্কারে ১০ বছর নিষিদ্ধ উইল স্মিথ

অস্কারের সব ধরনের আয়োজন থেকে ১০ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে হলিউড অভিনেতা উইল স্মিথকে।শুক্রবার (৮ এপ্রিল) যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের গভর্নরস বোর্ড এক বৈঠকে এই সিদ্ধান্ত নিয়েছে।এই নিষেধাজ্ঞার কারণে ২০৩২ সাল পর্যন্ত সশরীরে কিংবা ভার্চুয়ালি অ্যাকাডেমির কোনও অনুষ্ঠানে উপস্থিত থাকার অনুমতি পাবেন না তিনি।সংবাদমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে উইল স্মিথ অ্যাকাডেমির সিদ্ধান্তকে মেনে নিয়েছেন এবং সম্মান জানিয়েছেন।

উইল স্মিথের পদত্যাগপত্র গ্রহণের পাশাপাশি ৯৪তম অস্কারে তার চড়-কাণ্ডের ঘটনায় কীভাবে উপযুক্ত জবাব দেওয়া যায় তা নিয়ে আলোচনা করতে এই সভা ডাকা হয়। এরপর অ্যাকাডেমি পরিবারের কাছে খোলা চিঠি দিয়েছে গভর্নর’স বোর্ড। এতে সই করেছেন অ্যাকাডেমি সভাপতি ডেভিড রুবিন এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ডন হাডসন।

খোলা চিঠির শুরুতে বলা হয়েছে, ‘গত বছর চলচ্চিত্রে যারা অসাধারণ মুন্সিয়ানা দেখিয়েছেন, ৯৪তম অস্কারে তাদের সম্মান জানাতে চেয়েছি আমরা। কিন্তু মঞ্চে উইল স্মিথের অমার্জনীয় ও বেদনাদায়ক আচরণের কারণে সেইসব উদযাপনের মুহূর্ত ঢাকা পড়েছে।’

চিঠিতে অ্যাকাডেমি কর্তৃপক্ষ উল্লেখ করেছে, ‘লাইভ সম্প্রচারের সময় আমরা মিলনায়তনে ওই পরিস্থিতির যথাযথ সমাধান করতে পারিনি। এজন্য আমরা দুঃখিত। আমাদের অতিথি, দর্শক এবং বিশ্বের বিভিন্ন প্রান্তের অ্যাকাডেমি পরিবারের জন্য উদাহরণ স্থাপনের একটি সুযোগ ছিল, কিন্তু নজিরবিহীন এ ঘটনার জন্য আমরা অপ্রস্তুত ছিলাম।’

উইল স্মিথের কাছ থেকে এভাবে আঘাত পাওয়ার মতো অস্বাভাবিক পরিস্থিতিতে সংযম বজায় রাখার জন্য আমেরিকান কমেডিয়ান ক্রিস রকের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেছে অ্যাকাডেমি গভর্নর বোর্ড।

গত ২৭ মার্চ হলিউডের ডলবি থিয়েটারে ৯৪তম অস্কার অনুষ্ঠান চলাকালে মঞ্চে পুরস্কার দিতে আসেন আমেরিকান কমেডিয়ান ক্রিস রক। বিজয়ীর নাম ঘোষণার আগে মিলনায়তনে সামনের সারিতে বসা উইল স্মিথের স্ত্রী জাডা পিঙ্কেট স্মিথকে নিয়ে রসিকতা করেন ৫৭ বছর বয়সী এই অভিনেতা। অ্যালোপেসিয়ায় আক্রান্ত স্ত্রীর চুল পড়া নিয়ে কৌতুক শুনে স্বাভাবিক থাকতে পারেননি উইল স্মিথ। মঞ্চে উঠে ক্রিস রককে চড় মেরে বসেন তিনি। মুহূর্তেই সেই ঘটনা কাঁপিয়ে দিয়েছে তামাম দুনিয়ার বিনোদন অঙ্গন।

পরে জনসমক্ষে ক্ষমা চেয়েছেন উইল স্মিথ। এরপর অ্যাকাডেমির সদস্য থেকে পদত্যাগ করেন তিনি। চড়ের ঘটনা জন্ম দেওয়ায় তার কয়েকটি সিনেমার শুটিং থমকে গেছে। ধারণা করা হচ্ছে, কয়েকটি সিনেমা থেকে ৫৩ বছর বয়সী এই আমেরিকান অভিনেতা বাদ পড়তে পারেন।

চড় মেরে সুস্থ পরিবেশ নষ্ট করলেও ঠিকই অস্কারে সেরা অভিনেতা শাখার পুরস্কার জিতেছেন উইল স্মিথ। ‘কিং রিচার্ড’ ছবিতে টেনিস তারকা ভেনেসা ও সেরেনা উইলিয়ামসের বাবার ভূমিকায় হৃদয়ছোঁয়া নৈপুণ্য দেখিয়েছেন তিনি। এর আগে আরও দু’বার সেরা অভিনেতা শাখায় মনোনীত হয়েছিলেন তিনি।

বার্তা২৪

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

four × three =