অ্যাংরি বার্ডস নির্মাতার বিরুদ্ধে মামলা

অ্যাংরি বার্ডস নির্মাতা রোভিও এন্টারটেইনমেন্টের বিরুদ্ধে মামলা করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোর অ্যাটর্নি জেনারেল। তার অভিযোগ, প্রতিষ্ঠানটি ১৩ বছরের কম বয়সী শিশুদের ব্যক্তিগত ডেটা সংগ্রহ করে তা বিক্রি করছে।

বুধবার দায়ের করা ওই ফেডারেল মামলায় অ্যাটর্নি জেনারেল হেক্টর বাল্ডেরাস রোভিও’র বিরুদ্ধে ‘চিলড্রেন’স অনলাইন প্রাইভেসি প্রটেকশন অ্যাক্ট’ (সিওপিপিএ) লঙ্ঘনের অভিযোগ তুলেছেন। অল্প বয়সী ডিভাইস ব্যবহারকারীদের কাছে অ্যাংরি বার্ডসের বাজারজাতকরণের কৌশল আইন লঙ্ঘনের জন্য আংশিকভাবে হলেও দায়ী বলে উল্লেখ করেছেন তিনি।

সিওপিপিএ-তে বলা আছে, ১৩ বছরের কম বয়সী শিশুর কোনো ব্যক্তিগত ডেটা সংগ্রহের আগে অভিভাবকের অনুমতি নিতে হবে। ‘ম্যাস-মার্কেট’ সেবার ক্ষেত্রে প্রতিষ্ঠানগুলোকে অবশ্যই এটা নিশ্চিত করতে হবে যে তারা ওই বয়স সীমার (১৩ বছরের কম) ব্যবহারকারীদের কাছ থেকে ডেটা সংগ্রহ করছে না।

বাল্ডেরাসের অভিযোগ, ‘ইন-গেইম পারচেজ’, ‘আউট-অফ-গেইম মিডিয়া’ এবং মার্চেন্ডাইজ বিক্রির জন্য রোভিও “আক্রমণাত্মকভাবে” অল্প বয়সী শিশুদের টার্গেট করছে।

তিনি আরও বলেন, তৃতীয়-পক্ষের বাজারজাতকরণ প্রতিষ্ঠানের কাছে ডেটা বিক্রি করে রোভিও “নিউ মেক্সিকোর শিশুদের হুমকির মুখে ফেলছে, শিশুদের গোপনতা রক্ষায় অভিভাবকদের সক্ষমতাকে দুর্বল করছে এবং অঙ্গরাজ্য ও ফেডারেল আইনের লঙ্ঘন করছে”।

অ্যাপল ইনসাইডার এক প্রতিবেদনে জানিয়েছে, রোভিও’র বিরুদ্ধে আদালতে স্থায়ী নিষেধাজ্ঞার আবেদন করেছে অঙ্গরাজ্যটি। এ ছাড়াও ক্ষতিপূরণ, আইনি ফিসহ অন্যান্য খরচও দাবি করা হয়েছে আদালতে।

বাল্ডেরাস এক বিবৃতিতে বলেছেন, নিউ মেক্সিকো “সবসময়ই ওই প্রতিষ্ঠানগুলোকে হিসাব দিতে বাধ্য করবে যারা শিশুর নিরাপত্তাকে ঝুঁকির মুখে ফেলে।”

বিডিনিউজ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

fourteen − 1 =