আইসিসি’র ক্রিকেট কমিটির চেয়ারম্যান সৌরভ গাঙ্গুলী

এবার নিয়ন্ত্রক সংস্থার বড় পদে বসলেন ভারতীয় ক্রিকেট বোর্ড প্রধান সৌরভ গাঙ্গুলী। বুধবার এই কমিটিতে তার চেয়ারম্যান হওয়ার খবর নিশ্চিত করেছে আইসিসি। মূলত আধুনিক ক্রিকেটের স্বার্থসংশ্লিষ্ট সব পক্ষের প্রতিনিধিদের নিয়ে গঠন করা হয়ে থাকে এই  কমিটি। যারা ক্রিকেটের নিয়ম-নীতিসহ বিভিন্ন বিষয়ে আইসিসির প্রধান নির্বাহীদের কমিটিকে সুপারিশ প্রেরণ করে থাকে। সেসব সুপারিশ পরে বোর্ড সভায় আলোচনা করে চূড়ান্ত করে থাকে আইসিসি। যার নজির বিভিন্ন সময়ই দেখা গেছে।

গাঙ্গুলী এমন গুরুত্বপূর্ণ পদে বসায় ভীষণ উচ্ছ্বসিত আইসিসি চেয়ারম্যান গ্রেগ বার্কলে। তিনি বলেছেন, ‘আইসিসির ক্রিকেট কমিটির চেয়ারম্যান হিসেবে গাঙ্গুলীকে স্বাগত জানাই। বিশ্ব সেরা ক্রিকেটারদের একজন ও পরে প্রশাসক হিসেবে তার যে অভিজ্ঞতা, আশা করি ক্রিকেটের বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত নিতে সেগুলো আমাদের অনেক সহায়তা করবে।’

এর আগে দীর্ঘদিন ধরে আইসিসির ক্রিকেট কমিটির শীর্ষ পদে ছিলেন অনিল কুম্বলে।অনিল কুম্বলে এই কমিটির চেয়ারম্যান পদে বসেন ২০১২ সালে। আইসিসির নিয়ম অনুযায়ী সর্বোচ্চ তিনবার পদটি অলঙ্কৃত করেছেন। ২০১৯ সালেই তৃতীয় ও শেষবারের মতো তার মেয়াদ বাড়ানো হয়েছিল।দীর্ঘ ৯ বছর অনিল কুম্বলের অসামান্য নেতৃত্বগুণাবলীরও প্রশংসা করেন বার্কলে। বিশেষ করে ডিসিশন রিভিউ সিস্টেমকে আরও নিয়মিত ও সামঞ্জস্যপূর্ণ করতে তার ভূমিকার কথা উল্লেখ করেন তিনি।

বাংলা ট্রিবিউন  

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

thirteen − four =