আগস্টে মুক্তি পাচ্ছে আটকে থাকা দুই সিনেমা

করোনার সময়ে স্থবির হয়ে পড়েছিল চলচ্চিত্র ইন্ডাস্ট্রি। এখনো আটকে আছে সেই সময়ের বেশ কিছু সিনেমা। আগামী আগস্টে মুক্তি পাচ্ছে এমন দুটি সিনেমা—‘নন্দিনী’ ও ‘ডাইরেক্ট অ্যাকশন’।

পরিতোষ বাড়ৈর ‘নরক নন্দিনী’ উপন্যাস অবলম্বনে নন্দিনী বানিয়েছেন সোয়াইবুর রহমান রাসেল। এটি নির্মাতার প্রথম সিনেমা। ২০১৯ সালের শেষ দিকে শুরু হয় শুটিং। প্রথম লটের শুটিংয়ের পরই শুরু হয় করোনা মহামারি। থেমে যায় শুটিং। এরপর প্রযোজক অসুস্থ হয়ে পড়লে সিনেমার বাকি দৃশ্যের শুটিং করতে আরও দেরি হয়ে যায়। নির্মাতা সোয়াইবুর রহমান রাসেল বলেন, ‘অনেক চড়াই-উতরাই পেরিয়ে অবশেষে ২ আগস্ট সিনেমাটি দর্শকের সামনে আসছে। একজন নির্মাতার জন্য এর চেয়ে ভালো খবর আর কী হতে পারে!’

নিয়তির যুদ্ধে হার না মানা এক সংগ্রামী নারীর গল্পে গড়ে উঠেছে নন্দিনীর কাহিনি। সেই নারীর চরিত্রে অভিনয় করছেন অভিনেত্রী নাজিরা মৌ। আরও আছেন পশ্চিমবঙ্গের ইন্দ্রনীল সেনগুপ্ত। তিনি অভিনয় করেছেন সাংবাদিকের চরিত্রে। অন্যান্য চরিত্রে আছেন ফজলুর রহমান বাবু, সাইদ বাবু, ইরেশ যাকের, মুনিরা ইউসুফ মেমী, জয়শ্রী কর জয়া, ইলোরা গহর প্রমুখ। নয়নতারা লিমিটেডের ব্যানারে নন্দিনী প্রযোজনা করেছেন মো. ইমাম হাসান।

অন্যদিকে, ২০১৯ সালে আমিন খান ও সাদিকা পারভীন পপিকে নিয়ে ‘সাহসী যোদ্ধা’ নামের সিনেমার শুটিং শুরু করেছিলেন সাদেক সিদ্দিকী। সে বছরের শেষ দিকে শুটিং শেষ হলেও করোনার কারণে মুক্তির প্রক্রিয়া স্থগিত হয়ে যায়। এরপর ২০২১ সালে ডাইরেক্ট অ্যাকশন নামে সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র পেলেও মুক্তি পায়নি সিনেমাটি। অবশেষে এ বছর আগস্টে সিনেমাটি মুক্তি পাচ্ছে বলে জানালেন পরিচালক সাদেক সিদ্দিকী।

সমাজের অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদের গল্পে নির্মিত হয়েছে ডাইরেক্ট অ্যাকশন। একজন পুলিশ কর্মকর্তার চরিত্রে অভিনয় করেছেন পপি। তবে আমিন খানের চরিত্রটি পরিষ্কার করেননি নির্মাতা। শুধু জানিয়েছেন আমিন খানের চরিত্রে অনেক টুইস্ট আছে। ডাইরেক্ট অ্যাকশন সিনেমায় আরও অভিনয় করেছেন ইমন, শিরিন শিলা, অভি, রিপা প্রমুখ।

এ সিনেমা দিয়ে দীর্ঘদিন পর বড় পর্দায় ফিরছেন একসময়ে ঢাকাই সিনেমার নিয়মিত মুখ আমিন খান ও পপি। বিজ্ঞাপনে আমিন খানের দেখা মিললেও পপির কোনো খোঁজ নেই দীর্ঘদিন। সর্বশেষ ২০২২ সালে চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের সময় কাঞ্চন-নিপুণ প্যানেলের সমর্থনে এক ভিডিও বার্তায় দেখা গিয়েছিল এই নায়িকাকে। গুঞ্জন আছে, বিয়ে করে সংসারজীবনে থিতু হয়েছেন পপি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

9 + fourteen =