আগামী এক বছরের মধ্যে জলাভূমি সংরক্ষণে জলাভূমির ম্যাপিং করা হবে: পরিবেশমন্ত্রী

ঢাকা, ৪  ফেব্রুয়ারি, ২০২৪ (বাসস): পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, জলাভূমি সংরক্ষণে আগামী এক বছরের মধ্যে দেশের জলাভূমিসমূহের ম্যাপিং করা হবে।

জলজ সম্পদের সুষ্ঠু ব্যবহারের লক্ষ্যে ইনভেন্টরি করা হবে উল্লেখ করে  তিনি আরো বলেন, প্রাকৃতিক সম্পদের টেকসই ব্যবহারের লক্ষ্যে করণীয় নির্ধারণ করে সমন্বয় করে কাজ করতে হবে।

সাবের হোসেন চৌধুরী আজ বিশ্ব জলাভূমি দিবস উপলক্ষ্যে বন অধিদপ্তরে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

পরিবেশমন্ত্রী বলেন, জলাভূমি আমাদের পরিবেশের একটি গুরুত্বপূর্ণ অংশ। এটি জীববৈচিত্র রক্ষা, জলবায়ু নিয়ন্ত্রণ, বন্যা নিয়ন্ত্রণ এবং জীবিকা নির্বাহের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সরকার জলাভূমি রক্ষার জন্য বিভিন্ন কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন সচিব ড. ফারহিনা আহমেদ ও  পরিবেশ অধিদপ্তরের মহাপরচালক ড. আব্দুল হামিদ।

বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক  মো. আমীর হোসাইন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরো বক্তব্য রাখেন প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু এবং বাংলাদেশ  বার্ড ক্লাবের প্রতষ্ঠাতা ইনাম আল হক।

সভায় স্বাগত বক্তব্য রাখেন বন অধিদপ্তরের বন ব্যবস্থাপনা উইংয়ের উপ-প্রধান বন সংরক্ষক মো. জাহিদুল কবির, বিষয়ভিত্তিক উপস্থাপনা করেন ড. এম. মোখলেছুর রহমান, নির্বাহী পরিচালক, সেন্টার ফর ন্যাচারাল রিসোর্স স্টাডিজের নির্বাহী পরিচালক ড. এম মোখলেছুর রহমান, বন অধিদপ্তরের বন্য প্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চলের বন সংরক্ষক ইমরান আহমেদ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

three × two =