আজ থেকে দক্ষিণ এশীয় নাট্যোৎসব

থিয়েটার ক্যানভাস যশোরের আয়োজনে গত বছর থেকে হয়ে আসছে দক্ষিণ এশীয় নাট্যোৎসব। আজ থেকে শুরু হচ্ছে উৎসবের দ্বিতীয় আসর, শেষ হবে আগামী ৯ মার্চ। ১৭ দিনের এই নাট্যোৎসব উদ্বোধন করবেন অভিনেতা ও নির্মাতা সালাহউদ্দিন লাভলু এবং নাট্যকার ও নির্দেশক মাসুম রেজা। প্রধান অতিথি থাকবেন যশোর জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার।

দ্বিতীয় দক্ষিণ এশীয় নাট্যোৎসবে অংশ নিচ্ছে বাংলাদেশ, ভারত ও নেপালের প্রথিতযশা নাট্যদলসমূহ। থাকবে বাংলাদেশের নাটুকে থিয়েটার গ্রুপ, দেশ নাটক, শব্দ থিয়েটার, থিয়েটার ক্যানভাস, বিবর্তন যশোর, শব্দ নাট্যচর্চাকেন্দ্র, বাতিঘর থিয়েটার, প্রাচ্যনাট, তির্যক যশোর, জাগরণী থিয়েটার, ভারতের মধ্যমগ্রাম নৃত্যবিতান, অভিমুখ, নেপালের কথাঘেরাসহ তিন দেশের ১৬টি নাট্যদল। যশোর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টায় দেখা যাবে এসব দলের পরিবেশনা।

উৎসবের আহ্বায়ক আবুল কালাম আজাদ লিটু জানিয়েছেন, মহাকবি মাইকেল মধুসূদন দত্তের দ্বিশততম জন্মবার্ষিকী উপলক্ষে মহাকবিকে উৎসর্গ করা হয়েছে এবারের আয়োজন। আজ উৎসব উদ্বোধন হবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের পরিবেশনায় ‘বিদ্রোহী মাইকেল মধুসূদন’ যাত্রাপালা দিয়ে। উদ্বোধনী অনুষ্ঠান ও প্রথম মঞ্চায়ন দেখা যাবে মুন্সী মেহেরুল্লাহ ময়দানে। ৯ মার্চ শেষ প্রদর্শনীও রাখা হয়েছে মাইকেলকে ঘিরে। ওই দিন যশোর জেলা শিল্পকলা একাডেমির পরিবেশনায় দেখা যাবে মাইকেল মধুসূদন দত্তের লেখা ‘শর্মিষ্ঠা’ নাটক। এ ছাড়া ৫ মার্চ তির্যক যশোর নাট্যদলের পরিবেশনায় মঞ্চস্থ হবে মধুসূদনকে নিয়ে আরেকটি নাটক ‘মহাকবি মাইকেল’।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

fourteen + 2 =