আজ নায়ক আলমগীরের জন্মদিন

ঢাকাই সিনেমার কিংবদন্তি নায়ক, প্রযোজক, পরিচালক এম এ আলমগীরের জন্মদিন আজ। ১৯৫০ সালের ৩ এপ্রিল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে জন্ম তার। বয়সের হিসাবে ৭২ পূর্ণ করেছেন তিনি।তার বাবা কলিম উদ্দিন আহম্মেদ ওরফে দুদু মিয়া ছিলেন ঢালিউডের প্রথম সবাক চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’ এর অন্যতম প্রযোজক। মা গৃহিণী।

‘আমার জন্মভূমি’ ছবির মাধ্যমে চলচ্চিত্রে যাত্রা শুরু করেন আলমগীর। এরপর আশি ও নব্বইয়ের দশকে দাপটের সঙ্গে একের পর এক চলচ্চিত্রে অভিনয় করেছেন। পারিবারিক টানাপোড়ন, সামাজিক অ্যাকশন, রোমান্টিক অ্যাকশন, ফোক-ফ্যান্টাসিসহ সবধরনের চলচ্চিত্রে তিনি ছিলেন সফল।

এ পর্যন্ত তিন শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন আলমগীর। শাবানার সঙ্গে জুটি হিসেবে তুমুল হিট ছিলেন আলমগীর। তবে তিনি কাজ করেছেন কবরী, ববিতা, রোজিনা, সুচরিতা, অঞ্জুসহ সমসাময়িক প্রায় সব নায়িকাদের বিপরীতেই।

১৯৮৫ সালে ‘মা ও ছেলে’ ছবিতে অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন এই অভিনেতা। এরপর মোট আটবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান সেরা অভিনেতা হিসেবে। ২০১৯ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ‘আজীবন সম্মাননায় ভূষিত হন এ অভিনেতা।

১৯৮৬ সালে তিনি প্রথম ‘নিষ্পাপ’ নামের একটি ছবি নির্মাণের মধ্য দিয়ে পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন। তার নির্মিত সর্বশেষ ছবি হচ্ছে ‘একটি সিনেমার গল্প’। এই ছবিতে অভিনয় করেছেন কলকাতার নায়িকা ঋতুপর্ণা ও বাংলাদেশের নায়ক আরিফিন শুভ।

এক সময় রাজধানীর গ্রিনরোডে একটি স্কুলে সংগীতশিল্পী সৈয়দ আব্দুল হাদীর কাছে গানও শিখেছিলেন তিনি। ‘মনিহার’ সিনেমায় প্রথম প্লে-ব্যাক করেন তিনি।

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

sixteen + 8 =