পাণ্ডুলিপি ফিরে পেতে আদালতে ডন হেনলি

‘ওয়েলকাম টু দ্য হোটেল ক্যালিফোর্নিয়া’ ১৯৭৭ সালে মুক্তি পাওয়া ‘ঈগলস’ ব্যান্ডের গানটি তোলপাড় করেছিল সারা বিশ্ব। এখনো যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ বিক্রীত অ্যালবামের তালিকায় তৃতীয় স্থান ধরে রেখেছে হোটেল ক্যালিফোর্নিয়া। এই গানের পাণ্ডুলিপিই নাকি হারিয়ে ফেলেছেন শিল্পী ডন হেনলি। হাতে লেখা ১০০ পৃষ্ঠার এ পাণ্ডুলিপি ফিরে পাওয়ার আরজি নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন তিনি।

সংবাদমাধ্যম অ্যাসোসিয়েটেড প্রেস জানিয়েছে, শুক্রবার নিউইয়র্কের আদালতে বিষয়টি নিয়ে মামলা করেছেন ডন হেনলি। তাঁর দাবি, বহুদিন ধরেই এই অ্যালবামের পাণ্ডুলিপি নিজের কাছে রেখেছিলেন তিনি। কিন্তু তা চুরি হয়ে যায়। ঘটনাচক্রে গত মার্চে এই পাণ্ডুলিপি বিক্রি করার অভিযোগ উঠেছিল বই ব্যবসায়ী গ্লেন হোরোউইৎজ, রক অ্যান্ড রোল হল অব ফেমের সাবেক কিউরেটর ক্রেগ ইনশিয়ার্দি ও স্মারক বিক্রেতা এডওয়ার্ড কোসিনস্কির বিরুদ্ধে। ওই সময় ম্যানহাটান ফেডারেল কোর্টে অভিযোগ জানিয়েছিলেন ডন হেনলি। কিন্তু সেই অভিযোগ খারিজ হয়ে যায়। এর পরই হেনলি নিজে আদালতের দ্বারস্থ হওয়ার সিদ্ধান্ত নেন।

হেনলির আইনজীবী ড্যানিয়েল পেট্রোসেলির দাবি, ‘হোটেল ক্যালিফোর্নিয়া’র ১০০ পাতার পাণ্ডুলিপি ডন হেনলি ও তাঁর পরিবারের সম্পত্তি। সুতরাং তা থেকে অন্য কারও কোনো ধরনের সুবিধা পাওয়ার অধিকার নেই। পাণ্ডুলিপিটি বর্তমানে নিউইয়র্ক কাউন্টি ডিস্ট্রিক্ট অ্যাটর্নির অফিসে রাখা বলেই খবর। কীভাবে এই পাণ্ডুলিপি এডওয়ার্ড, ক্রেগদের হাতে পৌঁছাল, তা জানার চেষ্টা করছে পুলিশ।

এদিকে ডন হেনলির দাবি, ‘হোটেল ক্যালিফোর্নিয়া’ গানের এই হাতে লেখা পাণ্ডুলিপি যে তাঁর ও তাঁর পরিবারের সম্পত্তি, তা আদালত ঘোষণা করুক। আর সেই পাণ্ডুলিপি তাঁকেই ফিরিয়ে দেওয়া হোক। এর আগে যে মামলা হয়েছিল, তাতে তিন অভিযুক্তের আইনজীবী প্রাথমিকভাবে দাবি করেছিলেন, হেনলি নাকি এই পাণ্ডুলিপি এক লেখককে দিয়েছিলেন নিজের আত্মজীবনী লেখার জন্য। কিন্তু তা প্রকাশ হয়নি। পরে হাতে লেখা পাণ্ডুলিপিটি গ্লেন হোরোউইৎজ কিনে নেন। তিনি সেটি ক্রেগ ও এডওয়ার্ডকে বিক্রি করে দেন। ২০১২ সালে এই পাণ্ডুলিপি নিলামে তোলা হয়েছিল। সেখান থেকেই পাণ্ডুলিপির বিষয়ে জানতে পারেন ডন হেনলি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

4 − three =