আন্তর্জাতিক কনফারেন্স ‘পঞ্চাশে বাংলাদেশ’ ৭ অক্টোবর শুরু

স্বাধীনতার পর থেকে বাংলাদেশ কি কি অর্জন করলো এবং আগামী পাঁচ বছরে কি কি পদক্ষেপ নেওয়া যায়–  তা নিয়ে আলোচনা করবেন দেশি ও প্রবাসী বিশেষজ্ঞরা এক কনফারেন্সে অংশ নেবেন। দুদিনব্যাপী “পঞ্চাশে বাংলাদেশ: অনিশ্চিত যাত্রা থেকে উন্নয়নের রোল মডেল” শীর্ষক আন্তর্জাকতক কনফারেন্স শুরু হচ্ছে আগামী ৭ অক্টোবর। জ্বালানি,  কৃষি, স্বাস্থ্য, পোশাকখাতসহ আরও বেশ কিছু বিষয়ে আলোচনা হবে। রবিবার (৩ অক্টোবর) অনলাইনে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে জানান হয়, আগামী ৭ এবং ৮ অক্টোবর অস্ট্রেলিয়ার ব্রিসবেনে ২ দিনব্যাপী এই আন্তর্জাতিক সম্মেলন হতে যাচ্ছে। এতে প্রথম দিন বাংলাদেশ সময় সকাল ১০টায় সিপিডির চেয়ারম্যান রেহমান সোবহান ‘বঙ্গবন্ধু ও বাঙালি জাতিসত্তা: নেতৃত্ব ও কৌশল’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করবেন। কৃষি নিয়ে দ্বিতীয় প্রবন্ধ উপস্থাপন করবেন পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম। এরপর অধ্যাপক জাফর ইকবাল কথা বলবেন ‘বাংলাদেশের শিক্ষা: ২০৪১ রূপকল্পের প্রেক্ষিত,  মানবসম্পদ বিনির্মাণ’ বিষয়ে। বাংলাদেশের স্বাস্থ্য সেবা নিয়ে কথা বলবেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় অধ্যাপক মোহাম্মদ শহীদউল্লাহ আর বাংলাদেশের ‘জ্বালানির উৎপাদন: উন্নয়ন ও পরিবেশ’  নিয়ে আলোচনা করবেন প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তোফিক ই ইলাহী চৌধুরী বীরবিক্রম।

একই দিন সন্ধ্যায় কনফারেন্সের অংশ হিসেবে একটি গোলটেবিল সভা হবে। এতে বিভিন্ন দেশ থেকে বিশেষজ্ঞরা অংশ নেবেন। এরপর ৮ অক্টোবর অধ্যাপক ফরাস উদ্দিন, বিজিএমইএ’র সভাপতি ফারুক হাসান এবং জাপানের কিয়ুশু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শুনসুকিমানাগি প্রবন্ধ উপস্থাপন করবেন৷

অনলাইনে অনুষ্ঠিত এই কনফারেন্সের আয়োজন করেছে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি, আর এম আইটি ইউনিভার্সিটি, কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি অফ টেকনোলজি, গ্রিফিথ ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অফ সাউদার্ন কুইন্সল্যান্ড, ম্যাকুয়ারি ইউনিভার্সিটি, সুগার রিসার্চ অস্ট্রেলিয়া, কুইন্সল্যান্ড হেলথের সিনিয়র শিক্ষক ও গবেষকরা এবং অস্ট্রেলিয়ার সামাজিক সংগঠন ‘আমরা ক’জন-দি লিগ্যাসি অফ বঙ্গবন্ধু অস্ট্রেলিয়া ইনক।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন লাইলাক শহীদ,  অধ্যাপক মোহাম্মদ আলাউদ্দিন, অধ্যাপক শামসুর রহমান, অধ্যাপক তপন কুমার সাহা প্রমুখ।

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

fifteen − two =