আবারও র‌্যাংকিংয়ে শীর্ষে সাকিব

আবারও আইসিসি টি-টোয়েন্টি ক্রিকেট র‌্যাংকিংয়ে অলরাউন্ডার তালিকায় শীর্ষে ফিরলেন  বাংলাদেশের সাকিব আল হাসান। শ্রীলংকার অধিনায়ক ও স্পিনার হাসারাঙ্গা ডি সিলভাকে সরিয়ে সিংহাসন ফিরে পেয়েছেন সাকিব। আজ র‌্যাংকিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

গত ১৫ মে আইসিসির প্রকাশিত সর্বশেষ র‌্যাংকিংয়ে ২২৮ রেটিং নিয়ে যৌথভাবে শীর্ষে ছিলেন সাকিব ও হাসারাঙ্গা। এরপর যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ব্যাট-বল হাতে ভালো পারফরমেন্স করতে না পারায় ২২৩ রেটিং নিয়ে দ্বিতীয়স্থানে নেমে যান সাকিব। ২২৮ রেটিং নিয়ে শীর্ষে উঠেন হাসারাঙ্গা।

কিন্তু এক সপ্তাহের মধ্যে এককভাবে অলরাউন্ডারদের তালিকায় শীর্ষস্থান দখলে নিলেন সাকিব। কারণ টি-টোয়েন্টি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শ্রীলংকার প্রথম ম্যাচে ব্যাট হাতে পুরোপুরি ব্যর্থ হয়েছেন হাসারাঙ্গা। ঐ ম্যাচে বল হাতে ৩ দশমিক ২ ওভারে ২২ রান দিয়ে ২ উইকেট নিলেও ব্যাট হাতে ২ বলে শূন্য রানে আউট হন তিনি। তাতেই ৬ রেটিং হারিয়েছেন হাসারাঙ্গা। ফলে হাসারাঙ্গা রেটিং এখন ২২২। আগের থেকেই ২২৩ রেটিং ছিলো সাকিবের। অর্থাৎ  ১ রেটিং-এ এগিয়ে থেকে শীর্ষে ফিরলেন সাকিব। টি-টোয়েন্টিতে অলরাউন্ডারদের তালিকায় শীর্ষে থেকেই চলতি বিশ^কাপে বাংলাদেশের প্রথম ম্যাচ খেলতে নামবেন সাকিব।

সাকিব ও হাসারাঙ্গার পর অলরাউন্ডার তালিকায় পরের তিনটি জায়গা ধরে রেখেছেন যথাক্রমে- আফগানিস্তানের মোহাম্মদ নবি, জিম্বাবুয়ের সিকান্দার রাজা এবং অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়নিস।

টি-টোয়েন্টিতে ব্যাটিং  র‌্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন ভারতের সূর্যকুমার যাদব। পরের দুু’টিস্থানে আছেন যথাক্রমে ইংল্যান্ডের ফিল সল্ট ও পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান। বোলিং  তালিকায় শীর্ষ তিনটিস্থানে আছেন যথাক্রমে- ইংল্যান্ডের আদিল রশিদ, শ্রীলংকার হাসারাঙ্গা ও ভারতের অক্ষর প্যাটেল। বাংলাদেশের মধ্যে ব্যাটিং ও বোলিং তালিকায় সেরা অবস্থানে আছেন লিটন দাস ও মুস্তাফিজুর রহমান। লিটন ৩৯ ও ফিজ ২৩তম স্থানে আছেন।

বাসস

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

seventeen − 15 =