ওটিটি

আলোচনায় চঞ্চল চৌধুরীর ‘কালপুরুষ’, মুক্তি পেয়েছে ‘পঞ্চায়েত’ তৃতীয় সিজন

প্রতি মাসে নতুন সিনেমা বা ওয়েব সিরিজের জন্য দর্শকের নজর থাকে ওটিটি প্ল্যাটফর্মগুলোতে। মাসজুড়ে দেশ-বিদেশের বিভিন্ন প্ল্যাটফর্মে মুক্তি পায় নানা দেশের, নানা ভাষার কনটেন্ট। ওটিটি প্লাটফর্মে নতুন মুক্তি পাওয়া নতুন কিছু কনটেন্ট সম্পর্কে জানাচ্ছেন সীমান্ত

কালপুরুষ – চরকি

থ্রিলার ও সায়েন্স ফিকশন ঘরানার গল্পের ওয়েব সিরিজ ‘কালপুরুষ’ ওটিটি প্লাটফর্ম চরকি’তে মুক্তি পেয়েছে ২৩ মে। একটি মৃত্যু ঘিরে সিরিজের গল্প ডালপালা মেলেছে। পরিচালক সালজার রহমানের ওটিটি যাত্রা শুরু হলো এই সিরিজ নির্মাণ করার মাধ্যমে। সিরিজের গল্প ও চিত্রনাট্যও তারই লেখা। ৭ পর্বের ওয়েব সিরিজটিতে প্রধান তিন চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, এফ এস নাঈম, তানজিকা আমিন। শেহজাদ চৌধুরী চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী। ‘কালপুরুষ’ এ অভিনয়ের জন্য শারীরিক পরিবর্তন এনেছেন অভিনেতা নাঈম। প্রায় ৩৫ কেজি ওজন বাড়িয়েছেন মিরাজ চরিত্রটি পর্দায় ফুটিয়ে তোলার জন্য। এছাড়াও অভিনয় করেছেন জয়ন্ত চট্যোপাধ্যায়, ইমতিয়াজ বর্ষণ, প্রিয়ন্তি উর্বি, সুষমা সরকার, রেজওয়ান পারভেজ, জান্নাতুল মাওয়া লাজুক। ‘মহাকাল’ শিরোনামের গানে কণ্ঠ দিয়ে ওটিটিতে অভিষেক হয়েছে সংগীত শিল্পী এলিটা করিমের।

পঞ্চায়েত ৩ – অ্যামাজন প্রাইম ভিডিও

গত বছরের ৯ ডিসেম্বর ‘পঞ্চায়েত’ ওয়েব সিরিজের তৃতীয় সিজনের ফার্স্ট লুক প্রকাশ হয়েছিল। তখন থেকে সিরিজটি নিয়ে ভক্তদের উন্মাদনা চোখে পড়েছিল। আগের দুটি সিজনই দর্শকমন জয় করে নিয়েছিল সিরিজিটি। গতানুগতিক মুভি বা সিরিজ থেকে বেরিয়ে একটি অন্যরকম গল্প বলা হয়েছে এখানে। অভিনয়, গল্প, সংলাপ প্রত্যেক বিভাগেই দুর্দান্ত নৈপুণ্য লক্ষ্য করা গেছে এই সিরিজে। ওটিটি জগতের সবচেয়ে আলোচিত সিরিজটির নতুন সিজন অ্যামাজন প্রাইম ভিডিওতে ২৮ মে মুক্তি পেয়েছে। একটি পঞ্চায়েত অফিসের সেক্রেটারিকে ঘিরে সাদামাটা গল্প। নেই কোনো বড় তারকা। নেই থ্রিলারের স্বাদ, নেই মারামারি। পারিবারিক ড্রামা ও কমেডি ঘরানার এ সিরিজের দ্বিতীয় কিস্তিতেও গল্পই প্রাণ ছিল। ফুলেরা গ্রামের চরিত্র হয়ে আবারও হাজির হয়েছেন জিতেন্দ্র কুমার, নীনা গুপ্তা, রঘুবীর যাদব, সানভিকারা। ৮ পর্বের সিরিজটি নির্মাণ করেছেন দীপক কুমার মিশ্র।

হিরামান্ডি – নেটফ্লিক্স

‘হিরামান্ডি’ ভারতীয় পিরিয়ড ড্রামা সিরিজ, নির্মাণ করেছেন সঞ্জয়লীলা বানসালি। সিরিজটি ব্রিটিশ রাজের বিরুদ্ধে ভারতের স্বাধীনতা আন্দোলনের সময় লাহোরের রেড লাইট জেলা হিরামান্ডিতে তাওয়াইফদের জীবন নিয়ে নির্মিত। অভিনয় করেছেন মনীষা কৈরালা, সোনাক্ষী সিনহা, অদিতি রাও হায়দারি, রিচা চাড্ডা, সানজিদা শেখ, শারমিন সেগাল মেহতা এবং তাহা শাহ বদুশা। ‘হিরামান্ডি’ অবিভক্ত ভারতের লাহোরের একটি পতিতালয়ের গল্প। প্রেম, বিশ্বাসঘাতকতা, ক্ষমতা আর রাজনীতির উত্তেজনায় পূর্ণ গল্প দিয়ে ওটিটিতে অভিষেক হয়েছে নির্মাতা সঞ্জয়লীলা বানসালির। অবিভক্ত ভারতে যখন ব্রিটিশবিরোধী আন্দোলন তুঙ্গে, তখন এই পতিতাপল্লিতেও ছড়িয়ে পড়ে প্রতিবাদের আগুন। দেশপ্রেমের আগুনের উত্তাপে পুরো এলাকাটাই যেন হয়ে ওঠে আস্ত এক ভারত। নেটফ্লিক্সে ৮ পর্বের ওয়েব সিরিজটি ১ মে মুক্তি পেয়েছে।

বসন্ত এসে গেছে – আড্ডা টাইমস

স্বস্তিকা দত্ত, ডোনা সাহা এবং অর্পণ ঘোষাল অভিনীত নতুন সিরিজ ‘বসন্ত এসে গেছে’ ত্রিকোণ প্রেমের গল্প। ভালোবাসার খেলায় আটকে পড়া তিন ভিন্ন মানুষকে ঘিরে তৈরি হয়েছে এই সিরিজ। একজন শিক্ষক, তার স্ত্রী ও এক ছাত্রীর মধ্যের সম্পর্কের গল্প দেখা যায়, লিখেছেন সুদীপ দাস। সিরিজে বিভিন্ন বয়স, প্রজন্মের মানুষের ভাবনা তুলে ধরা হয়েছে। তিয়াশা এক্কেবারে নতুন প্রজন্মের। তাদের ভাবনাচিন্তা, জেদ সবটাই আলাদা। অন্যদিকে নিশানের চরিত্রটা ভীষণ ম্যাচিওর। অভিমন্যু মুখার্জী পরিচালিত এই সিরিজটি আড্ডাটাইমস-এ ১ মে মুক্তি পেয়েছে।

চালচিত্র এখন – হইচই

আশির দশকের শুরুতে ভারতীয় নির্মাতা মৃণাল সেন নির্মাণ করেছিলেন ‘চালচিত্র’ সিনেমা। তিনি সিনেমায় সংবেদনশীল এক তরুণের চরিত্রে বেছে নিয়েছিলেন অঞ্জন দত্তকে। তখন অঞ্জন দত্তের বয়স ২৬, আর মৃণাল সেনের ৫৫। বয়সের পার্থক্য থাকলেও কথাবার্তা, আড্ডা, তর্ক-বিতর্কে দারুণ বন্ধুত্ব গড়ে ওঠে দুজনের মধ্যে। অঞ্জন দত্ত ‘চালচিত্র এখন’ সিনেমায় ১৯৮০-এর দশকে গড়ে ওঠা সেই বন্ধুত্বের গল্প বলার চেষ্টা করেছে। অঞ্জন দত্তের অভিনয় জগতে আসা মৃণাল সেনের হাত ধরে ১৯৮১ সালে ‘চালচিত্র’ সিনেমায় অভিনয়ের মধ্য দিয়ে। স্মৃতিতে থাকা সেসব ঘটনা নিয়ে অঞ্জন দত্ত তার চলচ্চিত্র গুরু মৃণাল সেনকে নিয়ে বানিয়েছেন সিনেমাটি। মৃণাল সেনের স্ত্রী গীতা সেনের চরিত্রে অভিনয় করেছেন বিদীপ্তা চক্রবর্তী, মৃণাল সেনের চরিত্রে অঞ্জন দত্ত নিজেই আর অঞ্জন দত্তের চরিত্রে অভিনয় করেছেন শাওন চক্রবর্তী। ১০ মে ওটিটি প্ল্যাটফর্ম হইচই’তে মুক্তি পায় ৯২ মিনিট দৈর্ঘ্যরে সিনেমাটি।

আবার রাজনীতি – হইচই

গত বছর হইচই এ ‘রাজনীতি’ ওয়েব সিরিজটি মুক্তির পর বেশ সাড়া ফেলে দর্শকদের মাঝে। সিরিজটির সিক্যুয়েল নির্মিত হয়েছে, নাম রাখা হয়েছে ‘আবার রাজনীতি’। আগের সিরিজের সূত্র ধরেই পারিবারিক দ্বন্দ্ব, বিশ্বাস-অবিশ্বাস আর প্রতিহিংসার গল্প দেখা যায়। পরিচালনা করেছেন সৌরভ চক্রবর্তী। অভিনয় করেছেন দিতিপ্রিয়া রায়, অর্জুন চক্রবর্তী, কৌশিক গঙ্গোপাধ্যায়, কনীনিকা বন্দ্যোপাধ্যায়, অনিরুদ্ধ গুপ্ত। রিজপুরের পঞ্চায়েত নির্বাচন ও রথিন বন্দ্যোপাধ্যায়ের ভাই প্রতীম বন্দ্যোপাধ্যায়ের ফিরে আসা নিয়ে এগিয়েছে গল্প। ওটিটি প্লাটফর্ম হইচই-তে ২৪ মে মুক্তি পেয়েছে সিরিজটি।

 

গুল্লাক ৪ – সনি লিভ

ওটিটিপ্রেমী দর্শকদের কাছে ‘গুল্লাক’ ওয়েব সিরিজ আলাদা একটা স্থান পেয়েছে বহু আগে। ‘গুল্লাক’ সিজন ৪ এর ট্রেলার মুক্তির পর দর্শকদের আকৃষ্ট করেছে। টিভিএফ-এর ব্যানারে শ্রেয়াংশ পান্ডে নির্মিত এই ওয়েব সিরিজের তিনটি সিজন ব্যাপকভাবে সফল। প্রধান চরিত্রে অভিনয় করেছেন জামিল খান, গীতাঞ্জলি কুলকার্নি, বৈভব রাজ গুপ্ত এবং হর্ষ মায়া। ট্রেলারে দেখা যায় পরিবারের নিয়মের বেড়াজাল ভেঙে শিশুর প্রাপ্তবয়স্ক হওয়ার আকাক্সক্ষা আর অভিভাবকদের নিজেদের সংস্কার রক্ষার লড়াই। পারিবারিক গল্পের কমেডি ঘরানার ওয়েব সিরিজ ‘গুলাক’ প্রচারের পর থেকে আলোচনায় ছিল। সনি লিভে গুল্লাক ৪ মুক্তি পাচ্ছে ৭ জুন।

লেখাটির পিডিএফ দেখতে চাইলে ক্লিক করুন: ওটিটি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

17 + six =