ইউনিসেফ ইন্টারন্যাশনাল কাউন্সিলের পরবর্তী চেয়ার আজিজ খান

ইউনিসেফ ইন্টারন্যাশনাল কাউন্সিলের পরবর্তী চেয়ার হচ্ছেন বাংলাদেশি ব্যবসায়ী ও সামিট গ্রুপের চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান। গত শুক্রবার তার নাম ঘোষণা করেছে জাতিসংঘ শিশু তহবিল ইউনিসেফ। আজিজ খান আগামী নভেম্বরে ইউনিসেফ ইন্টারন্যাশনাল কাউন্সিলের চেয়ারের দায়িত্ব গ্রহণ করবেন। কাউন্সিলের অভিষেক চেয়ার মারিয়া আহলস্ট্রোম-বন্ডেসট্যামের উত্তরসূরি হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি। ইউনিসেফের ওয়েবসাইট থেকে এসব তথ্য জানা গেছে।

ব্যক্তিখাতের ১৫০ জনের মতো সমাজসেবী ও অংশীদারের এক অনন্য কমিউনিটি ‘ইউনিসেফ ইন্টারন্যাশনাল কাউন্সিল’। তাদের অনেকেই বিশ্বের নেতৃস্থানীয় ব্যবসায়িক পরিবারের সদস্য ও আন্তর্জাতিক প্রভাবশালী ব্যক্তিত্ব। নিজেদের অর্থ, নেতৃত্ব ও দক্ষতার সন্নিবেশ ঘটিয়ে তারা শিশুদের জন্য তাদের কল্যাণকর বিনিয়োগের সর্বোচ্চ ব্যবহার করতে চান। বিশ্বজুড়ে শিশুদের সহায়তা করতে ইউনিসেফে সম্মিলিতভাবে ৫৫২ মিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ করেছেন আন্তর্জাতিক এই কাউন্সিলের সদস্যরা।

ব্যবসায়িক ব্যক্তিত্ব আজিজ খান ও তার স্ত্রী আঞ্জুমান খান আঞ্জুমান অ্যান্ড আজিজ চ্যারিটেবল ট্রাস্টের (এএসিটি) প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি। আজিজ খান ও তার পরিবার ২০২২ সাল থেকে ইউনিসেফ ইন্টারন্যাশনাল কাউন্সিলে যুক্ত আছেন।

শিশুদের জন্য আরো ভালো ভবিষ্যৎ গঠনে কাজ করছেন মুহাম্মদ আজিজ খান ও তার পরিবার। এ লক্ষ্য অর্জনে বাংলাদেশে সমাজসেবামূলক কাজ, স্কুলগুলোয় পৃষ্ঠপোষকতা প্রদান, হাসপাতাল তৈরি এবং মাদকাসক্তি, নারী ও শিশুর বিরুদ্ধে সহিংসতা মোকাবেলায় গৃহীত প্রকল্পগুলোয় সমর্থন দিয়ে যাচ্ছেন তারা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

five × 2 =