ইতালির চলচ্চিত্র উৎসবে মনোনীত ‘ময়না’

ইউরোপের মর্যাদাপূর্ণ ‘গলফ অব নেপলস’ ইনডিপেন্ডেন্ট ফিল্ম ফেস্টিভ্যালের দশম আসরে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা বিভাগে মনোনীত হয়েছে বাংলাদেশের পরিচালিত ‘ময়না’ (আই ওয়ান্ট টু বি মাদার)।

জাজ মাল্টিমিডিয়ার ব্যানারে আলিম উল্যাহ খোকনের কাহিনি ও প্রযোজনায় ছবির চিত্রনাট্য, সংলাপ রচনা ও পরিচালনা করেছেন মনজুরুল ইসলাম মেঘ। বাংলাদেশের গ্রামীণ প্রান্তিক পর্যায়ের মধ্যবিত্ত পরিবারের উচ্চভিলাসী একটি মেয়ের বেড়ে ওঠা এবং সাংসারিক জীবনের কঠিন বাস্তবতা ও শহরের সংগ্রামী দিনগুলো উঠে এসেছে ‘ময়না’ চলচ্চিত্রে।

এতে অভিনয় করেছেন রাজ রিপা, কায়েস আরজু, আমান রেজা, আফ্ফান মিতুল, জিলানী, সুব্রত, মোমেনা চৌধুরী, নাদের চৌধুরী, খলিলুর রহমান কাদরী, সূচনা সিকদার, আনোয়ার, সিমান্ত, স্মৃতি রানী দেবী, তাহমিনা মোনা, মন্টু, সোহেল, সাব্বির, শিশু শিল্পী জান্নাতুল ভোর, বিশেষ চরিত্রে আপন ও শিশির সরদার।

নির্মাতা মনজুরুল ইসলাম মেঘ বলেন, ‘ইউরোপের একটি উৎসবে বাংলাদেশের সিনেমা মনোনীত হওয়া মানেই আমাদের কাছে পুরস্কার পাওয়ার আনন্দের থেকে বেশি। গলফ অব নেপলস ইনডিপেন্ডেন্ট ফিল্ম ফেস্টিভ্যাল ইতালির অত্যন্ত মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব। এ উৎসবের পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতায় স্থান পেয়েছে যুক্তরাষ্ট্র, কানাডা, স্পেন, ইতালি, মেক্সিকো, মরক্কো ও বাংলাদেশের সিনেমা। এশিয়ার একমাত্র চলচ্চিত্র হিসেবে লড়বে ‘ময়না’।

মনজুরুল ইসলাম মেঘ আরও বলেন, ‘আমাদের ময়না সিনেমা দক্ষিণ কোরিয়ার ২১তম ‘আপোরিয়া আন্তর্জাতিক ভিলেজ চলচ্চিত্র উৎসব ২০২৪-এ মনোনীত হয়েছে। এর আগে লন্ডনের ২৫তম ইএমএমএএস বিবিসি ফেস্টিভ্যাল অব মাল্টিকালচারাল ২০২৩-এ ‘ময়না’ সেরা ফিল্ম প্রডাকশন পুরস্কার পেয়েছে। এই অর্জন আমার টিমকে দিতে চাই।’

নির্মাতা আরও জানান, দক্ষিণ কোরিয়ায় ময়না সিনেমার প্রিমিয়ারের পাশাপাশি ১৫ দিনের একটি আন্তর্জাতিক ফিল্ম ওয়ার্কশপে অংশগ্রহণ করবে। বিভিন্ন দেশের প্রথিতযশা ১৬ জন পরিচালকের সঙ্গে যৌথ কর্মশালা পরিচালনা করবেন এবং চলচ্চিত্রের ওপর আলোচনা করবেন তিনি। গলফ অব নেপলস ইনডিপেন্ডেন্ট ফিল্ম ফেস্টিভাল অনুষ্ঠিত হবে ইতালির নেপলস উপসাগরের সৈকতে আগামী ১১-১৪ জুন পর্যন্ত।

প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া সূত্র জানিয়েছে, আগামী সেপ্টেম্বরে বাংলাদেশের সিনেমা হলে মুক্তি পাবে ‘ময়না’।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

sixteen − seven =