ইয়ুথ বাংলা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হল

রাজধানীর উত্তরায় শুরু হল ইয়ুথ বাংলা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ইয়ুথ বাংলা কালচারাল ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত উৎসবের প্রথম আসর এটি। প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টায় পর্যন্ত চলবে প্রদর্শনী।

উত্তরা ৪ নম্বর সেক্টরের ৬ নম্বর রোড, ৭ নম্বর প্লট, গেট নম্বর ৪-এর ইন্টারন্যাশনাল হোপ স্কুল থিয়েটার হলে ১৭ ডিসেম্বর পর্যন্ত চলবে এ আয়োজন। থিয়েটারের অসনসংখ্যা ৪৫০, আয়োজন সবার জন্য উন্মুক্ত এবং কোনো খরচ ছাড়াই দেশ-বিদেশের সিনেমা দেখতে পারবেন দর্শকরা।

উৎসব পরিচালক গাজী রাকায়েত জানান, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র হাসিনা ‘এ ডটার্স টেল’-এর মাধ্যমে শুরু হয় উদ্বোধনী দিনের প্রদর্শনী। এছাড়াও দেশি-বিদেশি তিনটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও গাজী রাকায়েত পরিচালিত ‘গোর’-চলচ্চিত্রটি প্রদর্শিত হবে।

তিনি বলেন, “বাংলাদেশে আজ আরেকটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হল। বিশ্বের যত চলচ্চিত্র উৎসব আছে সেগুলোর মাঝে গুরুত্ব অর্জন করবে এ উৎসব এবং নিয়মিত চলবে এটাই আমাদের প্রত্যয়। বাংলাদেশের দর্শকরা বিশ্বের নানা চলচ্চিত্র দেখার সুযোগ যেমনি পাবেন তেমনি বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত নির্মাতারাও বাংলাদেশ সম্পর্কে জানবেন। বাংলাদেশের জন্য গৌরবের আরেকটি জানালা খুলল এ উৎসবের মাধ্যমে।”

আয়োজক প্রতিষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক সীমা হামিদ উৎসবের উদ্বোধন ঘোষণা করেন। উৎসব প্রসঙ্গে তিনি বলেন, ‘সিনেমা হলো আয়নার মতো, যেখানে আমরা আমাদের নিজেদের খুঁজি। স্বাধীনতার ৫০ বছর পূর্তির ক্ষণে এ চলচ্চিত্র উৎসবের মাধ্যমে আমরা আমাদের গৌরব ছড়িয়ে দিতে চাই দেশের বাইরে এবং সিনেমা নিয়ে ভাবাতে চাই দেশের চলচ্চিত্র-সংশ্লিষ্টদের।’

ভারত, ইরান, জার্মানি, নেপালসহ বিভিন্ন দেশের ১৪টি পূর্ণদৈর্ঘ্য এবং ২২টি স্বল্পদৈর্ঘ্য সিনেমা প্রদর্শিত হবে উৎসবে। যার মধ্যে ৫টি সিনেমা করবে প্রতিযোগিতা। ৬টি বিভাগে পুরস্কার দেয়া হবে বলে জানান গাজী রাকায়েত।

বার্তা২৪

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

eleven − 3 =