ঈদের তিন সিনেমার নায়ক শরিফুল রাজ

২০২২ সালে কোরবানির ঈদে মুক্তি পাওয়া ‘পরাণ’ সিনেমা ঘুরিয়ে দিয়েছিল শরিফুল রাজের ক্যারিয়ারের মোড়। সেই রেশ থাকতেই ‘হাওয়া’ নিয়ে দর্শকের সামনে আসেন রাজ। পরপর দুই সিনেমার সাফল্যে নিজের শক্ত অবস্থানের জানান দেন এই নায়ক। সেই বছরের শেষদিকে মুক্তি পাওয়া ‘দামাল’ ব্যবসায়িকভাবে সাফল্য না পেলেও প্রশংসিত হয় রাজের অভিনয়।

এরপর ব্যক্তিজীবন নিয়ে নানা আলোচনা-সমালোচনার ভিড়ে সিনেমা হলে আর দেখা মেলেনি তাঁর। প্রায় দেড় বছর বিরতি কাটিয়ে আবারও নতুন সিনেমা নিয়ে প্রেক্ষাগৃহে ফিরছেন রাজ। আসছে রোজার ঈদে একটি নয়, তিনটি সিনেমা মুক্তি পাবে তাঁর। মোস্তফা কামাল রাজের ‘ওমর’ ও গিয়াস উদ্দিন সেলিমের ‘কাজলরেখা’র পর ঈদে মুক্তির তালিকায় যোগ হয়েছে মিশুক মনি পরিচালিত ‘দেয়ালের দেশ’।

গতকাল দ্বিতীয় পোস্টার প্রকাশের মাধ্যমে মুক্তির তারিখ জানানো হয় দেয়ালের দেশ সিনেমার। প্রথম পোস্টারের মতো নতুন পোস্টারেও খানিকটা রহস্য রেখেছেন নির্মাতা। যেখানে শবনম বুবলী ও শরিফুল রাজ বসে আছেন সমান্তরালে। দুজনেরই অর্ধেক শরীর দেখানো হয়েছে। হুইলচেয়ারে বসা বুবলীর পরনে লাল শাড়ি, খোঁপায় ঝুলে আছে বেলি ফুলের মালা। অপর প্রান্তে রাজ।

শরিফুল রাজ বলেন, ‘দেয়ালের দেশ-এর স্ক্রিপ্ট আমাকে মুগ্ধ করেছিল। চরিত্রের সঙ্গে নিজেকে মানিয়ে নিতে অনেক রিহার্সাল করেছি।চুল, দাড়ি বড় করেছি, ওজনও কমাতে হয়েছে। শুধু আমি নই, ইউনিটের সবাই অনেক পরিশ্রম করেছে সিনেমাটির জন্য। আমার বিশ্বাস, আমাদের এই চেষ্টার ফসল ভালো হবে।’

সরকারি অনুদানের সিনেমাটি পরিচালনার পাশাপাশি কাহিনি ও চিত্রনাট্য লিখেছেন মিশুক মনি। সিনেমার সহপ্রযোজকও তিনি। নির্মাতা জানান, অনুদানের সিনেমা নিয়ে একধরনের গৎবাঁধা চিন্তা আছে। সেসবের বাইরে দুর্দান্ত একটি গল্প বলার চেষ্টা করেছি দেয়ালের দেশ চলচ্চিত্রে।’

দেয়ালের দেশ সিনেমায় রাজ-বুবলী ছাড়া আরও আছেন আজিজুল হাকিম, সাবেরী আলম, স্বাগতা, শাহাদাত হোসেন প্রমুখ। অন্যদিকে, ‘কাজলরেখা’ সিনেমায় রাজের নায়িকা মন্দিরা চক্রবর্তী। এটিও সরকারি অনুদানের সিনেমা। মৈমনসিংহ গীতিকার ‘কাজলরেখা’ পালা অবলম্বনে নির্মিত হয়েছে এটি। অভিনয়ে আরও আছেন রাফিয়াত রশিদ মিথিলা, ইরেশ যাকের, আজাদ আবুল কালাম, খায়রুল বাসার, সাদিয়া আয়মান, শাহানা সুমী, রহমত আলী, গাউসুল আলম শাওন প্রমুখ।

ঈদে মুক্তির তালিকায় থাকা রাজের আরেক সিনেমা ‘ওমর’-এর নায়িকার নাম এখনো প্রকাশ করা হয়নি। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, শহীদুজ্জামান সেলিম, নাসির উদ্দিন খান, এরফান মৃধা শিবলু প্রমুখ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

three × two =