হানিফ সংকেতের ঈদের নাটক ‘ব্যবহার বিভ্রাট’

প্রতিবারের মত এবারও ঈদের নাটক নির্মাণ করেছেন বরেণ্য নির্মাতা হানিফ সংকেত। নাটকের নাম ‘ব্যবহার বিভ্রাট’।

এটি প্রচারিত হবে এটিএন বাংলায় ঈদের দিন রাত ০৮টা ৫০ মিনিটে।

বরাবরই হানিফ সংকেতের নাটক দেখার জন্য দর্শকদের বাড়তি আকর্ষণ থাকে। প্রতি বছর দুই ঈদে দু’টি নাটক নির্মাণ করেন তিনি। বরাবরের মত এবারও তার নাটকে পাওয়া যাবে আলাদা স্বাদ ও বৈচিত্র্য। নাটকের নামটিও ব্যতিক্রমী। বরেণ্য এই নির্মাতার প্রতিটি নাটকেই থাকে চমৎকার সামাজিক বক্তব্য, যে কারণে এই ভিউ বাণিজ্যের যুগেও পরিবার নিয়ে দর্শকরা তার নাটক উপভোগ করেন।

একটি পোশাক নির্মাতা প্রতিষ্ঠানের নিরাপত্তা প্রহরী, তত্ত্বাবধায়ক ও তাদের স্ত্রীদের নিয়ে গড়ে উঠেছে ব্যবহার বিভ্রাটের গল্প। সদ্য বিবাহিত দম্পতি নিরাপত্তা প্রহরী তার স্ত্রী সুখে-শান্তিতে বসবাস করছিলেন। হঠাৎ তাদের সংসারে নেমে আসে অশান্তি। আর অশান্তির কারণ প্রযুক্তির অপব্যবহার। নাটকের টাইটেল সংগীতেই নাটকের মূল বক্তব্য তুলে ধরা হয়েছে – ‘সব কিছুতেই আছে রে ভাই ভালো মন্দ দিক, ভালো দিকটা বুঝলে পরে সকল কাজই ঠিক’।

নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ইন্তেখাব দিনার, সৌম্য জ্যোতি, মেঘলা সুহাসিনী টুপুর, আইনুন নাহার পুতুল ও নজরুল ইসলাম। নাটকের সূচনা সংগীতের কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সুর করেছেন হানিফ সংকেত, সংগীতায়োজন করেছেন মেহেদী, কণ্ঠ দিয়েছেন অয়ন চাকলাদার।

এটিএন কর্তৃপক্ষ জানায়, যেহেতু তিনি শুধুমাত্র আমাদের চ্যানেলের জন্যেই নাটক নির্মাণ করেন। তাই তার নাটকের সময় আমাদের চ্যানেলে দর্শক থাকে বেশি। ঈদের দিনের শত ব্যস্ততা সত্ত্বেও দর্শকরা পরিবার নিয়ে এই নন্দিত নির্মাতা’র নাটক দেখতে বসেন। কারণ তার নাটক সবসময়ই পারিবারিক নাটক হয়, যা শিক্ষণীয় এবং বক্তব্যধর্মী।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

one × 1 =