ঈদের সিনেমা: মোনা হয়ে গেল জ্বীনের সিক্যুয়েল

২০২১ সালে ‘মোনা’ নামের ওয়েব ফিল্ম নির্মাণের ঘোষণা দেয় প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া। হরর গল্পের ওয়েব ফিল্মটি নির্মাণের দায়িত্ব দেওয়া হয় কামরুজ্জামান রোমানকে। পরবর্তী সময়ে জাজ জানায়, ওটিটিতে নয়, প্রেক্ষাগৃহে মুক্তি পাবে মোনা। গত মঙ্গলবার প্রেক্ষাগৃহে মুক্তির জন্য সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র পেয়েছে সিনেমাটি। আসন্ন রোজার ঈদে মোনা মুক্তি পাবে বলে জানিয়েছে প্রযোজনা প্রতিষ্ঠান। তবে বদলে গেছে নাম। মোনা হয়ে গেছে ‘মোনা: জ্বীন-২’।

নির্মাতা কামরুজ্জামান রোমানের সঙ্গে যোগাযোগ করলে নাম বদলের কোনো কারণ জানাননি তিনি। রোমান বলেন, ‘নাম পরিবর্তনের কোনো কারণ আমি বলতে পারি না। জ্বীন সিনেমার সঙ্গে মোনার কোনো যোগাযোগ নেই। মোনার সঙ্গে কেন জ্বীন-২ যুক্ত করা হয়েছে, এ বিষয়ে প্রযোজনা প্রতিষ্ঠান ভালো বলতে পারে। তবে জ্বীন সিনেমার গল্পের সঙ্গে মোনার গল্পের কোনো মিল নেই।’

গত রোজার ঈদে মুক্তি পেয়েছিল জাজের ভৌতিক সিনেমা জ্বীন। নাদের চৌধুরী পরিচালিত সিনেমাটি ঢাকার সিনেপ্লেক্সে ভালো ব্যবসা করেছিল। জ্বীনের মতো মোনাও ভৌতিক গল্পের সিনেমা। ধারণা করা হচ্ছে, জ্বীনের সাফল্যের ওপর ভর করে হলে দর্শক টানার উদ্দেশে মোনার নাম পরিবর্তন করা হয়েছে।

সত্য ঘটনা থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি হয়েছে মোনার চিত্রনাট্য। জামালপুরে এক বাড়িতে জিনের উৎপাত। ফলে বাড়ির মালিক নিজ বাড়ি ছেড়ে মাদ্রাসাকে ভাড়া দেন। কিন্তু মাদ্রাসার ছাত্র ও শিক্ষক জিনের উৎপাতে সেই বাড়ি ছেড়ে দেয়। জিন কেন উৎপাত করছে? সে কী চায়? সে কি কারও ক্ষতি করছে? এসব প্রশ্ন সামনে রেখে এগিয়েছে মোনার গল্প। নামভূমিকায় অভিনয় করেছেন সুপ্রভাত। আরও আছেন তারিক আনাম খান, আহমেদ রুবেল, দীপা খন্দকার, আরিয়ানা, সাজ্জাদ হোসেন, সামিনা বাসার, শেহজাদ ওমর, রেবেকা, মাহমুদুল হাসান মিঠু, শামীম প্রমুখ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

6 + 18 =