উইল স্মিথ অ্যাকাডেমি থেকে পদত্যাগ করলেন

অস্কারের আসরে চড়কাণ্ডের পর সমালোচনার মুখে হলিউডের অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস থেকে পদত্যাগ করেছেন উইল স্মিথ।রোববারের ওই ঘটনায় স্মিথের বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের কারণে ব্যবস্থা নিতে অ্যাকাডেমির প্রক্রিয়া শুরুর পর শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে অস্কারজয়ী এই অভিনেতা পদত্যাগের ঘোষণা দেন বলে সিএনএন জানিয়েছে।

১৯২৭ সালে প্রতিষ্ঠিত যুক্তরাষ্ট্রের অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস প্রতি বছর চলচ্চিত্রের জন্য যে পুরস্কার দিয়ে থাকে, তাই অস্কার নামে পরিচিত।‘কিং রিচার্ড’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য এবছর সেরা অভিনেতার অস্কার জিতেছেন ৫৩ বছর বয়সী এই হলিউড তারকা।

গত রোববার ৯৪তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের মঞ্চে কৌতুক করার পরপরই ক্রিস রককে চড় মারেন উইল।তবে পুরস্কার বিতরণের মঞ্চে স্ত্রীকে নিয়ে রসিকতার জবাবে অনুষ্ঠান সঞ্চালক ক্রিস রককে সপাটে চড় মারার ঘটনা ছাপিয়ে যায় রুপালি পর্দার ‘মোহাম্মদ আলী’র প্রথম অস্কার জয়।তানিয়ে ব্যাপক আলোচনার মধ্যে অস্কার একাডেমি থেকে পদত্যাগের সিদ্ধান্ত জানিয়ে এক বিবৃতিতে উইল স্মিথ গত রোববার নিজের আচরণকে ‘বেদনাদায়ক ও ক্ষমার অযোগ্য’ হিসেবে বর্ণনা করেছেন।

বিবৃতিতে ‘মেন ইন ব্ল্যাক’ তারকা বলেছেন, “আমি একাডেমির বিশ্বাসের প্রতি বিশ্বাসঘাতকতা করেছি। আনন্দের আসরে পুরস্কারজয়ী অন্যদের অসাধারণ কাজের স্বীকৃতি উদযাপনের ক্ষণটিতে তাদের বঞ্চিত করেছি। আমার হৃদয় ভেঙে যাচ্ছে।তাই আমি অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস থেকে পদত্যাগ করছি। আর অ্যাকাডেমির বোর্ড ওই ঘটনায় যে সিদ্ধান্ত নেবে, তা আমি মেনে নেব।”

অস্কার জয়ের মতো একাডেমির সদস্যপদ পাওয়াও হলিউডে মর্যাদাপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়। অস্কারজয়ীরা সরাসরি সদস্য হতে আবেদন করতে পারেন। আর অন্য কোনো কলাকুশলীর সদস্য হতে আবেদন করতে অন্তত দুজন অস্কারজয়ীর সুপারিশ প্রয়োজন হয়।

অ্যাকাডেমির প্রেসিডেন্ট ডেভিড রুবিনকে উদ্ধৃত করে রয়টার্স জানিয়েছে, উইল স্মিথের পদত্যাগপত্র তারা গ্রহণ করেছেন। তবে শৃঙ্খলাভঙ্গজনিত অপরাধের তদন্ত চলছে এবং তার ধারবাহিকতায় ব্যবস্থাও নেওয়া হবে।আগামী ১৮ এপ্রিল অ্যাকাডেমির বোর্ডসভায় উইল স্মিথের বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে।

পদত্যাগের কারণে উইল স্মিথ অস্কার পুরস্কারজয়ী নির্বাচনে ভোট দিতে পারবেন না। অস্কারের আসরে অংশও নিতে পারবেন না তিনি।তবে পদত্যাগের পরও অস্কার পুরস্কারের জন্য মনোনীত হওয়ার ক্ষেত্রে উইল স্মিথের জন্য দুয়ার খোলা থাকছে। অবশ্য অ্যাকডেমি শাস্তিমূলক ব্যবস্থা নিলে সে সুযোগ বন্ধ হওয়ার শঙ্কাও থাকছে।এদিকে বিবৃতিতে উইল স্মিথ বলেছেন, “ভবিষ্যতে কখনও সহিংস কোনো ঘটনার আশ্রয় আমি নেব না, তা প্রমাণের জন্য আমি কাজ করে যেতে চাই।”

বিডিনিউজ

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

two × 5 =