এইচবিও ম্যাক্সের ডিউন সিরিজের প্রিক্যুয়েল ‘ডিউন: প্রফেসি’–তে দেখা যাবে টাবুকে

প্রায় তিন দশকের বেশি সময় ধরে শক্তিশালী অভিনয় দিয়ে দর্শকদের মুগ্ধ করে চলেছেন বলিউডের অন্যতম আইকনিক অভিনেত্রী টাবু। এবার হলিউডের একটি বড় প্রজেক্টে কাজ করতে চলেছেন তিনি। এইচবিও ম্যাক্সের ডিউন সিরিজের প্রিক্যুয়েল ‘ডিউন: প্রফেসি’–তে দেখা যাবে টাবুকে।

ভ্যারাইটির প্রতিবেদন থেকে জানা যায়, সিরিজটি ২০১৯ সালে চালু করা হয়। এরপর অনেক পরিবর্তন করা হয়েছে। সিরিজটির প্রিমিয়ারের তারিখ এখনো নির্ধারণ করা হয়নি। ‘সিস্টারহুড অব ডিউন’ উপন্যাস অবলম্বনে এর চিত্রনাট্য লেখা হয়েছে। এই গল্প ‘ডিউন’–এর চেয়ে ১০ হাজার বছর আগের। টাবু সিরিজের অন্যতম প্রধান ভূমিকায় সিস্টার ফ্রান্সেসকার ভূমিকায় অভিনয় করবেন। এই সিরিজে আরও আছেন এমিলি ওয়াটসন, অলিভিয়া উইলিয়ামস, মার্ক স্ট্রন, সারাহ–সোফি বসনিনা এবং শ্যালম ব্রুন–ফ্র্যাঙ্কলিন।

টাবুর চরিত্রের বর্ণনায় বলা হয়েছে, চরিত্রটি দারুণ শক্তিশালী, বুদ্ধিদীপ্ত। একটা সময় সেখানকার রাজার প্রেমিকা ছিলেন, সেখানেই তিনি ফিরবেন রাজধানীর ক্ষমতার ভারসাম্য বজায় রাখতে।

সিস্টারহুড অব ডিউন উপন্যাসটি লিখেছেন ব্রায়ান হারবার্ট এবং কেভিন জে অ্যান্ডারসন। এই সিরিজের বিষয়ে জানানো হয়েছে, ‘ডিউনের বিশাল দুনিয়ায় পা রাখুন যা তৈরি করেছেন জনপ্রিয় লেখক ফ্রাঙ্ক হারবার্ট। ডিউন প্রফেসিতে উঠে আসবে দুই হারকোনেন সিস্টারের কথা, যারা মানব সভ্যতার ওপর ভবিষ্যতের সমস্ত বিপদ মোকাবিলা করতে পারেন।’

এই সিরিজটি ডেনিস ভিলেনিউভের পরিচালনা করার কথা ছিল। তিনিই ডিউন ছবিটি পরিচালনা করেছেন। কিন্তু জানা যায়, সিরিজ থেকে সরে দাঁড়িয়েছেন। আনা ফর্স্টার এই সিরিজের পরিচালনা করবেন।

‘ডিউন’ এর দুটি সিনেমা এরই মধ্যে মুক্তি পেয়েছে। বক্স অফিসে ব্যাপক সাফল্য পেয়েছে দুটি সিনেমাই। অস্কার আসরেও ছবির প্রথম পার্ট চমক দেখিয়েছিল। দ্বিতীয় ছবি ‘ডিউন: পার্ট টু’ চলতি বছরের মার্চে মুক্তি পায়। এর তৃতীয় পর্বের কাজ চলছে।

এবার ‘ডিউন’ আসছে ওটিটিতে, সিরিজ হিসেবে। নাম ‘ডিউন: প্রফেসি’। নির্বাহী প্রযোজক দিয়ান আদেমু-জন। সিরিজটি মূলত ‘ডিউন’ ইউনিভার্সের প্রিক্যুয়েল।

কয়েক মাস আগে মুক্তি পেয়েছে টাবু অভিনীত দ্য ক্রু। সেই ছবিতে বিমানসেবিকা হিসেবে নজর কেড়েছেন তিনি। সিনেমাটিতে আরও অভিনয় করেছেন—

করিনা কাপুর, কৃতি শ্যানন প্রমুখ। ছবিটি এখন পর্যন্ত আয় করেছে ৮২ কোটি ৬৭ লাখ রুপি।

এর আগেও আন্তর্জাতিক ছবিতে কাজ করার অভিজ্ঞতা আছে টাবুর। তিনি ‘দ্য নেমসেক’, ‘লাইফ অব পাই’ এবং বিবিসি মিনি সিরিজ ‘অ্যা সুইটেবল বয়’–তে অভিনয় করেছেন। ২০১২ সালে ‘লাইফ অব পাই’ ছবিটি অস্কার জিতেছিল। এই ছবিতে টাবুর সঙ্গে ছিলেন ইরফান খান, আদিল হুসেন এবং সুরজ শর্মা। ৪টি ক্যাটাগরিতে অস্কার পায় এই ছবি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

four + twelve =