‘একটা নদী ছিল’র পথিক নবীর আজ জন্মদিন

জনপ্রিয় কণ্ঠ শিল্পী, গীতিকার, সুরকার পথিক নবীর জন্মদিন আজ।তার অ্যালবাম ‘অচেনা পথিক’ “আমার একটা নদী ছিল, জানলোনা তো কেউ…” গানের জন্যই হয়ে উঠেছিল জনপ্রিয়।তিনি আমাদের সংগীত জগতের  বানী প্রধান মেঠো সুরের গায়ক।

এই কালজয়ী গানটি সৃষ্টির পিছনের কাহিনী তথা তার সঙ্গীত জগতে আসার গল্প তার কথায়, “অনেক ছোটবেলা থেকেই আমি গান করি। আমার মায়ের পরিবারের সবাই গান করেতো। বৃহস্পতিবার নানা বাড়িতে আধ্যাতিক গানের চর্চা হতো। মামারাও গান করতেন। আমি তখন থেকেই তবলা বাজাতাম, গান করতাম। এরপর ৯০ এর গণআন্দোলনের সময় আমি ঢাকা ইউনিভার্সিটি এরিয়ায় প্রবেশ করি। তখন শাহবাগের বিভিন্ন আড্ডায় শিল্পীদের আনাগোনা ছিল। কোথাও কেউ বসে ছবি আঁকছেন, কেউ গান করছেন, ছবি তুলছেন। একটা শৈল্পিক চর্চা ছিল ঢাকা ইউনিভার্সিটিকে ঘিরে। এই সময়টা এসব দেখে আমার মানসিক অনেক পরিবর্তন হয়। আমি এক নতুন জগতের সন্ধান পাই। সেখান থেকেই মূলত আমার গানের জীবন শুরু হয়। আমি তখন বাড়ি থেকে পন নিয়ে বের হয়ে এসেছি, যে মরে যাব কিন্তু শিল্পী হবো, গান আমি ছাড়বো না। ৯২ সালে ‘আমার একটা নদী ছিল’ গানটি লিখি। তা ২০০২ সালে ইত্যাদি অনুষ্ঠানে প্রচার হয় তারপরই সবাই আমাকে চিনতে শুরু করে।”

পথিক নবীর গাওয়া প্রথম অ্যালবাম নষ্ট নগর নষ্ট স্বভাব। ১৯৯২ সালে রাশেদ ইলেকট্রনিকস থেকে প্রকাশিত এই অ্যালবামের সময়টায় তিনি নবী নামে পরিচিত ছিলেন। এই অ্যালবাম প্রকাশের বছর তিনেক পর প্রথম কনসার্টে গান করেন তিনি।পরিবার ও বন্ধুমহলের নবী ২০০৩ সালে প্রকাশিত অচেনা পথিক অ্যালবামের মধ্য দিয়ে পথিক নবী নামে পরিচিতি পাওয়া শুরু করেন।  এই অ্যালবামের ‘আমার একটা নদী ছিল জানল না তো কেউ’ গানটি দেশের আনাচকানাচে বাজতে শুরু করে। এরপর পথিক নবীকেও আর পেছন ফিরে তাকাতে হয়নি।এই শিল্পী একক, মিক্সডসহ ৩৫টি অ্যালবামে গান গেয়েছেন।

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

14 + 3 =