এতো কাছে তবু কত দূরে

সালেক সুফী

আজ ১৮ মার্চ বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে ওয়েস্ট ইন্ডিয়েজের বিরুদ্ধে জয়ের স্বপ্ন সম্ভাবনা সৃষ্টি করেছিল বাংলাদেশ। জয়ের সুযোগ হাতছানি দিয়েও হারিয়ে গেলো মরীচিকার মতো। পারলো না বাংলার সাহসী মেয়েরা। ১৪১ জয়ের সীমানা ছিল। ১৩৬ রান করে ৪ রানে পরাজয়। স্বপ্ন ছুঁয়ে গেলো। এমন পরাজয়ে ভক্তদের মন ভেঙে যায়। তবে এই ম্যাচে বাংলাদেশের মেয়েরা যেভাবে বোলিং ফিল্ডিং করেছে ওদের জন্য গর্ব হয়। মেয়েগুলো এমনি খুব একটা খেলার সুযোগ হয় না। তবুও এই যাবৎ খেলা ৪টি ম্যাচেই লড়াকু ক্রিকেট খেলেছে। কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে চমৎকার খেলেছে। পাকিস্তানকে হারিয়ে দিলো। আজ অল্পের জন্য পারলো না। নিউ জিল্যান্ডের বিরুদ্ধে ভালো খেলেছিল। যদি দলটির আরো ম্যাচ খেলার অভিজ্ঞতা থাকলে হয়তো আজ জয় হাতছাড়া হতো না। বাংলাদেশ অভিজ্ঞ হলে শেষ দিকে অন্তত ২০টি অতিরিক্ত রান করতে দিতো না। অবশ্য খেলায় এটি হতেই পারে।

 

আজ তাসমান সাগরের অপর পাড়ে বাংলার মেয়েরা বাঘিনীর মতোই মহাবিক্রমে শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজের উপর ঝাঁপিয়ে পড়েছিল। ৩৫.৩ ওভারে ৭/৭০ রানে কোনঠাসা ছিল।  বাংলাদেশের মানসম্পন্ন স্পিন বোলিং এবং তুখোড় ফিল্ডিং করে চেপে ধরেছিলো সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের। শেষ ৫ ওভারে ক্যাম্পবেলের সক্রিয়তায় ৭০ রান যোগ করে ১৪০ রানের প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ স্কোর গড়ে তুললো। বাংলাদেশ শুরুতে পরিকল্পনা করে ব্যাটিং করতে পারে নি। যেহেতু বাংলাদেশের স্পিনার্সরা ভালো বল করেছে বাংলাদেশের ব্যাটসম্যানদের উচিত ছিল ওদের মূল স্পিনার হেইলি মাথেউসকে একটু দেখে শুনে খেলা। ৩২ ওভারে ৭ উইকেটে ৮৫ রান করার পরেও সুযোগ ছিল। এমনকি শেষ ওভারে ১৩৩/৯ উইকেটে শুরু করা বাংলাদেশের প্রজোযন ছিল ৮ রান। প্রথম দুই ওভারে ৩ রান আসলো।  জয় পরাজয়ের ব্যাবধান ৫ রানের। পারলো না শেষ ব্যাটসম্যান ফারহা তৃষ্ণা। বাংলাদেশ হেরে গেলো চার রানে।

 

হেরে গেলেও বাংলাদেশ প্রশসংনীয় বোলিং, ফিল্ডিং করেছে। ব্যাটিং করার সময় টপ অর্ডারের চার জনের একজন অন্তত একজন ৪০ ওভার পর্যন্ত ব্যাটিং করতে পারলে খেলতে পারলে হয়তো পুরো ম্যাচের প্রতিটি বল ফক্স টিভি ধরাভাষ্যে সরাসরি দেখার সুযোগ ছিল। জুম্মার নামাজের সময় বাংলাদেশের ব্যাটিংয়ের একটি পর্যায় দেখতে পারি নি। আজ জয়ী হলে উৎফুল্ল হতাম। তবুও যতটুকু খেলেছে তা থেকে আজ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলতে তামিম, সাকিবদের উজ্জীবিত হওয়া উচিত।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

18 − ten =