কণ্ঠশিল্পী এস আই টুটুলের জন্মদিন আজ

জনপ্রিয় কণ্ঠশিল্পী, সুরকার, সঙ্গীত পরিচালক, অভিনয়শিল্পী তিনি। বহু জননন্দিত গান উপহার দিয়ে শ্রোতাদের হৃদয় জয় করেছেন এই শিল্পী। আজ ২৮ এপ্রিল তার জন্মদিন। সেইসঙ্গে আজ তার ছেলেরও জন্মদিন।

কুষ্টিয়া জেলায় জন্মগ্রহণ করেন এস আই টুটুল। তার আসল নাম এ বি এম শহীদুল ইসলাম। শৈশব থেকেই টুটুল নিজেকে সঙ্গীতে নিয়োজিত রেখেছেন এবং সঙ্গীতকে পেশা হিসেবে গ্রহণ করেছেন। যদিও তিনি পিয়ানোর ওপর প্রশিক্ষণ নিয়েছেন। তবুও তিনি বিভিন্ন ধরনের বাদ্যযন্ত্র বাজাতে পারেন।

টুটুল নিজেই একজন শব্দ প্রকৌশলী। ‘এলআরবি’ ব্যান্ডের প্রতিষ্ঠাকালীন সদস্য ছিলেন টুটুল। পরবর্তীতে তিনি ‘ফেস টু ফেস’ নামে একটি ব্যান্ড দল গঠন করেন, যা পরবর্তীতে ধ্রুবতারা ব্যান্ড নামে আত্মপ্রকাশ করে।

এখন পর্যন্ত এই কণ্ঠশিল্পী জাতীয় পুরস্কার পেয়েছেন চারবার। ২০০৭ সালে দারুচিনি দ্বীপ নামক চলচ্চিত্রে সঙ্গীত পরিচালনার জন্য প্রথম জাতীয় পুরস্কার পান। এটাই তার সেরা কাজ ছিল। এরপর ২০১০ সালে সেরা প্লেব্যাক সঙ্গীত শিল্পীর পুরষ্কারে ভূষিত হন (ভালবাসলেই ঘর বাধা যায় না) চলচ্চিত্রে। ২০১৫ সালে বাপজানের বায়োস্কোপ চলচ্চিত্রে সঙ্গীতশিল্পী ও সুরকার হিসেবে পুরস্কার লাভ করেন তিনি। এ ছাড়া ভারতের চেন্নাইয়ের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে নিরন্তর চলচ্চিত্রে পুরস্কার লাভ করেন এই কণ্ঠশিল্পী।

এস আই টুটুল চারটি একক অ্যালবাম প্রকাশ করেছেন। এগুলো হচ্ছে ‘প্রশ্ন’, ‘শূন্য’, ‘বুকের শহরে তুমি’ ও ‘জলের ভেতর জলের চলন’।

ব্যক্তিগত জীবনে এস আই টুটুল বিবাহিত। ১৯৯৯ সালে টুটুল বাংলাদেশী অভিনেত্রী এবং মডেল তানিয়া আহমেদের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। পরবর্তীতে তাদের ডিভোর্স হলে আমেরিকা প্রবাসী উপস্থাপিকা শারমিনা সিরাজ সোনিয়াকে বিয়ে করেন তিনি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

11 − 9 =