কণ্ঠশিল্পী প্রীতম আহমেদের জন্মদিন আজ

কণ্ঠশিল্পী প্রীতম আহমেদ ২৪ এপ্রিল জন্মগ্রহণ করেন। তিনি একজন গীতিকার, সুরকার, গায়ক, অভিনেতা ও সমাজকর্মী।প্রীতম আহমেদ বর্তমানে ইংল্যান্ডে বসবাস করছেন এবং ব্রিটিশ এবং হলিউড চলচ্চিত্রে নিয়মিত অবদানকারী। তিনি সম্প্রতি বিবিসির এ ভেরি ব্রিটিশ স্ক্যান্ডাল সিরিজে অভিনয় করেছেন। তিনি সংগীত চর্চার পাশাপাশি মানবাধিকার, সমাজ সংস্কার নিয়ে কাজ করেন এবং ২০১৩ সালে সংগঠিত শাহবাগ আন্দোলনের একজন সংগঠক।কেবল শাহবাগ আন্দোলনে যোগদানই নয়, তিনি এটি নিয়ে বেশ কিছু গান লিখেছেন এবং সেগুলোতে সুরারোপ করেছেন যা আন্দোলনকারীদের উজ্জীবিত করেছে।

প্রীতম আহমেদ সরকারি সংগীত কলেজ থেকে নজরুল সংগীতে শিক্ষা লাভ করেন। নিউ ইয়র্ক গীটার একাডেমী থেকে স্প্যানিশ ফ্লেমিঙ্গো গীটারে পড়ালেখা করছেন, বর্তমানে ইংল্যান্ডের মিডলসেক্স বিশ্ববিদ্যালয়ে সংগীত বিষয়ে উচ্চশিক্ষা গ্রহণ করছেন।

কিশোর বয়স থেকেই সংগীতের সাথে জড়িত প্রীতম আহমেদ কবীর সুমন, অজয় চক্রবর্তী, ওস্তাদ রাশীদ খান, বব ডিলান, বিবি কিং, স্টিভ র‌্যাভন প্রমুখ জীবনমুখী শিল্পীদের দ্বারা প্রভাবিত। ঢাকার সদরঘাটে কুপিয়ে হত্যা করা বিশ্বজিৎ, বাংলাদেশ-ভারতে সীমান্তে কাঁটাতারে ঝুলিয়ে রাখা ফেলানী, গাজীপুরে বাসের মধ্যে আগুনে পুড়িয়ে মারা মনির, দিল্লিতে বাসে গণ-ধর্ষণের শিকার দামিনী, পুরুলিয়ার ‘ছেলে না মেয়ে’ প্রশ্নে মেডিক্যাল টেস্টের মুখোমুখি হওয়া পিংকি প্রামাণিক প্রভৃতি রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক সম-সাময়িক ঘটনা নিয়ে তিনি প্রতিবাদী হয়ে ওঠেন এবং গান বাঁধেন। এ পর্যন্ত তার মোট ১২টি এলবাম প্রকাশিত হয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

16 − two =